scorecardresearch
 

Kojagiri Purnima Chandra Grahan Effects: ৩০ বছর পর কোজাগরী পূর্ণিমায় চন্দ্রগ্রহণে ভাগ্য খুলবে ৪ রাশির, মিলবে লক্ষ্মীর আশীর্বাদ

Chandra Grahan 2023 on Sharad Purnima: ২৮ অক্টোবর কোজাগরী তথা শারদ পূর্ণিমার রাতে ২০২৩ সালের শেষ চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে। ৩০ বছর পরে, এমন একটি সংযোগের ঘটনা ঘটেছে যখন শারদ পূর্ণিমায় চন্দ্রগ্রহণ হচ্ছে, এর সঙ্গে গজকেশরী যোগও থাকছে, যা অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

Advertisement
 কোজাগরী পূর্ণিমায় চন্দ্রগ্রহণ, শুভ ফল ৪ রাশির কোজাগরী পূর্ণিমায় চন্দ্রগ্রহণ, শুভ ফল ৪ রাশির

Chandra Grahan 2023: বৈদিক জ্যোতিষশাস্ত্রে  গ্রহণের ঘটনাকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। ২০২৩ সালের শেষ চন্দ্রগ্রহণ ২৮ অক্টোবর, শারদ পূর্ণিমার দিনে অনুষ্ঠিত হচ্ছে। ধর্মীয় দৃষ্টিকোণ থেকে এই চন্দ্রগ্রহণ বিশেষ। ২০২৩ সালের চারটি গ্রহণের মধ্যে, পূর্ণিমার দিনে ঘটতে থাকা চন্দ্রগ্রহণটি একমাত্র ভারতে দৃশ্যমান হবে। এই চন্দ্রগ্রহণ সংঘটিত হওয়ার সঙ্গে সঙ্গে  এর সূতক সময়ও বৈধ হবে। সনাতন ধর্মে শারদ পূর্ণিমাকে অনেক গুরুত্ব দেওয়া হয়। এই দিন কোজাগরী পূর্ণিমাও পড়েছে। শাস্ত্রে এই দিনে দেবী লক্ষ্মীর আরাধনার বিধান রয়েছে।

ধর্মীয় বিশ্বাস অনুসারে, এই দিনে আকাশ থেকে অমৃত বর্ষণ হয়। এর পাশাপাশি এই দিনে চাঁদ ও দেবী লক্ষ্মীরও আরাধনা করা হয়। শারদ পূর্ণিমায় চাঁদের কিরণ থেকে অমৃত বর্ষণ হয়। এই কারণেই শারদ পূর্ণিমার রাতে পায়েস তৈরি করে চাঁদের আলোতে রাখা হয় এবং তারপর পুজো করার পর তা প্রসাদ হিসেবে গ্রহণ করা হয়। কিন্তু চন্দ্রগ্রহণের সময় পুজো ও শুভকাজ নিষিদ্ধ বলে বিবেচিত হয়।

এ বার শারদ তথা কোজাগরী পূর্ণিমায় চন্দ্রগ্রহণ
এবার  শারদ পূর্ণিমা এবং চন্দ্রগ্রহণ ২৮ অক্টোবর। জ্যোতিষশাস্ত্রীয় গণনা অনুসারে, চন্দ্রগ্রহণের সময় চাঁদ থেকে নির্গত রশ্মিগুলি ক্ষতিকারক বলে মনে করা হয়। কিন্তু শারদ পূর্ণিমার দিনে যারা সনাতন ধর্মে বিশ্বাসী তারা চাঁদের আলোর জন্য অপেক্ষা করেন। এর পাশাপাশি শারদ পূর্ণিমার রাতে নিশিতাকালে দেবী লক্ষ্মীর পুজো  করার প্রথা থাকলেও শারদ পূর্ণিমায় চন্দ্রগ্রহণের কারণে চাঁদের আলোয় রাখা পায়েস  খাওয়া যাবে না।

আরও পড়ুন

ভারতে কখন এবং কত সময়ে চন্দ্রগ্রহণ দেখা যাবে?
 চন্দ্রগ্রহণ হচ্ছে ২৮ অক্টোবর। চন্দ্রগ্রহণ যা রাত ১:০৫ থেকে মধ্যরাত ২:২৫ পর্যন্ত স্থায়ী হবে। এমন পরিস্থিতিতে  চন্দ্রগ্রহণের রাতে নিজের প্রিয় দেবতার মহামৃত্যুঞ্জয় মন্ত্র জপ করুন।

Advertisement

ভারতে চন্দ্রগ্রহণের সময়
বছরের শেষ চন্দ্রগ্রহণ ভারতে ২৮  অক্টোবর রাত ১১:৩২ মিনিটে  শুরু হবে এবং শেষ হবে রাত ৩:৩৬ মিনিটে। জ্যোতিষশাস্ত্র অনুসারে, ৩০ বছর পর চন্দ্রগ্রহণের এই আশ্চর্যজনক সংযোগের  ঘটনাটি ৪টি রাশিকে সমৃদ্ধ করতে পারে।

বৃষ রাশি (Taurus)
বৃষ রাশির জাতক জাতিকাদের জন্য, এই সংযোগ পেশাগত জীবনের সমস্ত সমস্যার অবসান ঘটাবে। আপনি কাঙ্ক্ষিত পদ এবং অর্থ পাবেন। আপনার অমীমাংসিত কাজ দ্রুত সম্পন্ন হবে। প্রতিটি কাজে সাফল্য পাবেন। 

মিথুন রাশি (Gemini)
পুরানো রোগ থেকে মুক্তি পাবেন। দীর্ঘদিন ধরে যে মানসিক চাপ চলে আসছে তা দূর হবে। আটকে থাকা টাকা পাওয়া যাবে। গৃহস্থালির খরচ কমলে স্বস্তি পাওয়া যাবে। আপনার ব্যাঙ্ক ব্যালেন্স বাড়বে।

কন্যা রাশি (Virgo)
এই সময়টি কন্যা রাশির জাতকদের ভাগ্যের পূর্ণ সমর্থন দেবে। আপনার নতুন চাকরি পাওয়ার ইচ্ছা পূরণ হতে পারে। ব্যবসাও ভালো হবে। সম্পত্তিতে বিনিয়োগের জন্য সময় ভালো। 

কুম্ভ রাশি (Aquarius)
এখন পর্যন্ত যে সমস্যাগুলো ছিল তা থেকে মুক্তি পাবেন। আপনি প্রতিটি বিষয়ে শুভ ফল পাবেন। জীবন সুখ-সমৃদ্ধিতে ভরে উঠবে। চাকরি ও ব্যবসায় বড় সাফল্য পেতে পারেন। আর্থিক লাভ হবে। 

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)
 

Advertisement