scorecardresearch
 

Kaushiki Amavasya 2023 Devi Blessing Zodiac: কৌশিকী অমাবাস্যায় কাটছে বাধা, দেবীর কৃপায় ভাগ্যের সঙ্গ পাবে ৪ রাশি

Kaushiki Amavasya 2023: দশমহাবিদ্যার অন্যতম মহাবিদ্যাশক্তি হল আদ্যাশক্তি। সেই আদ্যাশক্তির আরাধনা করেন যাঁরা, তাঁদের কাছে কৌশিকী অমাবস্যা খুবই বিশেষ। কথিত আছে, বামাখ্যাপা কৌশিকী অমাবস্যায় সিদ্ধিলাভ করেছিলেন।

Advertisement

Kaushiki Amavasya 2023: দশমহাবিদ্যার অন্যতম মহাবিদ্যাশক্তি হল আদ্যাশক্তি। সেই আদ্যাশক্তির আরাধনা করেন যাঁরা, তাঁদের কাছে কৌশিকী অমাবস্যা খুবই বিশেষ। কথিত আছে, বামাখ্যাপা কৌশিকী অমাবস্যায় সিদ্ধিলাভ করেছিলেন।  অমাবস্যা, অন্য সব অমাবস্যার থেকে একটু আলাদা। কারণ, তন্ত্র ও শাস্ত্র মতে ভাদ্র মাসের এই তিথিটি একটু বিশেষ। এ বছর আগামী ১৪ সেপ্টেম্বর, ২৭ ভাদ্র পড়ছে কৌশিকী অমাবস্যা। অমাবস্যার তিথি শেষ হবে ১৫ সেপ্টেম্বরে।

কৌশিকী অমাবস্যার বিশেষ তাৎপর্য
একদিন দৈত্যপীড়িত দেবতারা কৈলাসে শিবের কাছে এসে তাঁদের উপর অসুরদের অত্যাচারের বিহিত চাইলেন। ক্ষুব্ধ  শিব তখন দেবতাদের রক্ষার মানসে সব দেবতাদের সামনেই পার্বতীকে ডেকে বলেন, 'কালিকা, তুমি ওঁদের উদ্ধার করো।' এদিকে সব দেবতার সামনে তাঁকে 'কালী' বলে ডাকায় পার্বতী বেশ ক্ষুব্ধ ও অপমানিত বোধ করলেন। তিনি একটু রেগেও গেলেন। তিনি তাঁর গাত্রবর্ণ পরিবর্তনের লক্ষ্যে তখন মানস সরোবরের ধারে কঠিন তপস্যায় বসলেন। তপস্যার শেষে মানস সরোবরের জলে স্নান করেন দেবী। স্নানের পরে ত্বকের সব কালো-কোষ পরিত্যাগ করে পূর্ণিমাচাঁদের মতো গাত্রবর্ণ ধারণ করেন তিনি। ওদিকে তাঁর পরিত্যাগ করা ওই কালো কোষগুলি থেকে অপূর্ব সুন্দরী কৃষ্ণবর্ণা এক দেবীর সৃষ্টি হল। সেই দেবীই কৌশিকী। পুরাণ মতে, দেবী কৌশিকী রূপেই শুম্ভ-নিশুম্ভকে বধ করেছিলেন মা তারা। সেই থেকেই পালিত হয় কৌশিকী অমাবস্যা। কৌশিকী অমাবস্যা ঘিরে শাস্ত্র মতে বহু বিশ্বাস রয়েছে। শোনা যায় খনিকের জন্য এই অমাবস্যার রাতে খুলে যায় স্বর্গ ও মর্তের দরজা। তন্ত্রসাধনার দিক থেকেও রয়েছে এই কৌশিকী অমাবস্যার গুরুত্ব।

 কৌশিকী অমাবস্যার তারিখ ও তিথি
 ২০২৩ সালের ১৪ সেপ্টেম্বর অর্থাৎ বাংলার ২৭ ভাদ্র পড়ছে কৌশিকী অমাবস্যা। অমাবস্যার তিথি শেষ হবে ১৫ সেপ্টেম্বর। কৌশিকী অমাবস্যা  ১৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার বিকেল ৫.৩১ মিনিট থেকে শুরু হচ্ছে। অমাবস্যা তিথি থাকছে পরদিন ১৫ সেপ্টেম্বর, শুক্রবার সকাল ৬টা ৩০ মিনিট পর্যন্ত। বাংলা ক্যালেন্ডার অনুসারে, ২৭ ভাদ্র থেকে ২৮ ভাদ্র সকাল পর্যন্ত থাকছে এই কৌশিকী অমাবস্যা।

