scorecardresearch
 
স্পেশাল

Border Securiry: চিন-পাক-বাংলাদেশ সীমান্তে নজরদারি, নিজস্ব স্যাটেলাইট কেন্দ্রের!

কেন্দ্রের ভাবনায় নজরদারি স্যাটেলাইট
  • 1/8

চিন, পাকিস্তান ও বাংলাদেশ সীমান্তের উপরে মহাকাশ থেকে নজরদারি চালাতে চাইছে ভারত সরকার। এজন্য ইসরোর (ISRO) সাহায্য চাইতে চলেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক (Home Ministry)। এজন্য একটি বিশেষ কৃত্রিম উপগ্রহ তৈরি করা হবে। চিন, পাকিস্তান ও বাংলাদেশ সীমান্তের উপর নজর রাখবে সেটি। নিয়মিত তথ্যাদি পাঠাবে স্বরাষ্ট্রমন্ত্রকে। (ছবি গেটি)

কেন্দ্রের ভাবনায় নজরদারি স্যাটেলাইট
  • 2/8

এই উপগ্রহ নিয়ে ১৫ ফেব্রুয়ারি, মঙ্গলবার উচ্চপর্যায়ের বৈঠক করেছে কেন্দ্র। বৈঠকে হাজির ছিলেন আইবি প্রধান, সিআরপিএফ, বিএসএফ, আইটিবিপি ও এসএসবি-র শীর্ষ আধিকারিকরা। স্বরাষ্ট্রমন্ত্রকের খবর, সীমান্ত সুরক্ষায় থাকা সেনা জওয়ানরা রিয়েল টাইম তথ্য পাবেন। তা জোগাবে অন্তরীক্ষে থাকা স্যাটেলাইট। এই প্রকল্পের অংশ সফল মঙ্গলযান মিশনের ডিরেকটর এস অরুণান। (ছবি- ISRO) 

কেন্দ্রের ভাবনায় নজরদারি স্যাটেলাইট
  • 3/8

কী ধরনের স্যাটেলাইট তৈরি করতে চলেছে ইসরো? সাধারণত রাডার ইমেজিং, মাইক্রোওয়েব রিমোট সেন্সিং এবং কার্টোগ্রাফিক থাকে এই ধরনের স্যাটেলাইটে। যেমন- কার্টোসেট সিরিজ, রিস্যাট সিরিজ, আর্থ অবর্জাভেশন স্যাটেলাইট। প্রয়োজন অনুযায়ী অপটিক্যাল ক্যামেরা, ইনফারেড ক্যামেরা, থার্মাল ক্যামেরা অথবা নাইট ভিশন ক্যামেরা লাগানো হয়। (ছবি- ISRO)   

কেন্দ্রের ভাবনায় নজরদারি স্যাটেলাইট
  • 4/8

১৪ ফেব্রয়ারি অর্থাৎ ভ্যালেন্টাইন ডে-তে ইওএস-৪/রিস্যাট-১-এ (OS-4/RISAT-1A)  কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করেছে ইসরো। গত ৪৩ বছরে সবমিলিয়ে ৪১টি আর্থ অবজার্ভেশন স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়েছে। এর মধ্যে ৩টি ব্যর্থ হয়েছে। অর্থাৎ ৪০টি সফল উৎক্ষেপণ। ভারতের বিজ্ঞানীদের কুশলতার এটাই সবচেয়ে বড় প্রমাণ। ১৯৮৮ সালে প্রথমবার ব্যর্থতার স্বাদ পেয়েছিল ইসরো। দ্বিতীয়বার ১৯৯৩ সালে। তার পর ২৮ বছর ধরে সফল হয়েছেন বিজ্ঞানীরা। ২০২১ সালে ১২ অগাস্ট জিএসএলভি-এফ১০ (GSLV-F10) রকেট ব্যর্থ হয়। 

কেন্দ্রের ভাবনায় নজরদারি স্যাটেলাইট
  • 5/8

পৃথিবীর কক্ষপথের নীচের অংশ আর্থ অবর্জাভেশন স্যাটেলাইটকে রাখা হবে। জিয়ো থার্মাল অরবিটে থাকা কৃত্রিম উপগ্রহের সংখ্যা অনেক কম। কারণ দূরত্ব অনেকটা বেড়ে যায়। সাধারণত নজরজারি উপগ্রহ ৫০০ থেকে ৬০০ কিলোমিটার দূরে পৃথিবীর কক্ষপথে থাকে। 

কেন্দ্রের ভাবনায় নজরদারি স্যাটেলাইট
  • 6/8

আর্থ অবজার্ভেশন স্যাটেলাইট নকশা তৈরি করে। আবহাওয়া সংক্রান্ত খবর দেয়। জঙ্গল, চাষবাসের পরিস্থিতি জানা যায়। বন্যার সময়েও সহযোগিতা করে। তাছাড়া সীমান্তের নজরদারিও চালাতে পারে এই স্যাটেলাইট। 

কেন্দ্রের ভাবনায় নজরদারি স্যাটেলাইট
  • 7/8

EOS-কে নজরদারি কৃত্রিম উপগ্রহ বলা যেতে পারে। যে কোনও ধরনের ভৌগলিক পরিস্থিতিতে নজরদারি চালিয়ে যেতে পারে। এতটাই স্পষ্ট ছবি পাঠায় ক্যামেরা যে শত্রুর অবস্থানের খবর চলে যাবে। 

কেন্দ্রের ভাবনায় নজরদারি স্যাটেলাইট
  • 8/8

কার্টোস্যাট আর রিস্যাট সিরিজের স্যাটেলাইট সার্জিক্যাল স্ট্রাইক, বালাকোট হামলা ও চিনের সঙ্গে বিবাদে কাজে লাগিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। অন্তরীক্ষ থেকে ভারতের এই নজরদারিতে স্বাভাবিকভাবে পোক্ত হবে দেশের নিরাপত্তা।