scorecardresearch
 

Sawan Shivratri 2023 Rashifal: শনিবার শ্রাবণের শিবরাত্রি, মহাদেবের সঙ্গে শনির কৃপা; ভাগ্যদ্বয় ৫ রাশির

Sawan Shivratri 2023 Rashifal: শ্রাবণ মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে শ্রাবণ শিবরাত্রি উৎসব উদযাপিত হবে। শনি প্রদোষ ব্রতও এই দিনে পড়ছে। তাই এই দিনে ভগবান শিব ও শনিদেবের আরাধনা করলে জীবনে কোনো কিছুর অভাব হবে না এবং গ্রহ নক্ষত্রের দুষ্টপ্রভাবও কম হবে।

Advertisement
শ্রাবণের শিবরাত্রিতে মহাদেবের কৃপা ৫ রাশিতে শ্রাবণের শিবরাত্রিতে মহাদেবের কৃপা ৫ রাশিতে

Sawan Shivratri 2023: ১৫  জুলাই শনিবার পালিত হবে শ্রাবণ  শিবরাত্রি উৎসব। যদিও শ্রাবণের প্রতিটি দিন অত্যন্ত পবিত্র, কিন্তু শ্রাবণ  শিবরাত্রির নিজস্ব গুরুত্ব রয়েছে, এই তিথিকে শ্রাবণ শিবরাত্রি বলা হয়। প্রতি বছর শ্রাবণ মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে শ্রাবণ শিবরাত্রি পালিত হয়। পঞ্চাঙ্গ মতে, বছরে ১২টি শিবরাত্রি হয় কিন্তু তার মধ্যে দুটির বিশেষ গুরুত্ব রয়েছে। ফাল্গুন মাসের প্রথম শিবরাত্রি, যাকে বলা হয় মহাশিবরাত্রি এবং শ্রাবণ মাসের দ্বিতীয় শিবরাত্রি। এবার শনি প্রদোষের এক বিরল সংযোগের ঘটনা ঘটছে শ্রাবণ শিবরাত্রিতে। এই দিনে ব্রত ও ভগবান শিবের আরাধনা করলে সকল ইচ্ছা পূরণ হয় এবং শনি দোষ থেকে মুক্তি পাওয়া যায়।

শ্রাবণ শিবরাত্রির দিনে শনি প্রদোষের গুরুত্ব
শ্রাবণ  শিবরাত্রির দিনে শনি প্রদোষ হওয়া একটি অদ্ভূত সংযোগ। সন্তান লাভের ইচ্ছা এবং শনি দোষ থেকে মুক্তি পাওয়ার জন্য এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ তিথি। এই দিনে ব্রত করে ভগবান শিব ও শনিদেবের উপাসনা করলে ভক্তদের সকল মনোবাঞ্ছা পূরণ হয় এবং শনির প্রভাব অর্থাৎ সাড়েসাতি, ঢাইয়া ও শনি মহাদশা হ্রাস পায়। এই দুটি ব্রত একসঙ্গে করলে জীবনেও সুখ, শান্তি ও সমৃদ্ধি বিরাজ করে। এই দিনে শিবের পূজার পাশাপাশি শনি মন্দিরে শনিদেবকে দর্শন করতে হবে এবং শনি চালিসা ও শনি স্তোত্র পাঠ করতে হবে।

শ্রাবণ  শিবরাত্রির শুভ যোগ
শ্রাবণ শিবরাত্রির দিনে একটি খুব শুভ সংযোগের ঘটনা ঘটছে। এই দিনে ত্রয়োদশী ও চতুর্দশী তিথি হবে, যার কর্তা স্বয়ং শিব। একই সময়ে, শনি প্রদোষ গুরুত্বপূর্ণ হবে এবং ৩০ বছর পরে, শনিদেব তার মূল ত্রিকোণ  রাশি কুম্ভ রাশিতে বসে থাকবেন । এই পরিস্থিতিতে  শনি প্রদোষ শ্রাবণ  শিবরাত্রির দিনে বিশেষ হয়ে উঠছে।

আরও পড়ুন

Advertisement
  • শ্রাবণ শিবরাত্রি ১৫ জুলাই, ২০২৩, দিন শনিবার
  • ত্রয়োদশী তিথি শুরু হবে - ১৪ জুলাই, সন্ধ্যা ৭.১৮ মিনিটে
  • ত্রয়োদশী তারিখ শেষ হবে - ১৫ জুলাই, রাত ৮.৩৩ মিনিটে

চতুর্দশী তারিখ শুরু হয় - ১৫ জুলাই,রাত ৮.৩৩ মিনিট
চতুর্দশী তিথি শেষ হয় - ১৬ জুলাই, রাত ১০ টায়

