scorecardresearch
 

Shiva Favourite Zodiac Signs: শিবের প্রিয় এই ৩ রাশির জীবন সব সময় মসৃণ, শ্রাবণ মাসে উপচে পড়বে সাফল্য

শ্রাবণ মাসকে দেবাদিদেব শিবের মাস বলে মনে করা হয়। হিন্দু ধর্মে এই মাস অত্যন্ত গুরুত্বপূর্ণ। পুণ্যার্থীরা শ্রাবণের প্রতি সোমবার শিবের জন্যে ব্রত পালন করেন। সাধারণত মাসভর চলে নানা ধর্মীয় রীতি পালন।

Advertisement
শিবের প্রিয় রাশি শিবের প্রিয় রাশি

শিব হলেন হিন্দু ধর্মাবলম্বীদের সর্বোচ্চ দেবতা। সনাতন ধর্মের শাস্ত্রসমূহে তিনি পরমসত্ত্বা রূপে ঘোষিত। শিব সৃষ্টি-স্থিতি-প্রলয়রূপ তিন কারণের কারণ। তিনি সমসাময়িক হিন্দু ধর্মের তিনটি সর্বাধিক প্রাচীন সম্প্রদায়ের অন্যতম শৈব সম্প্রদায়ের প্রধান দেবতা। এছাড়া শিব স্মার্ত সম্প্রদায়ে পূজিত ঈশ্বরের পাঁচটি প্রধান রূপের (গণেশ, শিব, সূর্য, বিষ্ণু ও দুর্গা) একটি রূপ। তার বিশেষ রুদ্ররূপ ধ্বংস, সংহার ও প্রলয়ের দেবতা। সর্বোচ্চ স্তরে শিবকে অপরিবর্তনশীল পরম ব্রহ্ম মনে করা হয়।

শ্রাবণ মাসকে দেবাদিদেব শিবের মাস বলে মনে করা হয়। হিন্দু ধর্মে এই মাস অত্যন্ত গুরুত্বপূর্ণ। পুণ্যার্থীরা শ্রাবণের প্রতি সোমবার শিবের জন্যে ব্রত পালন করেন। সাধারণত মাসভর চলে নানা ধর্মীয় রীতি পালন। মন্দিরে তো বটেই, বাড়িতে বাড়িতেও পুজো হয় মহাদেবের। ২২ জুলাই থেকে ১২ অগাস্ট পর্যন্ত থাকবে এই বছরের শ্রাবণ মাস।

মনে করা হয়, শ্রাবণ মাসের সোমবার উপবাস করলে মনোবাঞ্ছা পূরণ হয় ভক্তদের। কিছু রাশির জাতক- জাতিকারা এতটাই ভাগ্যবান যে, তারা সর্বদা মহাদেবের আশীর্বাদ পান। বিশ্বাস করা হয় যে, ভগবান শিব সর্বদা তার এই ভক্তদের যে কোনও সমস্যা থেকে রক্ষা করেন। জানুন কোন ৩ রাশি ভগবান শিবের অত্যন্ত প্রিয়। 

মকর /CAPRICORN (Dec 22-Jan 21) 

মকরও ভগবান শিবের প্রিয় রাশিচক্রের একটি। তাই এই মাসটি আপনার জন্য শুভ হবে। এই রাশির অধিপতি হলেন শনি গ্রহ এবং তিনিও তার পুজো করে শিবকে খুশি করেছিলেন। ভগবান শিব এই রাশির জাতকদের উপর আশীর্বাদ বর্ষণ করেন। আপনাকে এই মাসে শিবকে জল এবং শামী পাতা নিবেদন করার পরামর্শ দেওয়া হচ্ছে। এই সময়কালে শিব চালিসা এবং 'ওম নমঃ শিবায়' মন্ত্র জপ করতে পারেন।

মেষ/ARIES (March 21-April 20) 

Advertisement

মেষের শাসক গ্রহ মঙ্গল। কোনও ধরনের সমস্যা দেখা দিলে ভগবান শিব তা সমাধান করেন এবং তিনি এই রাশির জাতকদের প্রতি সন্তুষ্ট হন। ভগবান শিব আপনার জীবনের সমস্ত অসুবিধা দূর করে, উন্নতির পথ প্রশস্ত করবেন। ভবিষ্যতেও শিবের আশীর্বাদ পেতে, শ্রাবণ মাসে গঙ্গাজল দিয়ে শিবলিঙ্গকে অভিষেক করার পরামর্শ দেওয়া হচ্ছে। মন্দিরে গিয়ে ভগবান শিবের দর্শন করে তাকে জল নিবেদন করলে উপকার পাওয়া যাবে।


কুম্ভ/AQUARIUS (Jan 22-Feb 19) 

কুম্ভ, ভাগ্যবান রাশি। ভগবান শিবের আশীর্বাদ পায় এর জাতকরা এবং কুম্ভর শাসক গ্রহ হল শনি। পরম ভক্তি সহ ভগবান শিবের কাছে প্রার্থনা করলে, তিনি সামনের পথ দেখান। আপনি আপনার জীবনে সুখ, সমৃদ্ধি এবং উন্নতির বিশেষ যত্ন নেবেন। ভগবান শিবের আশীর্বাদ ধরে রাখতে, আপনার রুদ্রাভিষেক করা উচিত। আখের রস দিয়ে শিবলিঙ্গে অভিষেক করতে পারেন। শিবাষ্টক পাঠ করাও আপনার জন্য উপকারী হবে।

এবছর শ্রাবণ মাসে মোট চারটি সোমবার পড়েছে

* ২২ জুলাই (৬ শ্রাবণ) - প্রথম সোমবার

* ২৯ জুলাই (১৩ শ্রাবণ)- দ্বিতীয় সোমবার

* ৫ অগাস্ট (২০ শ্রাবণ)- তৃতীয় সোমবার

* ১২ অগাস্ট (২৭ শ্রাবণ) চতুর্থ সোমবার 

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ অনুমান এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)

 

Advertisement