scorecardresearch
 

Tulsi Vastu Tips: রান্নাঘরে তুলসী গাছ রাখেন? নিয়ম না মানলে সংসারের হবে চরম ক্ষতি

Tulsi Vastu Tips: হিন্দু ধর্মে তুলসী গাছকে খুবই পবিত্র ও শুভ বলে মনে করা হয়। এইজন্য ঘরে থাকা তুলসীর পুজো সকাল-সন্ধ্যা করা উচিত এবং প্রতিদিন তুলসীকে জল দেওয়াও খুব প্রয়োজন। তুলসী গাছে মা লক্ষ্মীর বাস বলে মনে করা হয়। এমনকী ভগবান বিষ্ণুর পুজো তুলসী পাতা ছাড়া হয় না। প্রসাদে সবসময়ই তুলসী পাতা দেওয়া হয়ে থাকে।

Advertisement
তুলসী গাছ তুলসী গাছ
হাইলাইটস
  • হিন্দু ধর্মে তুলসী গাছকে খুবই পবিত্র ও শুভ বলে মনে করা হয়।

হিন্দু ধর্মে তুলসী গাছকে খুবই পবিত্র ও শুভ বলে মনে করা হয়। এইজন্য ঘরে থাকা তুলসীর পুজো সকাল-সন্ধ্যা করা উচিত এবং প্রতিদিন তুলসীকে জল দেওয়াও খুব প্রয়োজন। তুলসী গাছে মা লক্ষ্মীর বাস বলে মনে করা হয়। এমনকী ভগবান বিষ্ণুর পুজো তুলসী পাতা ছাড়া হয় না। প্রসাদে সবসময়ই তুলসী পাতা দেওয়া হয়ে থাকে। তবে বাড়িতে তুলসী গাছ রাখার কিছু নিয়ম রয়েছে যা জানা খুবই দরকার। কেউ কেউ তুলসী গাছ বাড়ির ছা-বারান্দা অথবা আঙিনায় রাখেন, আবার কেউ কেউ রান্নাঘরেও তুলসী গাছ লাগান আপনিও যদি রান্নাঘরে তুলসী গাছ লাগিয়ে থাকেন তাহলে জেনে রাখুন এটা শুভ নাকি অশুভ। 

রান্নাঘরে তুলসী গাছ
ঘরের পুজোর ঘরের পরে, রান্নাঘরে সবচেয়ে ইতিবাচক শক্তি রয়েছে। মা অন্নপূর্ণা এখানে থাকেন। মা অন্নপূর্ণাকে মা লক্ষ্মীর স্বরূপ মনে করা হয়। তাই রান্নাঘরে তুলসী গাছ রাখা শুভ। রান্নাঘরে একটি তুলসী গাছ রাখলে পুরো বাড়িতে ইতিবাচকতা ছড়িয়ে পড়ে। তবে রান্নাঘরে তুলসী গাছ রাখার কিছু নিয়ম আছে, যা জানা খুবই জরুরী, তা না হলে তুলসী গাছ অশুদ্ধ হয়ে যায় এবং ঘরে নেতিবাচকতা আসে।

রান্নাঘরে তুলসী গাছ রাখার নিয়ম
-রান্নাঘরের উত্তর, উত্তর-পূর্ব বা পূর্ব দিকে তুলসী গাছ রাখতে হবে। 

আরও পড়ুন

-বাস্তুশাস্ত্র অনুসারে, রান্নাঘরে তুলসী গাছ রাখার পর তার পরিষ্কার-পরিচ্ছন্নতার পূর্ণ যত্ন নেওয়া উচিত। রান্নাঘরে এঁটো বাসনপত্র ইত্যাদি ফেলে রাখা উচিত নয়।

-রান্নাঘরে তুলসী গাছ রাখার পর তার পুজোরও যত্ন নিতে হবে। প্রতিদিন এর পুজো করা উচিত এবং তুলসীর সামনে একটি প্রদীপ জ্বালানো উচিত। তবে রবিবার তুলসীর পুজো না। 

Advertisement

Advertisement