scorecardresearch
 

যুদ্ধের আবহে লতা মঙ্গেশকরের কণ্ঠ কীভাবে রূপালি রেখায় পরিণত হয়েছিল

তিনি লক্ষাধিক গান গেয়েছেন। তাঁর গায়কী একটা মানদন্ড। কিন্তু তাঁর নাম নিলেই প্রথম যে গান মাথায় আসে, "তা হলো অ্যায় মেরে ওয়াতন কে লোগো"। যুদ্ধের মেঘের মধ্যে লতা মঙ্গেশকরের কণ্ঠ কীভাবে রূপালি রেখায় পরিণত হয়েছিল, জেনে নিই।

Advertisement
লতা 'নাইটিঙ্গেল' মঙ্গেশকর লতা 'নাইটিঙ্গেল' মঙ্গেশকর
হাইলাইটস
  • লতা মঙ্গেশকর গায়িকা থেকে সুর সম্রাজ্ঞী
  • এক গানেই জোশ ভরে দিয়েছিলেন দেশের মনে
  • কেঁদেছিলেন প্রধানমন্ত্রী নেহরু সহ সমস্ত অফিসিয়ালরা

জওহরলাল নেহেরু লতা মঙ্গেশকরকে ভারতের নাইটিঙ্গেল উপাধি দিয়েছিলেন। কিন্তু তিনি যে উপাধিটি সবচেয়ে বেশি চেয়েছিলেন এবং যেটি তাকে প্রভাবিত করেছেন, তা ছিল রাজস্থানের একটি রাজকীয় রাজ্য দুঙ্গারপুরের রাজকুমারী। ভারতীয় ক্রিকেট দলের বিখ্যাত ক্রিকেটার এবং ম্যানেজার রাজ সিং দুঙ্গারপুরের সাথে তার সম্পর্ক একটি সুপরিচিত ঘটনা ছিল।

বিকানেরের রাজকুমারী রাজ্যশ্রী, যিনি দুঙ্গারপুরের বোনের মেয়ে, তার আত্মজীবনী, প্যালেস অফ ক্লাউডস: এ মেমোয়ার, (ব্লুমসবারি ইন্ডিয়া ২০১৮,) এ লিখেছেন যে লতার ক্রিকেট-পাগল ভাই হৃদয়নাথ মঙ্গেশকরের সাথে দুঙ্গারপুরের বন্ধুত্বের মাধ্যমে দুজনের দেখা হয়েছিল। সম্পর্কটি দুঙ্গারপুর রাজ পরিবার এবং অন্যান্য রাজকীয় পরিবারগুলির দ্বারা ভ্রুকুটি হয়েছিল যেগুলিতে তারা বিয়ে করেছিল।

রাজ সিং দুঙ্গারপুর ছিলেন দুঙ্গারপুরের মহারাজার তৃতীয় পুত্র। তার তিন বোনের সবাই রাজকীয় পরিবারে বিয়ে করেছিল এবং এটা প্রত্যাশিত ছিল যে রাজ সিংও তাই করবে। রাজ্যশ্রীর মতে, তার মা সুশীলা, যিনি বিকানেরের শেষ মহারাজা এবং লোকসভার স্বতন্ত্র সাংসদ ডক্টর কর্নি সিংকে বিয়ে করেছিলেন এবং সুশীলার বোন গুজরাটের একটি রাজকীয় রাজ্য দান্তার মহারানি এই ম্যাচের খুব বিরোধী ছিলেন। রাজ্যশ্রী লিখেছেন: "লতা মঙ্গেশকরকে বোম্বেতে পুরানো বিকানের হাউসে আমন্ত্রণ জানানো হয়েছিল এবং আমি দৃঢ়ভাবে সন্দেহ করি (কিন্তু নিশ্চিত করতে পারি না) যে তাকে তাদের ভাইকে একা রেখে যেতে বলা হয়েছিল যাতে তিনি একটি উপযুক্ত ম্যাচ করতে পারেন।" (পৃষ্ঠা ২৯৩)

দুজনে খুব প্রেমে পড়েছিলেন এবং একে অপরের প্রতি তাদের ভক্তি ছিল। যে দুজনেই অবিবাহিত ছিলেন এবং ২০০৯ সালে তার মৃত্যুর আগ পর্যন্ত একে অপরের প্রতি অনুগত ছিলেন। রাজ্যশ্রী এই গুজবকে খণ্ডন করেছেন। যে তাদের একটি গোপন বিয়ে হয়েছিল। কিন্তু তিনি লিখেছেন যে তার কাকা একটি বিয়ে করেছিলেন। রাজপরিবারের অবস্থান সত্ত্বেও তার যুবতী ভাইঝি এবং ভাগ্নেদের কাছ থেকে প্রচুর সমর্থন পেয়েছেন। লন্ডনে থাকার সময় রাজ্যশ্রী নিজেই লতা এবং বর্ধিত মঙ্গেশকর বংশের সাথে নিয়মিত দেখা করতেন এবং তাকে অত্যন্ত বিনয়ী, নীচু, স্নেহশীল এবং চিন্তাশীল ব্যক্তি হিসাবে উল্লেখ করেন। বলা হয়, একান্তে রাজ সিং তাকে 'মিঠু' বলে সম্বোধন করতেন। তারা বিভিন্ন দাতব্য মিশনে একে অপরকে সাহায্য করেছিল।

