scorecardresearch
 

Sawan Vinayaka Chaturthi Rashifal: সামনেই শ্রাবণের শেষ চতুর্থী, গণেশের আশীর্বাদ পাবেন ৩ রাশি

Sawan Vinayaka Chaturthi 2023: শ্রাবণ মাসে শিবের সঙ্গে গণেশের পুজো করার বিশেষ গুরুত্বের কথা শাস্ত্রে বলা হয়েছে। বিনায়ক চতুর্থী ব্রত ২০ অগাস্ট পালন করা হবে এবং গণেশের পূজা করা হবে। আসুন জেনে নেওয়া যাক কোন ৩ রাশির ভাগ্য এদিন সিদ্ধিদাতার কৃপায় উজ্জ্বল হতে চলেছে।

Advertisement
বিনায়ক চতুর্থীতে সিদ্ধিদাতার কৃপায় ৩ রাশি বিনায়ক চতুর্থীতে সিদ্ধিদাতার কৃপায় ৩ রাশি

Sawan Vinayaka Chaturthi 2023 Rashifa; শ্রাবণ মাসের শেষ গণেশ চতুর্থী ২০ অগাস্ট পালিত হবে। প্রতি মাসের চতুর্থী তিথিতে গণেশ চতুর্থী পালিত হয়। শুক্লপক্ষের চতুর্থীকে বলা হয় বিনায়ক চতুর্থী এবং কৃষ্ণপক্ষের চতুর্থীকে বলা হয় সংকষ্টী চতুর্থী। শ্রাবণ মাসের বিনায়ক চতুর্থী ব্রত পালন করা হয় এবং গণেশের পূজা করা হয়। বিশ্বাস করা হয় যে এই দিনে ব্রত করলে উপাসককে জ্ঞান এবং বুদ্ধির আশীর্বাদ দেব ভগবান গণেশ  এবং  ধন এবং শস্য দিয়ে ঘর পূর্ণ করেন।

বিনায়ক চতুর্থীর শুভ সময়
পঞ্চাঙ্গ অনুসারে, বিনায়ক চতুর্থী শুরু হবে ১৯ অগাস্ট রাত ১০.মিনিটে। এটি ২১ অগা রাত ১২.২১ মিনিটে শেষ হবে। এভাবে ২০ অগাস্ট পালন করা হবে বিনায়ক চতুর্থীর ব্রত। শাস্ত্রের নিয়মানুযায়ী গণেশের পূজা করা হয় মধ্যাহ্ন কালে। পূজার শুভ সময় ২০ আগস্ট সকাল ১১.২৬ মিনিট থেকে বেলা ১.৫৮মিনিট পর্যন্ত হবে।

শ্রাবণ চতুর্থীর গুরুত্ব
শ্রাবণ মাসে ভগবান শিবের সঙ্গে  গণেশের পূজা করা হয়, গণেশ শিবের পুত্র, তাই তার পুজোরও বিশেষ গুরুত্ব রয়েছে। গণেশের পূজায় ভগবানকে দূর্বা নিবেদন করা এবং মোদক বা বেসনের লাড্ডুর বিশেষ তাৎপর্য রয়েছে।

আরও পড়ুন

শ্রাবণে বিনায়ক চতুর্থীর আচার অনুষ্ঠান
শ্রাবণে বিনায়ক চতুর্থীর দিন সকালে স্নান করুন এবং তারপরে  সংকল্প গ্রহণ করুন এবং একটি লাল কাপড় বিছিয়ে কাঠের চৌকিতে গণেশ মূর্তি স্থাপন করুন। ভগবানকে রোলি, মলি, জেনেউ, দূর্বা, পুষ্প, পঞ্চমেব, পঞ্চামৃত, চাল নিবেদন করুন। ভোগে মোদক, মতিচুর লাড্ডু নিবেদন করুন এবং পরে গণেশের মন্ত্র দিয়ে আরতি করুন এবং প্রসাদ হিসাবে সকলের মধ্যে ভোগ বিতরণ করুন।

শ্রাবণ মাসের বিনায়ক চতুর্থীতে সিদ্ধিদাতার আশীর্বাদে কোন কোন রাশির জাতকদের জীবন ভরে উঠবে? চলুন জেনে নেওয়া যাক-                                   
মেষ রাশি (Aries)
মেষ রাশির জাতক জাতিকাদের উপর সর্বদা গণেশের আশীর্বাদ থাকে। যে কোনও কাজে সাফল্য লাভ করেন এই জাতকরা। তাঁরা দ্রুত যে কোনও কাজ সম্পন্ন করতে পারেন। কোনও কাজ আটকে গেলে মেষ রাশির জাতকরা তা পূর্ণ করতে পারেন। বিঘ্নহর্তার আশীর্বাদে মেষ রাশির জাতকদের সাহসও বৃদ্ধি পায়।

Advertisement

মিথুন রাশি (Gemini)
ভগবান গণেশের কৃপায় লাভবান হন মিথুন রশির জাতক জাতিকারা। চাকুরিজীবী ও ব্যবসায়ীদের উপর সর্বদা বিঘ্নহর্তার আশীর্বাদ থাকে। যে কোনও কাজ দ্রুত সম্পন্ন হয় এবং কাঙ্ক্ষিত ফলাফল মেলে।

মকর রাশি (Capricorn)
জ্যোতিষশাস্ত্র অনুসারে, মকর রাশির জাতক জাতিকাদের উপর সর্বদা গণেশের আশীর্বাদ থাকে। এরা অত্যন্ত স্বাধীনচেতা এবং পরিশ্রমী হয়। এরা সর্বদা ভাগ্যের সঙ্গ পান। কম পরিশ্রমে ভালো ফলাফল পান। এই রাশির জাতকরা তাঁদের বুদ্ধি এবং দক্ষতার জোরে সবচেয়ে বড় চ্যালেঞ্জও মোকাবেলা করতে পারেন। গণেশের আশীর্বাদ থাকার কারণে এদের কাজে কম বাধা-বিপত্তি আসে।

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)

Advertisement