scorecardresearch
 
স্পেশাল

Mini Daksh: জওয়ানরা থাকবেন সেফ, এবার বোমা নিষ্ক্রিয় করবে এই রোবট

Mini Daksh
  • 1/7

ভারতে এমন একটি দেশিয় রোবট রয়েছে যা আমাদের জওয়ানদের জীবন বাঁচাতে পারে, যারা বোম স্কোয়াডে কাজ করে। যারা জীবনের ঝুঁকি নিয়ে বোম খোঁজে। তাদের নিষ্ক্রিয় করেন। ছোট এবং সংকীর্ণ জায়গায় বোম খুঁজে পাওয়া এবং নিষ্ক্রিয় করা অত্যন্ত কঠিন। সে কারণেই এই রোবট তৈরি করা হয়েছে। এর নাম মিনি দক্ষ (Mini Daksh)।
 

Mini Daksh
  • 2/7

মিনি দক্ষ (Mini Daksh)রোবটের বিশেষত্ব হলো এটি প্লেন, বাস, ট্রেনের ভেতরে গিয়ে বোম খুঁজে বের করবে বা বোম স্কোয়াডকে খুঁজে দেবে। অথবা এটি নিজেই এটি নিষ্ক্রিয় করবে। এটি রিমোটা স্ক্রিনের মাধ্যমে ১০০ মিটার দূরত্ব থেকে পরিচালনা করা যেতে পারে। অর্থাৎ কোনো মানুষের হস্তক্ষেপ ছাড়াই সব কাজ করতে পারে এই রোবট। এটি কিছু বেশি  সময় নেয় তবে নিরাপত্তার দিক থেকে চিন্তা নেই।
 

Mini Daksh
  • 3/7

মিনি দক্ষ (Mini Daksh) ওজন ১০০ কেজি। এটি ২৫ কিলোগ্রাম পর্যন্ত ওজন তুলতে পারে। এর বাহু দৈর্ঘ্যে ২.৫ মিটার পর্যন্ত প্রসারিত হতে পারে। সরু জায়গাতেও যেতে পারে। এর সামনে একটি ক্লাচ, একটি এক্স-রে ক্যামেরা, একটি ওয়াটার জেট ডিসরাপ্টার বন্দুক রয়েছে। ক্লাচার জিনিসটিকে ধরে। তাকে বাইরে নিয়ে যায়। এর পরে, এক্স-রে দিয়ে বিস্ফোরকটি স্ক্যান করে পরীক্ষা করা হয়। এরপর একটি ওয়াটার জেট ডিসরাপ্টর বন্দুক দিয়ে বোমাটি নিষ্ক্রিয় করা হয়।
 

Mini Daksh
  • 4/7

ভারতীয় বিমানবন্দর কর্তৃপক্ষ (AAI), ন্যাশনাল সিকিউরিটি গার্ড ((NSG)) এবং জম্মু ও কাশ্মীর পুলিশ (J&K Police) মিনি দক্ষ দাবি করেছে। ভারতীয় প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার (DRDO) সঙ্গে সহযোগিতায় এই রোবটটি তৈরি করেছে গুরুগ্রাম-ভিত্তিক দ্য হাইটেক রোবটিক্স সিস্টেমস লিমিটেড ।

Mini Daksh
  • 5/7

AAI এটি তৈরি করা সংস্থার কাছ থেকে ১৮ টি মিনি দক্ষ  রোবট দাবি করেছে। এনএসজি ১০টি রোবট চেয়েছে। একইসঙ্গে জম্মু ও কাশ্মীর পুলিশ পাঁচটি মিনি দক্ষ রোবটের অর্ডার দিয়েছে। এই সব রোবট শহর ও সীমান্ত এলাকায় মোতায়েন করা হবে। যাতে বিস্ফোরক নিষ্ক্রিয় বা তদন্তের সময় কোনও বোম স্কোয়াডের কর্মীদের ক্ষতি না হয়।
 

Mini Daksh
  • 6/7

মিনি দক্ষ ৪০ ডিগ্রি কোণে যে কোনও জায়গায় আরোহণ করতে পারে। এই প্লেন পৃষ্ঠ বা সিঁড়িতেও উঠতে পারে। এর গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার। দ্য হাইটেক রোবোটিক্স সিস্টেমের কর্মকর্তারা বলেছেন যে এই রোবটটি প্রতিরক্ষা জগতে একেবারেই নতুন প্রডাক্ট। এতে আমাদের সৈন্যদের জীবন বাঁচানো সহজ হবে। এছাড়াও, বিস্ফোরকগুলির কারণে কোনও ক্ষতি হবে না।

Mini Daksh
  • 7/7


মিনি দক্ষ (Mini Daksh) রোবট হল NSG দ্বারা ব্যবহৃত দক্ষ রোবটের একটি ছোট সংস্করণ। দক্ষ রোবট ভারী। এর ওজন৫০০ কেজি। যেখানে মিনি দক্ষ মাত্র ১০০ কেজি। দক্ষের সাফল্য দেখে মিনি দক্ষ করার দাবি ওঠে। সেই কারণেই DRDO এবং The Hitech Robotics Systems Limited একসঙ্গে এটি তৈরি করেছে৷

(সমস্ত ছবি: রিচিক মিশ্র/দ্য হাইটেক রোবোটিক্স সিস্টেমস লিমিটেড)

 
; ; ;