scorecardresearch
 

Amazing Facts About Indian Railways: ভারতীয় রেল সম্পর্কে 'আশ্চর্য' ১০ তথ্য, জানলে গর্বে বুক ভরে যায়...

১৮৫৩ সালে ভারতে রেল চলাচল শুরু হয়। প্রথম যাত্রীবাহী ট্রেনটি মুম্বইয়ের বোরি বন্দর থেকে থানে পর্যন্ত ৩৪ কিলোমিটার চলেছিল।

Advertisement
ভারতীয় রেল সম্পর্কে ১০টি আকর্ষণীয় তথ্য ভারতীয় রেল সম্পর্কে ১০টি আকর্ষণীয় তথ্য
হাইলাইটস
  • ১৮৫৩ সালে ভারতে রেল চলাচল শুরু হয়
  • বিশ্বের চতুর্থ বৃহত্তম রেল নেটওয়ার্ক
  • ভারতীয় রেল ৪টি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের মালিক

দেশের সবচেয়ে বড় পরিবহন ব্যবস্থা রয়েছে ভারতীয় রেলের (Indian Railways) কাছে। প্রতিদিন কয়েক কোটি মানুষ রেলে যাতায়াত করেন। তবে, রেলের কয়েকটি তথ্য সম্পর্কে আমরা অনেকেই জানি না। যা জানলে অবাক হয়ে যেতে হয়। আজ, আমরা ভারতীয় রেল সম্পর্কে ১০টি আকর্ষণীয় তথ্য (Amazing Facts About Indian Railways) বলব।

১৬৯ বছরের পুরনো ঐতিহ্য

১৮৫৩ সালে ভারতে রেল চলাচল শুরু হয়। প্রথম যাত্রীবাহী ট্রেনটি মুম্বইয়ের বোরি বন্দর থেকে থানে পর্যন্ত ৩৪ কিলোমিটার চলেছিল।

আরও পড়ুন: 150 Years Of Kolkata Trams: ট্রামযাত্রা: শহরজুড়ে ঘুরছে কলকাতার গণপরিবহণের ১৫০ বছরের ইতিহাস

ভারতীয় রেলের নিজস্ব মাসকট রয়েছে

ভারতীয় রেলের নিজস্ব মাসকট রয়েছে, তার নাম ভোলু। ভোলু রেলের গার্ডের ইউনিফর্ম পরিহিত একটি হাতি। ২০২২ সালে রেলের ১৫০ তম বার্ষিকীতে ন্যাশনাল ইনস্টিটিউট অফ ডিজাইন এই মাসকট তৈরি করেছিল।

বিশ্বের চতুর্থ বৃহত্তম রেল নেটওয়ার্ক

ভারতীয় রেল হল বিশ্বের চতুর্থ বৃহত্তম রেলওয়ে নেটওয়ার্ক। যার পুরো ট্র্যাকের দৈর্ঘ্য ৬৭ হাজার ৩৬৮ কিমি। ভারতীয় রেলের ট্র্যাক বিশাল ১১৫,০০০ কিলোমিটার জুড়ে বিস্তৃত এবং এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম নেটওয়ার্ক, যা একক ব্যবস্থাপনায় পরিচালিত হয়।

ভারতীয় রেল ৪টি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের মালিক

ভারতীয় রেল চারটি ইউনেস্কো স্বীকৃত বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের মালিক - দার্জিলিং হিমালয়ান রেলওয়ে, ছত্রপতি শিবাজি টার্মিনাস, নীলগিরি মাউন্টেন রেলওয়ে এবং কালকা সিমলা রেলওয়ে।

ভারতীয় রেলের বিশ্বের দীর্ঘতম প্ল্যাটফর্ম রয়েছে

শ্রী সিদ্ধরুধা স্বামীজি হুবলী জংশন, যা SSS হুবলি জংশন নামেও পরিচিত, কর্নাটকের হুবলিতে একটি রেল জংশন স্টেশন। হুবলি জংশনের ১ নম্বর প্ল্যাটফর্মের দৈর্ঘ্য ১,৫০৫ মিটার।

Advertisement

বিলাসবহুল যাত্রা

ভারতীয় রেল গর্বিতভাবে ৫টি রাজকীয় ট্রেনের মালিক - রয়্যাল রাজস্থান অন হুইলস, প্যালেস অন হুইলস, দ্য গোল্ডেন চ্যারিয়ট, মহারাজা এক্সপ্রেস এবং দ্য ডেকান ওডিসি।

ভারতের দীর্ঘতম এবং সংক্ষিপ্ততম ট্রেন যাত্রা

বিবেক এক্সপ্রেস দিয়ে কন্যাকুমারী থেকে ডিব্রুগড় পর্যন্ত দীর্ঘতম ট্রেন যাত্রা। এটি ৮২ ঘন্টা ৩০ মিনিটে ৫৬টি স্টপ-সহ ৪১৮৯ কিলোমিটার কভার করে। সবচেয়ে ছোট ট্রেন যাত্রা হল নাগপুর থেকে অজনি, মাত্র ৩ কিলোমিটার।

ভারতীয় রেলের একই স্থানে ২টি স্টেশন রয়েছে

আহমেদনগরে, শ্রীরামপুর এবং বেলাপুর স্টেশন একই জায়গায় অবস্থিত। কিন্তু ট্র্যাকের বিপরীত দিকে অবস্থিত।

বিশ্বের সর্বোচ্চ রেল সেতু

ভারতের জম্মু ও কাশ্মীরের ধরোতে চেনাব রেল সেতু বিশ্বের সর্বোচ্চ রেলসেতু।

Advertisement