scorecardresearch
 

Kali Pujo 2023: কালীপুজোর দিন লক্ষ্মীপুজো, মাকে তুষ্ট করতে কোন ফুল দেবেন?

Kali Pujo 2023: কালীপুজো বা দীপাবলির দিন অনেক বাড়িতেই দীপান্বিতা লক্ষ্মীপুজো করার চল রয়েছে। দীপান্বিতা অমাবস্যায় লক্ষ্মীর পুজো করা হয় সাধারণত এদিন অলক্ষ্মীকে বিদায় জানানো হয়। অলক্ষ্মী হল লক্ষ্মীর ছায়া ও দুর্ভাগ্যের দেবী।

Advertisement
Lakshmi puja Lakshmi puja
হাইলাইটস
  • কালীপুজো বা দীপাবলির দিন অনেক বাড়িতেই দীপান্বিতা লক্ষ্মীপুজো করার চল রয়েছে।

কালীপুজো বা দীপাবলির দিন অনেক বাড়িতেই দীপান্বিতা লক্ষ্মীপুজো করার চল রয়েছে। দীপান্বিতা অমাবস্যায় লক্ষ্মীর পুজো করা হয় সাধারণত এদিন অলক্ষ্মীকে বিদায় জানানো হয়। অলক্ষ্মী হল লক্ষ্মীর ছায়া ও দুর্ভাগ্যের দেবী। অলক্ষ্মী হলেন কল্কি পুরাণ ও মহাভারতের দৈত্য কলির দ্বিতীয় স্ত্রী। হিন্দুদের উৎসবে দীপাবলির সন্ধ্য়ের সময় লক্ষ্মী পুজোর চল রয়েছে। অলক্ষ্মী হলেন অমঙ্গল ও অশুভের প্রতীক। তাই অলক্ষ্মীকে বিদায় জানিয়ে লক্ষ্মীকে স্বাগত জানানোর বিশেষ প্রথা রয়েছে এদিন। প্রসঙ্গত, পূর্ববঙ্গীয়দের প্রথা অনুযায়ী এদিন ঘটি বাড়িতেই এই লক্ষ্মীপুজোর চল রয়েছে। 

এদিন বাঙালির ঘরে ঘরে গোবর দিয়ে অলক্ষ্মী ও পিটুলি দিয়ে লক্ষ্মী, কুবের ও নারায়ণের মূর্তি নির্মাণ করা হয়। উঠোনের এক কোণে অল ক্ষ্মীর মূর্তি স্থাপন করে পুজো করা হয়ে থাকে। পুজো শেষে কুলো পেটাতে পেটাতে সকলে বলে ওঠেন লক্ষ্মী আয়, অলক্ষ্মী যা। পাশাপাশি কাসর, ঘণ্টা, শঙ্খও বাজানো হয়। এরপরই লক্ষ্মীর পুজো করা হয় ঘরে। 

পদ্মফুল নিবেদন করুন
আর এদিন লক্ষ্মীকে নিবেদন করা হয় ধনলক্ষ্মীর সবচেয়ে প্রিয় ফুল।  তাতে লক্ষ্মী তো তুষ্ট হনই, সঙ্গে গণেশও প্রসন্ন হয়ে থাকেন। হিন্দু ধর্মমতে, লক্ষ্মীর সবচেয়ে প্রিয় ফুল হল পদ্ম। দীপাবলির রাতে লক্ষ্মী পুজোর আয়োজন করলে ভক্তরা যেন পদ্মফুল নিবেদন করতে ভুলবেন না যেন। জ্যোতিষীর মতে, দেবী লক্ষ্মীর অপর নাম কমলা বা কমলাসন। এর অর্থ হল যিনি পদ্মের উপর বসে থাকেন। পদ্ম ফুলের সবচেয়ে বড় গুণ হল কাদায় জন্ম নেওয়ার পরও এর পবিত্রতা বজায় রাখে। তাই দেবী লক্ষ্মীকে পদ্ম ফুল নিবেদন করলে অশুভ নাশ হয়।

আরও পড়ুন

পদ্মফুল নিবেদন করার সুফল
-দীপাবলির দিন দেবী লক্ষ্মী-গণেশকে পদ্ম ফুল নিবেদন করলে ঘর থেকে নেতিবাচক শক্তি বিনাশ ঘটে। কথিত আছে যে পদ্ম ফুলে নেতিবাচক শক্তি দূর করার ক্ষমতা রয়েছে। এই ফুল দেবী লক্ষ্মীকে নিবেদন করলে ঘরে সুখ ও সমৃদ্ধি আসে। সেই সঙ্গে স্বামী-স্ত্রীর সম্পর্কের মধ্যে ভালোবাসা বাড়ে।

Advertisement

-দীপাবলি পুজোর সময় দেবী লক্ষ্মীকে পদ্মফুল অর্পণের বিশেষ উপায় রয়েছে। বিশ্বাস করা হয় যে দেবী লক্ষ্মীকে পদ্ম ফুল নিবেদন করলে পাপ থেকে মুক্তি পাওয়া যায় । তাতে ঘরে সুখ ও সমৃদ্ধি থাকে। সেই সঙ্গে ঘরের সব সমস্যা দূর হয়।এই জন্যই দীপাবলির দিনে লক্ষ্মীপুজোয় পদ্ম ফুল দেওয়া হয়।

-বিশ্বাস করা হয় যে দেবী লক্ষ্মীকে পদ্ম ফুল নিবেদন করলে জ্ঞান বৃদ্ধি পায়। এর সঙ্গে সঙ্গে  বুদ্ধিও শুদ্ধ হতে থাকে। এছাড়া আর্থিক উন্নতিও ঘটে।

-দীপাবলিতে পদ্মফুল দিয়ে দেবী লক্ষ্মী-গণেশের পুজো করা হলে ভগবান বিষ্ণুও তুষ্ট হন। আসলে ভগবান বিষ্ণুর হাতে শঙ্খ, চক্র, গদা ও পদ্মফুল রয়েছে। তাই হাতে পদ্ম ফুল থাকার অর্থ হল দেবী লক্ষ্মী ভগবান বিষ্ণুর সঙ্গেই রয়েছে। দেবী লক্ষ্মীকে পদ্ম ফুল নিবেদন করলে ভগবান বিষ্ণুর বিশেষ আশীর্বাদ পাওয়া যায়।

Advertisement