scorecardresearch
 

Rakhi Bandhan: রাখির দিন কী করবেন বা করবেন না, রাশি মিলিয়ে দেখে নিন

Rakhi Bandhan: ভাই-বোনের ভালোবাসার বন্ধনের উৎসব রাখিবন্ধন। এ বছরে ১১ অগাস্ট বৃহস্পতিবার পালিত হবে রাখিবন্ধন (Raksha Bandhan 2022) উৎসব। রাখিবন্ধন শুধু একটি উৎসব নয়, এর সঙ্গে শ্রাবণ পূর্ণিমা এবং মহাভারতের সম্পর্ক রয়েছে। আসুন জেনে নেওয়া যাক রাশিচক্র অনুযায়ী রাখির দিন কী করা উচিত এবং কী করা উচিত নয়।

Advertisement
Rakhi Bandhan: রাখির দিন কী করবেন বা করবেন না, রাশি মিলিয়ে দেখে নিন Rakhi Bandhan: রাখির দিন কী করবেন বা করবেন না, রাশি মিলিয়ে দেখে নিন

Rakhi Bandhan: ভাই-বোনের ভালোবাসার বন্ধনের উৎসব রাখিবন্ধন। এ বছরে ১১ অগাস্ট বৃহস্পতিবার পালিত হবে রাখিবন্ধন (Raksha Bandhan 2022) উৎসব। রাখিবন্ধন শুধু একটি উৎসব নয়, এর সঙ্গে শ্রাবণ পূর্ণিমা এবং মহাভারতের সম্পর্ক রয়েছে। এর আগে ইন্দ্রপ্রস্থ রাজ সভায় শিশুপাল বধের সময় সুদর্শন চক্রের জন্য আঙুল কেটে গিয়েছিল ভগবান কৃষ্ণের। সে সময় নিজের আঁচল ছিঁড়ে কৃষ্ণের আঙুল বেঁধে দিয়েছিলেন পাঞ্চালী। সেই সময় দ্রৌপদীর এই আঁচলের প্রত্যেকটি সুতোর সম্মান রাখবেন এমন কথা দিয়েছিলেন কৃষ্ণ। পরে কৌরব রাজসভায় কুলবধূ দ্রৌপদীর বস্ত্র হরণের সময় তিনি শ্রীকৃষ্ণকে স্মরণ করে তাঁর সম্ভ্রম রক্ষা করার আর্জি জানান। নিজের দেওয়া কথা রক্ষা করেছিলেন কৃষ্ণ। সেই থেকে রাখির সঙ্গে 

এর পাশাপাশি এই দিনে বেদ মাতা গায়ত্রী জয়ন্তীও পালিত হয়। এর সঙ্গে নারালি পূর্ণিমাও, যজুর্বেদ উপকর্মও, হয়গ্রীব জয়ন্তীও এবং সংস্কৃত জয়ন্তীও এই দিনে পালিত হয়। শ্রাবণের পূর্ণবিধি এই একই দিনে। ফলে ধর্মীয় দিক থেকে এই দিনের বিশেষ তাৎপর্য রয়েছে হিন্দুদের কাছে।


আসুন জেনে নেওয়া যাক রাশিচক্র অনুযায়ী রাখির দিন কী করা উচিত এবং কী করা উচিত নয়


মেষ ARIES - এই দিনে ভাই-বোন একে অপরকে চিনি খাওয়ান। নীল রঙের রাখি এবং নীল রঙের কাপড় ব্যবহার করবেন না।

বৃষ TAURUS - ভাই-বোন একে অপরকে সাদা পোশাক উপহার দিতে পারেন। বাদাম উপহার দেবেন না এবং বাদাম খাওয়াবেন না।

মিথুন GEMINI - ভাই বোন একে অপরকে লাল আবির দিয়ে তিলক লাগান। সিঁদুরের তিলক লাগাবেন না, তা না হলে উভয়ের মধ্যে বিবাদ হতে পারে।

কর্কট CANCER - ভাই বোন একে অপরকে আতর সুগন্ধি দিতে পারেন। পারফিউম একে অপরকে দেওয়া উচিত নয় কারণ পারফিউমে অ্যালকোহল থাকে।

Advertisement

সিংহ LEO - ভাই বোন একে অপরের জন্য লাল রঙের রাখি ব্যবহার করুন, লাল রঙের পোশাক ব্যবহার করুন। সম্ভব হলে সবুজ রঙের রাখি ও সবুজ কাপড় ব্যবহার করবেন না।

কন্যা VIRGO - ভাই বোন একে অপরকে গুড় খাওয়াতে হবে। একে অপরকে রুপো উপহার দেবেন না।

তুলা LIBRA - ভাই বোন একে অপরকে হলুদ দিয়ে তিলক দিতে হবে। একে অপরকে মেরুন রঙের জামা বা মেরুন রঙের রাখি বাঁধা উচিত নয়।

বৃশ্চিক SCORPIO - ভাই বোন একে অপরকে নীল সুতো বা রাখি বেঁধে রাখুন। একে অপরকে পেস্তার তৈরি মিষ্টি খাওয়ানো উচিত নয় এবং সবুজ রঙের রাখি বাঁধা উচিত নয়।

ধনু SAGITTARIUS - ভাই বোন একে অপরকে বাদাম উপহার দিন। একে অপরকে কসমেটিক আইটেম দেবেন না।

মকর CAPRICORN - ভাই বোন একে অপরকে হলুদ সুতো বা হলুদ রাখি বেঁধে উৎসব উদ্‌যাপন করুন। একে অপরকে লাল রঙের রাখি বাঁধবেন না।

কুম্ভ AQUARIUS - ভাই-বোনের একে অপরকে কমলা রঙের সিঁদুর দিয়ে তিলক দিতে হবে। একে অপরকে হলুদ রঙের রাখি বাঁধবেন না।

মীন PISCES - ভাই-বোনেরা একে অপরকে সবুজ রঙের রাখি বাঁধুন। একে অপরের তিলের তেল দিয়ে আরতি করবেন না।


** এই প্রতিবেদন সার্বিক গণার ভিত্তিতে লেখা। ব্যক্তি বিশেষে ফল ভিন্ন হতে পারে।

 

Advertisement