scorecardresearch
 

West Bengal Panchayat Elections 2023: পঞ্চায়েত নিয়ে নির্বাচনী বৈঠকের ডাক তৃণমূলের, কী বার্তা দলকে?

বৃহস্পতিবার পঞ্চায়েত ভোটের মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। শুক্রবার শেষ হচ্ছে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নবজোয়ার কর্মসূচি। সেই সভায় থাকবেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার পর শনিবার দলের নির্বাচনী বৈঠক।

Advertisement
মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়- ফাইল ছবি। মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়- ফাইল ছবি।
হাইলাইটস
  • পঞ্চায়েত ভোটের আগে বৈঠকে তৃণমূল।
  • শুক্রবার শেষ হচ্ছে নবজোয়ার কর্মসূচি।

পঞ্চায়েত ভোটের রণকৌশল স্থির করতে বৈঠকে বসতে চলেছে তৃণমূল কংগ্রেস। শনিবার মমতা বন্দ্যোপাধ্যায়ের কালীঘাটের বাড়িতে ডেকে পাঠানো হয়েছে দলের নেতানেত্রীদের। শুক্রবার শেষ হচ্ছে দলের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নবজোয়ার কর্মসূচি। 

বৃহস্পতিবার পঞ্চায়েত ভোটের মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। শুক্রবার শেষ হচ্ছে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নবজোয়ার কর্মসূচি। সেই সভায় থাকবেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার পর শনিবার দলের নির্বাচনী বৈঠক। যা হবে কালীঘাটের বাসভবনে। কী বিষয়ে আলোচনা হবে, তা বিশদে জানানো হয়নি। খালি পঞ্চায়েত ভোট নিয়ে আলোচনা হবে বলেই বার্তা গিয়েছে। রাজনৈতিক মহলের মতে, টিকিট নিয়ে ও হিংসা নিয়ে নীচুতলায় রাশ টানতে চায় তৃণমূলের শীর্ষমহল। সে কারণেই বৈঠক। 

পঞ্চায়েত ভোটের ঘোষণার পর থেকে জেলায় জেলায় অশান্তির বাতাবরণ। বিরোধী দলে নেতা-কর্মীদের উপরে হামলার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। উত্তপ্ত কলকাতার অনতিদূরে ভাঙড়। সেখানে মুড়িমুড়কির মতো বোমা-গুলি চলেছে। পঞ্চায়েতে শান্তিপূর্ণ ভোটের ডাক দিয়েছিলেন তৃণমূলের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। কার্যক্ষেত্রে দেখা গিয়েছে উল্টো ছবি। অশান্তির সঙ্গে তৃণমূলের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে গোষ্ঠীদ্বন্দ্ব। পঞ্চায়েতের টিকিট নিয়ে নীচুতলায় শুরু হয়েছে বিতণ্ডা। টিকিট না পাওয়া বিক্ষুব্ধ তৃণমূলীরা মাথাচাড়া দিচ্ছে। ফলে এই বিক্ষুব্ধদের সামলাতে হবে তৃণমূলকে। বেশিরভাগ ক্ষেত্রেই অবশ্য দেখা গিয়েছে, বিক্ষুব্ধরা জেতার পর তৃণমূলেই ভিড়েছেন।       

আরও পড়ুন

পঞ্চায়েত ভোট দেখাশোনার জন্য সিনিয়র নেতাদেরও দায়িত্ব দিয়েছেন অভিষেক। সমীর চক্রবর্তীকে পাঠানো হয়েছে বাঁকুড়ায়। আবার উত্তরবঙ্গের তিন জেলার দায়িত্বে রাজীব বন্দ্যোপাধ্যায়। ফলগণনা পর্যন্ত তাঁরা সেখানেই পড়ে থাকবেন। গত লোকসভা ভোটে বিজেপি রাজ্যে ১৮টি আসন পেয়েছিল। তার কারণ হিসেবে ২০১৮ সালে পঞ্চায়েত ভোটে হিংসাকে দায়ী করেছিলেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। তাঁদের মত ছিল, পঞ্চায়েতে ভোট দিতে না পেরে লোকসভায় শোধ তুলেছেন সাধারণ ভোটাররা। সূত্রের খবর,  সুষ্ঠু ভোট করাতে শনিবারের বৈঠকে নীচুতলায় রাশ টানার বার্তা দেওয়া হবে। সেই সঙ্গে কথা হবে পঞ্চায়েতের প্রচার নিয়েও।

Advertisement

 

Advertisement