প্রদোষ কালে শিব পূজার গুরুত্ব
প্রদোষ কালে শ্রাবণ  শিবরাত্রির পূজা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এই সময়ে পূজা করলে ভগবান শিবের আশীর্বাদ থাকে এবং সমস্ত ঝামেলা দূর হয়। শিবপুরাণে বলা হয়েছে যে প্রদোষ কালে ভগবান শিব ও মাতা পার্বতী সর্বদা সুখী মেজাজে থাকেন, তাই শিব-পার্বতীর পূজা করলে কাঙ্খিত ফল পাওয়া যায় এবং স্বাস্থ্যের বর পাওয়া যায়। প্রদোষ কাল হল দিনের শেষ এবং রাতের শুরুর সময়। সূর্যাস্তের ৪৫ মিনিট আগে থেকে সূর্যাস্তের পর ৪৫ মিনিটের সময়কে বলা হয় প্রদোষ কাল। এই সময়ে ভগবান শিব, মাতা পার্বতী এবং নন্দী দেবের পূজা করলে সমস্ত সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

শ্রাবণ শিবরাত্রির প্রতিকার
প্রদোষকালে শিবলিঙ্গে জলে কালো তিল মিশিয়ে অর্পণ করুন এবং শিব পঞ্চাক্ষর মন্ত্র ওঁম নমঃ শিবায় জপ করুন। এর পর শনি চালিসা পাঠ করুন।
শনি প্রদোষের দিন ছায়া দান করুন এবং সন্ধ্যায় একটি কালো কুকুরকে তেল মাখা মিষ্টি রুটি খাওয়ান।
শ্রাবণ শিবরাত্রির দিন ব্রত  করুন এবং শিবলিঙ্গে ১০৮টি বেলপত্র অর্পণ করুন। এছাড়াও শনি সংক্রান্ত জিনিসপত্র যেমন কালো জুতা, কালো তিল, খিচুড়ি, ছাতা, কম্বল ইত্যাদি দান করুন।
অশ্বত্থের পুজো করুন এবং অশ্বত্থের মূলে দুধ ও জল দিন।

শ্রাবণে এই রাশির জাতকদের ভাগ্য উজ্জ্বল হবে 
মিথুন রাশি (Gemini)

 মিথুন রাশির জাতকদের জন্যঅত্যন্ত শুভ ফল দেবে। ভগবান শিবের কৃপায় জীবনে ইতিবাচকতা, সুখ ও শান্তি বৃদ্ধি পাবে। বিদেশ যেতে পারেন বা দীর্ঘ ভ্রমণে যেতে পারেন। আপনি আপনার প্ল্যান বা কাজ সময়মত সম্পূর্ণ করতে সক্ষম হবেন। চাকরি পরিবর্তনের পরিকল্পনা হতে পারে। অগ্রগতি পাবেন। জীবনে নতুন সাফল্য পাবেন। পরিবারের সদস্যদের সঙ্গে ভালো সময় কাটবে। 

সিংহ রাশি (Leo)
 সিংহ রাশির জাতক জাতিকারা  তাদের কাজে সাফল্য পাবেন। ছাত্র শ্রেণীর জন্য সময়টি ভালো। সরকারি খাতে লাভ হবে। পরীক্ষা-প্রতিযোগিতায় সাফল্য পাবেন। অর্থও লাভ হবে। সম্পত্তিতেও লাভবান হবেন। ব্যবসার জন্য সময় ভালো। ভাগ্যের সাহায্যে বড় কোনো ইচ্ছা পূরণ হবে। 

তুলা রাশি (Libra)
শ্রাবণ মাস তুলা রাশির জাতকদের অপূর্ণ ইচ্ছা পূরণ করবে। কাজে সাফল্য পেতে  দেখা যাবে। চাকরিজীবীরা উন্নতির অনেক সুযোগ পাবেন। উচ্চ পদ পেতে পারেন। আপনার প্রভাব ও সুনাম বৃদ্ধি পাবে। শ্বশুরবাড়ির সাহায্য পাবেন। মন খুশি থাকবে। পরিবারে সুখ ও সমৃদ্ধি বজায় থাকবে।

ধনু রাশি (Sagittarius)
শ্রাবণ মাসে ধনু রাশির জাতকরা ভগবান শিবের কৃপায় প্রচুর আর্থিক সুবিধা পেতে পারেন। আয়ের নতুন উৎস তৈরি হবে, পৈতৃক সম্পত্তির ক্ষেত্রে  লাভবান হবেন। ঘরে সুখ শান্তি থাকবে। দাম্পত্য জীবনে যে সমস্যা ছিল, তা এখন দূর হবে। কর্মকর্তাদের সহযোগিতা পাবেন। বেতন বাড়তে পারে। মানুষের কাছ থেকে প্রাপ্ত সহায়তা ব্যবসাকে এগিয়ে নিতে কার্যকর প্রমাণিত হবে। 

মীন রাশি (Pisces)
শ্রাবণ মাস মীন রাশির জাতকদের বিদেশ ভ্রমণে যাওয়ার সুযোগ দিতে পারে। আপনার পুরনো কোনো ইচ্ছা পূরণ হতে পারে। কর্মজীবনে উন্নতির ভালো সুযোগ আসবে। কোনো গুরুত্বপূর্ণ কাজে সাফল্য পেতে পারেন। পরিশ্রমের পূর্ণ ফল পাবেন। আর্থিক সুবিধা পাওয়ার সুযোগ পাবেন। আপনার প্রতিযোগীরা পিছিয়ে থাকবে। ব্যবসা ভালো হবে। 

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)

Advertisement

Advertisement