আরও পড়ুন

Advertisement

কৌশিকী অমাবাস্যার উপায়
জ্যোতিষশাস্ত্র মতে, কৌশিকী অমাবস্যার দিন সংযম পালন করতে হয়৷ তাই এদিন উপোস রাখতে পারলে খুবই ভাল। তা না পারলেও নিরামিষ খান। এদিন মা তারার পায়ে সিঁদুর ও লাল রক্তজবা নিবেদন করুন ও ভক্তিভরে প্রার্থণা করুন। এতে আপনার জীবন থেকে অমাবস্যার কালো ছায়া বা অশুভ প্রভাব পড়বে না। অমাবস্যায় সন্ধের পর বাড়ির সদর দরজার সামনে দু’টি তিলের তেলের প্রদীপ জ্বালাবেন। এর ফলে বাড়ির সমস্ত নেগেটিভ শক্তি বেরিয়ে গিয়ে পজিটিভ শক্তির আবির্ভাব ঘটবে। অমাবস্যার দিন আপনার বাড়িঘর খুব সুন্দর ভাবে পরিষ্কার রাখুন। ওই দিন যেন বাড়ি অপরিষ্কার না থাকে, সে দিকে নজর রাখবেন। কোনও এঁটো বাসনপত্র যেন না থাকে, সে দিকে খেয়াল রাখবেন। কোনও পুরনো, ছেঁড়া জামাকাপড় থাকলে, সেগুলি কাউকে দিয়ে দেবেন বা ফেলে দেবেন। শুধু বাড়িই নয়, বাড়ির সামনের উঠোনও পরিষ্কার রাখবেন। কৌশিকী অমবস্যার সন্ধ্যাবেলায় একটি কুয়ো বা একটি গর্তে এক চামচ দুধ ঢালুন। তাতে আপনার জীবনের সমস্ত বাধাবিপত্তি দূর হয়ে যাবে।

কোন রাশিদের জন্য কৌশিকী অমাবাস্যায় ভাগ্যদ্বয়
এবার লক্ষ্মীবারে কৌশকী অমাবস্যা পড়েছে। সেই দিন থেকে কয়েকটি রাশির জাতকদের ভাগ্য বদলাবে। তাঁদের হাতে টাকা আসবে। চলুন এই রাশিগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক।

তুলা রাশি (Libra)
 কৌশিকী অমাবস্যা  তুলা রাশির জাতকদের জীবনে সুখ-শান্তি নিয়ে আসবে। যারা চাকরির পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন, তাঁরা কোনও শুভ খবর লাভ করবেন। ভালো কোনও খবর মিলবে। আপনি কাজে বেশি মনোযোগ দিতে পারবেন।  ব্যবসায় মুনাফা বৃদ্ধি পাবে। আর্থিক অবস্থা ভালো হবে। তবে স্বাস্থ্যের দিকে নজর রাখতে হবে।

ধনু রাশি (Sagittarius)
কৌশিকী অমাবস্যা ধনু রাশির জাতকদের জীবনে সাফল্য নিয়ে আসবে। সুফল পাওয়ার সম্ভাবনা রয়েছে।  বড় প্রকল্পের কাজ শেষ হতে পারে। ধার করা টাকাও ফেরত পাওয়া যাবে। আত্মবিশ্বাস বৃদ্ধির কারণে আপনি আপনার আর্থিক অবস্থান শক্তিশালী হবে। বিশেষত চাকরিজীবীদের জন্য এই সময়টা অত্যন্ত অনুকূল হবে। ব্যবসায় অর্থ বৃদ্ধি পাবে। শারীরিক অবস্থার উন্নতি হবে। সন্তানের সঙ্গে সম্পর্ক আরও ভালো হতে পারে। হাতে টাকা আসবে। আপনার ইচ্ছা পূরণের জন্যও এটি একটি ভাল সময়। পরিকল্পনা করলে তা সাফল্য পাবে।

মিথুন রাশি (Gemini)
কৌশিকী অমাবস্যা থেকে মিথুন রাশির জাতকদরে ভাগ্য পাল্টে যাবে। আর্থিক অবস্থা অত্যন্ত মজবুত হতে চলেছে। কোনও সমস্যা থেকে মুক্তি মিলবে। শারীরিক অবস্থারও উন্নতি হবে। পরিবারের সঙ্গে ভাল সময় কাটাবেন। কাজের চাপ থেকে মুক্তি পেতে পারেন। অর্থনৈতিকভাবে আপনি লাভবান হবেন।

সিংহ রাশি (Leo)
কৌশিকী অমাবস্যা থেকে সিংহ রাশির জাতকরা অত্যন্ত লাভবান হবেন। আপনি যে পরিকল্পনা তৈরি করে কাজ করবেন, তাতে সাফল্য মিলবে। ব্যবসায় মুনাফা বৃদ্ধি পাবে। উত্থান-পতনের পর অবশেষে ব্যবসা স্থিতিশীল হবে। নয়া দিশায় এগিয়ে যাবে ব্যবসা। চাকরিতে সাফল্য লাভ করবেন। আটকে থাকা অর্থ ফিরে পাবেন। সাংসারিক জীবন সুখকর হয়ে উঠবে। 
 স্বাস্থ্যও আগের থেকে ভালো থাকবে। আপনার বুদ্ধি দিয়ে ব্যবসায় আটকে থাকা অর্থ ফেরত পেতে সক্ষম হবেন। চাকরিতেও উন্নতি করতে সক্ষম হবেন।

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)

Advertisement