Advertisement


২৭ জানুয়ারী, ১৯৬৩-এ, দিল্লিতে প্রজাতন্ত্র দিবস উদযাপনের অংশ হিসাবে, গায়িকা লতা মঙ্গেশকর একটি গান শ্রোতাদের সামনে পরিবেশন করেছিলেন। যেখানে রাষ্ট্রপতি এস রাধাকৃষ্ণান, প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু, ইন্দিরা গান্ধী এবং অনেক বিশিষ্ট অতিথি ছিলেন। দিলীপ কুমারের অনুরোধে ভজন আল্লাহ তেরো নাম দিয়ে শুরু করে, তিনি অ্যা মেরে ওয়াতান কে লোগোঁ-এর সাথে এটি অনুসরণ করেছিলেন। পরে, গায়ক সাংবাদিক সুভাষ কে ঝা-এর কাছে কথিতভাবে স্বীকার করেছেন, "এটা পেয়ে আমি অনেক স্বস্তি পেয়েছিলাম৷ আমি আমার দুটি গান শেষ করার পরে, আমি এক কাপ কফি নিয়ে আরাম করতে মঞ্চের পিছনে গিয়েছিলাম, অজান্তেই কি স্থায়ী প্রভাব ফেলেছিল৷ গান তৈরি হয়েছিল। হঠাৎ শুনলাম মেহবুব খান সাব আমাকে ডাকছেন। তিনি আমার হাত ধরে বললেন, 'চলো, পণ্ডিতজি নে বুলায়া হ্যায় [এসো, পণ্ডিতজি তোমার জন্য পাঠিয়েছেন]। আমি যখন বাইরে গেলাম, পণ্ডিতজি, তাঁর মেয়ে ইন্দিরাজি, রাধাকৃষ্ণঞ্জি সহ সবাই আমাকে অভ্যর্থনা জানাতে সৌজন্যের সাথে দাঁড়িয়েছিলেন। মেহবুব খান সাব বললেন, 'ইয়ে রাহি হামারি লতা। আপকো ক্যাসা লাগা উসকা গানা [এই আমাদের লতা। কেমন লাগল আপনাদের তার অভিনয়]?' পণ্ডিতজি বললেন, 'বাহুত আচ্চা। মেরে আঁখোঁ মে পানি আ গয়া [আশ্চর্যজনক! তিনি আমাকে কাঁদিয়েছেন]'।"

কবি প্রদীপের আলোড়ন সৃষ্টিকারী গানের তার প্যাথোস-পূর্ণ উপস্থাপনা, সি রামচন্দ্রের একটি প্রাণময় সুর দ্বারা সেট করা, কবি প্রদীপের লেখা স্তবকের মধ্যে একটি ছিল। প্রাক্তন আয়কর কমিশনার এবং কলামিস্ট অজয় ​​মানকোটিয়ার মতে, প্রদীপ মুম্বাইয়ের মাহিম সমুদ্র সৈকতে হাঁটছিলেন যখন তিনি একজন সহকর্মীর কাছ থেকে একটি কলম ধার নিয়েছিলেন, তার সিগারেটের প্যাকেট থেকে ফয়েলটি ছিঁড়ে লিখেছিলেন, "কোই শিখ কোই জাত মারাঠা। , কোই গুর্খা কোই মাদ্রাসি, সরহাদ পার মারনেওয়ালা, হর বীর থা ভারতবাসী, জো খুন গিরা পর্বত পার, ও খুন থা হিন্দুস্তানি, জো শহীদ হুয়ে হ্যায় উনকি, জারা ইয়াদ করো কুরবানি।"

