scorecardresearch
 

৪ বাঙালি বিজ্ঞানীর শান্তিস্বরূপ ভাটনগর পুরস্কার জয়, খুশির হাওয়া রাজ্যে

একসঙ্গে চার বাঙালি বিজ্ঞানী দেশের সর্বোচ্চ বিজ্ঞান সম্মান শান্তিস্বরূপ ভাটনগর পুরস্কার পেলেন। যা ঘোষণা হওয়ার পর খুশির হাওয়া চারিদিকে।

Advertisement
শান্তিস্বরূপ ভাটনগর পুরস্কারে চার বাঙালি শান্তিস্বরূপ ভাটনগর পুরস্কারে চার বাঙালি
হাইলাইটস
  • ভাটনগর পুরস্কার পেলেন ৪ বাঙালি বিজ্ঞানী
  • চার শাখায় চারজনের বিশেষ অবদান
  • খুশির হাওয়া রাজ্য জুড়ে

বিজ্ঞানে অবদানে দেশের সেরা সম্মান শান্তিস্বরূপ ভাটনগর পুরস্কার ঘোষণা হয়েছে। আর এই পুরস্কারের মধ্যে এবার বাঙালি বিজ্ঞানীদের জয়জয়কার। চলতি বছর ১১ জন বিজ্ঞানীকে পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে। এঁদের মধ্যে ৪ জন বাঙালি। ফলে খুশির হাওয়া চারিদিকে।

বাঙালিদের জয়জয়কার

বিজ্ঞানের নানা শাখায় এই পুরস্কার দেওয়া হয়। বাঙালি বিজ্ঞানীদের মধ্যে যাঁরা এই পুরস্কার পেলেন এবার, তাঁদের পরিচয় জেনে নেওয়া যাক।

কনিষ্ক বিশ্বাস

বেঙ্গালুরুর জওহরলাল নেহেরু সেন্টার ফর অ্যাডভান্সড সায়েন্টিফিক রিসার্চ থেকে দুজন গবেষকের নাম ঘোষিত হয়েছে। তার মধ্যে ইন্টারন্যাশনাল সেন্টার অব ম্যাটেরিয়ালস সায়েন্সের ডঃ কনিষ্ক বিশ্বাস রয়েছেন।

দেবদীপ মুখোপাধ্যায়

কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ, আইআইটি খড়গপুর, ইঞ্জিনিয়ারিং সায়েন্স ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন ডঃ দেবদীপ মুখোপাধ্যায়।

অনীশ ঘোষ

গণিত বিজ্ঞান বিভাগে, ডঃ অনীশ ঘোষ আরও একজনের সঙ্গে পুরস্কার পেয়েছেন। ডঃ অনীশ ঘোষ, এরগোডিক থিওরি, লাই গ্রুপস এবং সংখ্যা তত্ত্বের উপর কৃতিত্বের জন্য এই পুরস্কার পেয়েছেন। 

কনক সাহা

পুনের ইন্টার-ইউনিভার্সিটি সেন্টার ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্সের ডঃ কনক সাহা ভৌতবিজ্ঞানে পুরস্কার পেয়েছেন। ডঃ সাহার প্রাথমিক গবেষণা হল ছায়াপথের গঠন এবং বিবর্তন। তিনি উত্তরবঙ্গের কোচবিহারের দিনহাটার বাসিন্দা।

এছাড়াও যাঁরা পুরস্কার পেলেন

মুম্বইয়ের টাটা ইনস্টিটিউট অব ফান্ডামেন্টাল রিসার্চের স্কুল অব ম্যাথেমাটিক্স এবং ডঃ সাকেত সৌরভ, ডিপার্টমেন্ট অফ মাইক্রোবায়োলজি অ্যান্ড সেল বায়োলজি, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স, ব্যাঙ্গালুরুর ডঃ অমিত সিং। ডিপার্টমেন্ট অফ বায়োলজিকাল সায়েন্সেস অ্যান্ড বায়োইঞ্জিনিয়ারিং, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি কানপুরের ডঃ অরুণ কুমার শুক্লা। বায়ো-অর্গানিক কেমিস্ট্রি ল্যাবরেটরির ডঃ টি গোবিন্দরাজু প্রাপক হিসেবে ঘোষিত হয়েছেন।

গ্রহবিজ্ঞান, বায়ুমণ্ডল, বায়োসায়েন্সে

Advertisement

পৃথিবী, বায়ুমণ্ডল, মহাসাগর এবং গ্রহবিজ্ঞানের জন্য, জোড়হাটের কোল অ্যান্ড এনার্জি রিসার্চ গ্রুপের নর্থ ইস্ট ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি থেকে ডঃ বিনয় কুমার সাইকিয়া, মেডিকেল সায়েন্সে অবদানের জন্য পুরস্কার পেয়েছেন ডঃ জিমন পান্নিয়ামমাকাল, বায়োসায়েন্স এবং বায়ো-ইঞ্জিনিয়ারিং বিভাগের  ডঃ রোহিত শ্রীবাস্তব

৮০ তম প্রতিষ্ঠা দিবসে পুরস্কার ঘোষণা

জীবনবিজ্ঞান, রসায়ন, পরিবেশ বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং, গণিত, মেডিসিন এবং পদার্থবিদ্যার বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য এই পুরষ্কার দেওয়া হয়। রবিবার কাউন্সিল ফর সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চের ৮০ তম প্রতিষ্ঠা দিবস ছিল। সেখান থেকেই এ বছরের পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা হয়েছিল।

    Advertisement