scorecardresearch
 

Surya Grahan Navratri 2023 Lucky Zodiac: সূর্যগ্রহণের পরেই নবরাত্রি শুরু, বাম্পার লাভ ৫ রাশির

Surya Grahan 2023: শারদীয়া নবরাত্রি শুরু হতে চলেছে, তার কয়েক ঘন্টা আগেই সূর্যগ্রহণও ঘটবে। হিন্দু ধর্মে সূর্যগ্রহণ এবং নবরাত্রি উভয়েরই গুরুত্ব রয়েছে।

Advertisement
সূর্যগ্রহণের পরেই নবরাত্রি, মালামাল ৫ রাশি সূর্যগ্রহণের পরেই নবরাত্রি, মালামাল ৫ রাশি

Solar Eclipse 2023 October: শারদীয়া নবরাত্রি হিন্দু ধর্মে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। আশ্বিন মাসের নবরাত্রিকে শারদীয়া নবরাত্রি বলা হয়। শারদীয়া নবরাত্রি হল উৎসবের নবরাত্রি। এ সময় দেবী দুর্গার প্রতিমা স্থাপন করা হয়। এই বছর শারদীয়া নবরাত্রি শুরু হবে ১৫ অক্টোবর ২০২৩ থেকে। এর একদিন আগে, ১৪ অক্টোবর, ২০২৩-এ একটি সূর্যগ্রহণ হচ্ছে। এই সূর্যগ্রহণ হবে ২০২৩ সালের শেষ সূর্যগ্রহণ। এইভাবে, সূর্যগ্রহণ এবং শারদীয়া নবরাত্রির মধ্যে সামান্য ব্যবধান রয়েছে। কয়েক ঘন্টার মধ্যে এই দুটি গুরুত্বপূর্ণ ঘটনা ঘটবে তা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং সমস্ত মানুষের জীবনে একটি বড় প্রভাব ফেলবে। 

সূর্য গ্রহণের সময়
বছরের এই শেষ সূর্যগ্রহণ হবে বলয়াকার  সূর্যগ্রহণ। ভারতে সূর্যগ্রহণ ১৪ অক্টোবর রাত ৮.৩৪ মিনিটে শুরু হবে এবং মধ্য রাত্রি  ২.২৫  মিনিটে শেষ হবে। যেখানে শারদীয়া নবরাত্রির প্রতিপদ তিথি ১৪ অক্টোবর রাত ১১:২৪ মিনিট থেকে শুরু হবে এবং ১৫ অক্টোবর দুপুর  ১২:৩২ মিনিট  পর্যন্ত চলবে। এই সময়ে, নবরাত্রির ঘটস্থাপনার অভিজিৎ মুহুর্ত বেলা  ১১:৪৮ থেকে ১৫ অক্টোবর দুপুর ১২:৩৬ মিনিট পর্যন্ত হবে।

সূর্যগ্রহণের পর এই কাজটি করুন 
তবে, ১৪ অক্টোবর, ২০২৩-এর সূর্যগ্রহণ ভারতে দেখা যাবে না। তাই এর সূতক কাল বৈধ হবে না। হিন্দু ধর্মে, গ্রহণকে অশুভ মনে করা হয় এবং গ্রহণের সময় কোন শুভ কাজ বা পূজা করা হয় না। যদিও এই সূর্যগ্রহণের সূতক সময়টি বৈধ হবে না, তবুও নবরাত্রির সময় ঘটস্থাপনা করার আগে একটি কাজ করুন। 

আরও পড়ুন

এর জন্য দেবীর পুজো এবং নবরাত্রিতে কলশ স্থাপনের আগে এই বিশেষ কাজগুলি করুন। এ জন্য মধ্যরাতে সূর্যগ্রহণ শেষ হওয়ার পর অমৃত কালের সময় ঘুম থেকে উঠে পুরো ঘর ভালোভাবে পরিষ্কার করুন। এছাড়াও, ঘর পরিষ্কার করার পরে, সারা বাড়িতে গঙ্গা জল ছিটিয়ে দিন। এরপর স্নান করে তুলসী গাছে গঙ্গাজল ছিটিয়ে দিন। এছাড়াও তিল ও ছোলার ডাল দান করুন। এর পরে, আচার অনুসারে কলশ স্থাপন করুন। 

Advertisement

জ্যোতিষশাস্ত্র অনুসারে, এই গ্রহণটি ১২টি রাশির উপর শুভ এবং অশুভ প্রভাব ফেলবে। তবে কিছু রাশি আছে যারা শুভ ফল পাবে। 

মিথুন (Gemini)
জ্যোতিষ শাস্ত্র অনুসারে, এই গ্রহণ মিথুন রাশির জাতকদের জন্য খুবই উপকারী হতে চলেছে। এই সময়ে এই রাশির জাতকরা শুভ ফল পাবেন। তারা তাদের কর্মজীবনে দুর্দান্ত সাফল্য পাবেন। মন শান্ত থাকবে। যারা প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন তারা সাফল্য পাবেন। সম্পদ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। দাম্পত্য জীবনে সুখ থাকবে। অফিসে কাজের প্রশংসা হবে। 

সিংহ (Leo)
জ্যোতিষশাস্ত্র অনুসারে, এবার সূর্যগ্রহণের সময় সূর্য কন্যা রাশিতে প্রবেশ করবে। এমন পরিস্থিতিতে, এই রাশির জাতকদের জন্য এই সময়টি উপকারী প্রমাণিত হবে। দীর্ঘদিনের অমীমাংসিত কাজ শেষ হবে।  পরিবারে সুখ থাকবে। প্রেম জীবনে ভালো যাবে। অর্থনৈতিক অবস্থা ভালো হবে। 

তুলা (Libra)
সূর্যগ্রহণ তুলা রাশির জাতকদের জন্য সুখ বয়ে আনছে। এই গ্রহণের প্রভাব তুলা রাশির জাতকদের উপর ইতিবাচক হবে। এই সময়ে সম্মান বৃদ্ধি পাবে। আত্মবিশ্বাসও বাড়বে। প্রতিটি কাজে সাফল্য পাবেন। ভাগ্যের পূর্ণ সমর্থন পাবেন। ব্যবসায় সাফল্য পাবেন। 

বৃশ্চিক (Scorpio)
বৃশ্চিক রাশির জাতক জাতিকারা সূর্যগ্রহণের সময় আত্মবিশ্বাসে পরিপূর্ণ থাকবেন। তবে এ সময় মন অস্থির হয়ে উঠতে পারে। পরিবার থেকে সহযোগিতা পাবেন। যারা চাকরি খুঁজছেন তারা এই মাসে সফলতা পাবেন। পরিশ্রম সুফল পাবে। তবে স্বাস্থ্যের দিকে খেয়াল রাখতে হবে। 

মকর (Capricorn)
সূর্যগ্রহণের সময় আপনার আত্মবিশ্বাস বাড়বে। এই সময়ে খরচ বাড়তে পারে। ছাত্রদের জন্য সময়টি শুভ হবে। গৃহ ও বাহন সংক্রান্ত সুখ বৃদ্ধি পাবে। ভাগ্য বৃদ্ধি পাবে এবং আপনি আপনার পিতার সমর্থন পাবেন। 
 
(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)

Advertisement