scorecardresearch
 

Mouni Amavasya Astro: ২১ জানুয়ারি বছরের প্রথম মৌনী অমাবস্যা, এই ৭ উপায়ে ভাগ্য বদলান

Mouni Amavasya Astro : : শনিবার ২১ জানুয়ারি পালিত হবে মৌনি অমাবস্যা। এই অমবস্যা মাঘ অমাবস্যা বা মৌনি অমাবস্যা নামে পরিচিত। এই অমাবস্যার একটি বিশেষ গুরুত্ব রয়েছে। এই দিনে পিতৃপুরুষদের শান্তির জন্য তর্পণ করা হয়। এই বিশেষ দিনে পিতৃদোষ ও কালসর্প দোষ থেকে মুক্তি ও পাওয়া যায়।

২১ জানুয়ারি বছরের প্রথম মৌনি অমাবস্যা, এই ৭ উপায়ে ভাগ্য বদলান ২১ জানুয়ারি বছরের প্রথম মৌনি অমাবস্যা, এই ৭ উপায়ে ভাগ্য বদলান
হাইলাইটস
  • কদিন পরই মৌনি অমাবস্যা
  • নিজের জীবন বদলাতে চান কী?
  • এই কাজগুলো করুন, ফল মিলবে

Mouni Amavasya Astro : ২১ জানুয়ারি শনিবার, পালিত হবে মৌনী অমাবস্যা। এই অমবস্যা মাঘ অমাবস্যা বা মৌনী অমাবস্যা নামে পরিচিত। এই অমাবস্যার একটি বিশেষ গুরুত্ব রয়েছে। এই দিনে পিতৃপুরুষদের শান্তির জন্য তর্পণ করা হয়। এই বিশেষ দিনে পিতৃদোষ ও কালসর্প দোষ থেকে মুক্তি ও পাওয়া যায়।

১. জ্যোতিষশাস্ত্রে বলা হয়, এই দিন যদি কেউ উপবাস করেন তাহলে তার জীবনে সর্বদাই সাফল্য লেগে থাকে। শনি অমাবস্যা বা মৌনী শনিশ্চর অমাবস্যা নামেও পরিচিত। এই মৌনী অমাবস্যার দিন খুবই গুরুত্বপূর্ণ। এই বিশেষ দিনে মা গঙ্গার ত্রিবেণী সঙ্গম উৎসব অনুষ্ঠিত হয় এবং সেই দিন গঙ্গাস্নান করা খুব শুভ বলে মনে করা হয় জ্যোতিষশাস্ত্রে।

২. ২১ জানুয়ারি মাঘ মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথি, সেদিনই শনিবার পূর্বাষাঢ়া নক্ষত্রের পর উত্তরষাড়া নক্ষত্র, চতুর্দশ নক্ষত্র ও ধনু রাশির পর মকরে চন্দ্রের উপস্থিতি সকল রাশির সমস্ত ব্যক্তিদের উপর বিশেষ প্রভাব ফেলবে। এই উত্তরায়নের কারণে এই মৌনী অমাবস্যা খুব শুভ হবে বলে মনে করা হচ্ছে জ্যোতিষশাস্ত্রে।

৩. জ্যোতিষশাস্ত্রে বলা হয়, এই বিশেষ দিনে উপাসনা ও ধর্মীয় কাজ করা খুব শুভ বলে মনে করা হয়। এই দিনে আপনি তীর্থযাত্রাতেও যেতে পারেন। ত্রিবেণীতে অবস্থিত প্রাচীন নবগ্রহ শনি মন্দিরে গিয়ে ত্রিবেণী সঙ্গমের পুজো দিয়ে যদি আপনি মনোবাসনা করেন সেই মনোবাসনা আপনার অবশ্যই পূরণ হবে এবং শনিদেবের বিশেষ কৃপা পাবেন আপনি। 

৪.এই বছর মৌনী অমাবস্যা বিশেষ কাকতালীয় হতে চলেছে। তার কারণ আড়াই বছর পর শনি তার ঘর পরিবর্তন করছে ও বাঁকা অবস্থায় বা কখনও সরল পথেই তিনি হাটা চলা করবেন। এই কারণে এই মৌনী অমাবস্যা অত্যন্ত শুভ হবে। 

৫. ত্রিশ বছর এই রাশিতে প্রবেশ করবে শনি সূর্য শুক্র মকর রাশিতে প্রবেশ করার সঙ্গে সঙ্গে একটি বিশেষ যোগের সৃষ্টি হবে। এই যোগের প্রভাব কিন্তু সকল রাশির উপরে পড়বে। 

৬.কুম্ভ রাশিতে শনির প্রবেশ করবে প্রায় ৩০ বছর পর। আর তৈরি হবে মৌনী হবে। তাই মৌনী অমাবস্যা খুব বিশেষ হতে চলেছে। এ সময় যদি আপনি তীর্থযাত্রায় যান বা কাউকে কোন কিছু দান করেন তার শুভ ফলই পাবেন আপনি।

৭. আপনি গরু, পিঁপড়া বা পাখিকেও খাবার দিতে পারেন। যার ফলে মানুষ মৃত্যুর পর মোক্ষ লাভ করে।

এই বছরের মৌনী অমাবস্যা ২১ জানুয়ারি হবে। এবারের অমাবস্যা খুবই বিশেষ হতে চলেছে। আসলে সেই দিনটি শনিবার অর্থাৎ ন্যায়ের দেবতা শনিদেবের দিন। শনিদেব ৩০ বছর পর কুম্ভ রাশিতে গমন করেছেন, যার কারণে এবার মৌনী অমাবস্যায় একটি বিশেষ কাকতালীয় যোগ তৈরি হচ্ছে। অন্যদিকে, শুক্র ও শনির মকর রাশিতে যুক্ত হওয়ার কারণে খপ্পর যোগ তৈরি হচ্ছে। কথিত আছে যে মৌনী অমাবস্যার দিনে দান, স্নান, পূজা পাঠ এবং ভগবত গীতা পাঠ বিশেষ পুণ্য লাভ করে।