গায়িকাকে পরবর্তীকালে নেহরু চায়ের জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন, সেই সময়ে নয়াদিল্লিতে প্রধানমন্ত্রীর বাসভবন তিন মূর্তি ভবনে। ঘটনাটি স্মরণ করে লতা বলেন, "যখন দলটির বাকি সদস্যরা পণ্ডিতজির সাথে আগ্রহের সাথে কথা বলছিলেন, আমি অন্ধকার কোণে দাঁড়িয়ে ছিলাম, আমার উপস্থিতি অনুভব করতে ইতস্তত করছিলাম। হঠাৎ, আমি পণ্ডিতজিকে বলতে শুনলাম, 'লতা কাহাঁ হ্যায় [লতা কোথায়]? ' আমি যেখানে ছিলাম সেখানেই দাঁড়িয়ে রইলাম।তারপর মিসেস ইন্দিরা গান্ধী এসে আমার হাত ধরে বললেন, 'আমি চাই তুমি তোমার দুই ছোট ভক্তের সাথে দেখা কর।' তিনি আমাকে ছোট রাজীব এবং সঞ্জয় গান্ধীর সাথে পরিচয় করিয়ে দিলেন। তারা নমস্তে করলেন এবং পালিয়ে গেলেন। তারপর পণ্ডিতজি আবার আমাকে জিজ্ঞেস করলেন। মেহবুব খান সাহেব এসে আমাকে পণ্ডিতজির কাছে নিয়ে গেলেন। পণ্ডিতজি জিজ্ঞেস করলেন, 'তুমি কি মুম্বাই ফিরে যাবে এবং অ্যাই শুধু গান গাইবে? ওয়াতান কে লগন?' আমি উত্তর দিলাম, 'না, এটা একটা একক জিনিস হতে চাইছিল।' তিনি আমার সাথে একটি ছবি চেয়েছিলেন। আমরা একটি রক্ষণাবেক্ষণের জন্য পোজ দিয়েছিলাম এবং তারপর আমি চুপচাপ চলে গিয়েছিলাম। আমাকে তাড়াহুড়ো করতে হয়েছিল কারণ এটি কোলহাপুরে আমার বোন মীনার বিয়ে ছিল। পরের দিন যখন আমি আমার বন্ধু নলিনীর সাথে মুম্বাই ফিরে আসি, তখন আমার কোন ধারণা ছিল না। যে গানটি ইতিমধ্যেই ক্রোধে পরিণত হয়েছিল। আমরা যখন মুম্বাই পৌঁছেছিলাম, তখন শহর এবং মিডিয়া দিল্লিতে গানটির প্রভাব নিয়ে গুঞ্জন করছিল, পন্ডিতজি কীভাবে ভেঙে পড়েছিলেন ইত্যাদি ইত্যাদি।"

Advertisement

এটিই একমাত্র সময় নয় যখন লতা মঙ্গেশকর নিজেকে জাতির সাথে ঘনিষ্ঠভাবে চিহ্নিত করেছিলেন, বিশেষ করে যখন যুদ্ধের মেঘ ছিল। ভারত-চিন যুদ্ধের সময়, তিনি, সুনীল এবং নার্গিস দত্তের সাথে, ১৯৬২ সালের ভারত-চিন সংঘর্ষের সময় জওয়ানদের বিনোদন দেওয়ার জন্য যুদ্ধ-বিধ্বস্ত অঞ্চল ভ্রমণ করেছিলেন। তাদের ধারণাটি আসে যখন সুনীল দত্তরা প্রধানমন্ত্রী নেহরুকে জাতীয় প্রতিরক্ষা তহবিলের জন্য ১ লাখ টাকার চেক দিয়েছিলেন। তখনকার প্রধানমন্ত্রীকে অনেক জওয়ানের কথা উল্লেখ করতে প্ররোচিত করেছিলেন যারা বাড়ি থেকে দূরে, কোন রেডিও ছাড়াই কঠোর পরিস্থিতিতে বসবাস করছিলেন। সুনীল দত্ত সৈন্যদের মনোবল বাড়ানোর জন্য এলাকায় ভ্রমণের প্রস্তাব করেছিলেন এবং নেহেরু খুশির সাথে এই ধারণায় সম্মত হন। দত্ত, লতা মঙ্গেশকর, কিশোর কুমার এবং ওয়াহিদা রহমানের মতো সহশিল্পীদেরও একই কাজ করার জন্য অনুরোধ করেছিলেন।

লতা মঙ্গেশকর রাজ্যসভায় ছয় বছরের মেয়াদে দায়িত্ব পালন করেছিলেন, কিন্তু গায়ক বিশ্বাস করেছিলেন যে তিনি সংসদে কিছুটা অনুপযুক্ত ছিলেন। লতাকে ১৯৯৯ সালে প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী রাজ্যসভায় মনোনীত করেছিলেন। যাইহোক, গায়ক কিংবদন্তি একজন সাক্ষাত্কারকারীর কাছে স্বীকার করেছেন, "রাজ্যসভায় আমার মেয়াদ আনন্দের ছিল। আমি সংসদে অন্তর্ভুক্ত হতে অনিচ্ছুক ছিলাম। আসলে, যারা আমাকে রাজ্যসভায় যাওয়ার জন্য অনুরোধ করেছিলেন তাদের কাছে আমি অনুরোধ করেছি। রাজনীতি সম্পর্কে আমি কী জানতাম?"

লতা মঙ্গেশকর, যিনি ২২নভেম্বর, ১৯৯৯ থেকে ২১ নভেম্বর, ২০০৫ পর্যন্ত রাজ্যসভার সাংসদ ছিলেন, ২০০০-২০০১  বছরে ১৭০ টি বৈঠকের মধ্যে মাত্র ৬ টিতে অংশ নিয়েছিলেন।

 

Advertisement