scorecardresearch
 

Tulsi Plant Vastu Tips: এইভাবে তুলসী পাতা ছিঁড়ছেন না তো? অজান্তেই সংসারে ডেকে আনছেন বিপদ

Tulsi Plant Vastu Tips: হিন্দুধর্মে তুলসী গাছের গুরুত্ব অসীম। অধিকাংশ বাড়িতেই এই গাছ দেখতে পাওয়া যায়। তুলসীকে খুবই পবিত্র গাছ বলে মনে করা হয়। তুলসী গাছে মা লক্ষ্মীর বাস বলে বিশ্বাস করা হয়ে থাকে। তাই সকাল-সন্ধ্যা বিধি মেনে তুলসী গাছের পুজো করা খুবই জরুরি।

Advertisement
তুলসী পাতা ছেঁড়ার নিয়ম তুলসী পাতা ছেঁড়ার নিয়ম
হাইলাইটস
  • হিন্দুধর্মে তুলসী গাছের গুরুত্ব অসীম। অধিকাংশ বাড়িতেই এই গাছ দেখতে পাওয়া যায়।

হিন্দুধর্মে তুলসী গাছের গুরুত্ব অসীম। অধিকাংশ বাড়িতেই এই গাছ দেখতে পাওয়া যায়। তুলসীকে খুবই পবিত্র গাছ বলে মনে করা হয়। তুলসী গাছে মা লক্ষ্মীর বাস বলে বিশ্বাস করা হয়ে থাকে। তাই সকাল-সন্ধ্যা বিধি মেনে তুলসী গাছের পুজো করা খুবই জরুরি। তবে তুলসী গাছ রাখার কিছু বিশেষ নিয়ম রয়েছে। যা মেনে চললে মা লক্ষ্মী কখনই রুষ্ট হন না। 

তুলসী গাছ রাখার নিয়ম
বলা হয় তুলসী গাছ যেন কোনও মতেই বাড়ির ছাদে না থাকে। লক্ষ্য রাখতে হবে, তুলসী গাছ যেন বাড়ির দক্ষিণ দিকেও যেন না থাকে। সদর দরজার সামনের দিকে তুলসী গাছ রাখা শুভ বলে মনে করা হয়। এছাড়াও পূর্বদিকে তুলসী গাছ রাখা শুভ বলে মনে করা হয়। 

এভাবে ছিঁড়বেন না
তুলসী পাতার ধর্মীয় তাৎপর্য প্রচুর। তুলসী পাতাকে হিন্দুশাস্ত্র মতে বিভিন্ন পুজোপাঠে ও ভোগে দেওয়া হয়। তুলসী গাছের পুজো ও বিবাহ হিন্দু ধর্মে বেশ গুরুত্বপূর্ণ। তুলসী পাতা ছেঁড়ারও কিছু নিয়ম রয়েছে। কখনও নখ দিয়ে ছিঁড়বেন না তুলসী পাতা। ছেঁড়ার সময় কিছু নিয়ম পালনের কথা বাস্তু শাস্ত্রে বলা হয়েছে। বলা হয়, তুলসী পাতা ছেঁড়ার আগে, গাছ ঝাঁকিয়ে নিয়ে তবে ছেঁড়া উচিত। এতে দেবীর আশীর্বাদও আসে। তুলসী পাতা স্নান না করে ছেঁড়া উচিত নয় বলেও বলছেন বাস্তুবিশেষজ্ঞরা।

আরও পড়ুন

কোনদিন তুলসী পাতা ছিঁড়তে নেই
বাস্তু ও ধর্মীয় মতে বিশ্বাস করা হয়, সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণের দিন তুলসী পাতা গাছ থেকে ছিঁড়তে নেই। এছাড়াও একাদশী, সংক্রান্তি, দ্বাদশীর দিন তুলসী পাতা গাছ থেকে ছিঁড়তে বারণ করা হয়। একাদশীতে তুলসী গাছে অনেকে জলও দেন না। এমনকী রবিবারও তুলসী গাছের পাতা ছেঁড়া উছিত নয় বলেই বাস্তুশাস্ত্রে বলা হয়েছে। অনেকে মঙ্গল ও বৃহস্পতিবারও তুলসী পাতা ছেঁড়েন না। জ্যোতিষীদের মতে, তুলসী গাছ পুজাযোগ্য। তাই এর পাতা ছেঁড়ার আগে শাস্ত্রে উল্লেখিত বিষয়গুলো মাথায় রাখতে হবে।

Advertisement

কীভাবে তুলসী পাতা ছিঁড়বেন
জ্যোতিষ মতে, তুলসীর পাতা কাটার জন্য নখের পরিবর্তে আঙুলের ডগা ব্যবহার করুন। যদি সম্ভব হয়, তুলসী পাতা ছিঁড়ে ফেলার পরিবর্তে, টব বা গাছের পাশে ইতিমধ্যে পড়ে থাকা তুলসী পাতা ব্যবহার করা উচিত।

Advertisement