scorecardresearch
 

China Received Alien Signal: এলিয়েনদের বার্তা এল চিনে, রিপোর্টটি কেন ডিলিট করা হল?

China Received Alien Signal: এলিয়েনদের বার্তা এল চিনে, রিপোর্টটি কেন ডিলিট করা হল? তা নিয়ে দানা বাধছে রহস্য।

China Picked Up Alien Signal: এই সেই FAST টেলিস্কোপ China Picked Up Alien Signal: এই সেই FAST টেলিস্কোপ
হাইলাইটস
  • Alien এর বার্তা এল চিনে
  • রিপোর্ট পাবলিশ করেও মুছে দেওয়া হল
  • টেলিস্কোপের মাধ্যমে মিলল সংকেত

চিনের বিজ্ঞানীরা এলিয়েন সভ্যতার (Alien Civilization) বার্তা পেয়েছেন। পৃথিবীর সবচেয়ে বড় রেডিও টেলিস্কোপ এফএএসটি (FAST) এর মাধ্যমে এসেছে। এই টেলিস্কোপ গুইঝাও প্রান্তের দক্ষিণ-পশ্চিম এলাকায় মোতায়েন রয়েছে। এই টেলিস্কোপ এর বেস্ট সৌরশক্তি টেলিস্কোপ এর বিশেষ কাজ হল এক্সট্রা টেরেস্ট্রিয়াল ইন্টেলিজেন্স জীব এবং সভ্যতার খোঁজ করা।

ফটো

অবাক করে দেওয়ার মতো বিষয়ও হলেও চিনের বিজ্ঞান মন্ত্রণালয়ের প্রথমে FAST টেলিস্কোপ এর পাওয়া ন্যারো ব্যান্ড ইলেক্ট্রোম্যাগনেটিক  (Narrow-Band Electromagnetic Signals) রিপোর্ট পাবলিশ করেছে। এরপর ডিলিট করে দেয়। এই তথ্য চিনের সরকারি মিডিয়া সংস্থান সায়েন্স এন্ড টেকনোলজি ডেইলি দিয়েছে।

এর মধ্যে লুকিয়ে থাকা রিপোর্ট অনুসারে বেজিং নরমাল ইউনিভার্সিটি এর চায়না এক্সট্রাটেরেস্ট্রিয়াল সিভিলাইজেশন রিসার্চ গ্রুপ ( China Extraterrestrial Civilization Research Group) এর বৈজ্ঞানিক ঝং তোংজি জানিয়েছেন যে তার টিমকে অন্তরীক্ষ থেকে কিছু বার্তা পাঠিয়েছে। এই সিগনাল কোনও বাইরের পৃথিবী অথবা সভ্যতা থেকে আসা বলে মনে করা হচ্ছে। যদিও এখনও পর্যন্ত স্পষ্ট নয় যে সিগন্যালের রিপোর্টে বিষয়টি আগে প্রকাশ করে পরে ডিলিট কেন করে দেওয়া হল।

প্রফেশ্বর ঝং টিমকে নিয়ে ২০২০ সালে সন্দেহজনক এলিয়েন সিগন্যাল এর দুটো সেটস রিসিভ করেছিলেন। যার প্রসেসিং এখনও পর্যন্ত চলছে। এই বছর ২০২২ সালে তারা আরও একটি সিগনাল প্যাসেঞ্জার এক্সোপলানেট (Exoplanet) তরফে এসেছে। এই বাইরের গ্রহ আমাদের সৌরমণ্ডলের বাইরে হতে পারে। আপাতত এখান থেকে পাওয়া বার্তা গবেষণা করে দেখা হচ্ছে।