scorecardresearch
 

Condom Gully In Kolkata: এটি কলকাতার বিখ্যাত 'কন্ডোম গলি', সারিবদ্ধ দোকানে শুধুই বিক্রি হয় কন্ডোম

প্রতিটি দোকানেই মিলবে হরেক রকমের কন্ডোম। জন্মনিয়ন্ত্রণে কন্ডোম অন্যতম প্রধান বিকল্প। একই সঙ্গে স্বাস্থ্যকর যৌনসঙ্গম অর্থাত্‍ যৌনরোগ ঠেকানোয় অব্যর্থ কন্ডোম।

Advertisement
হাইলাইটস
  • প্রতিটি দোকানেই মিলবে হরেক রকমের কন্ডোম
  • সেই কারণেই এমন নাম

রবীন্দ্রনাথ লিখেছিলেন, '...ইচ্ছে করে পাহারাওয়ালা হয়ে, গলির ধারে আপন মনে জাগি।' কলকাতায় রয়েছে হাজারো গলি (Gully In Kolkata)। প্রতিটি গলিই কিছু না কিছুর জন্য বিখ্যাত। কোনও গলি খাবারের জন্য বিখ্যাত তো কোনও গলিতে সস্তায় জামা-কাপড় পাওয়া যায়। কিছু কিছু গলি রয়েছে যেখানে কিছু বিশেষ ধরনের পণ্য পাওয়া যায়। মানে সেই গলিতে নির্দিষ্ট একটি পণ্যের জন্য রয়েছে মার্কেট। এছাড়াও কলকাতায় এমন অনেক রাস্তা বা গলি আছে, যার বিশেষত্ব আমরা জানিই না।

এহেন 'আজব' শহর কলকাতায় একটি গলি আছে, যার নাম কন্ডোম গলি (Condom Gully)। এই গলিতে একাধিক দোকান রয়েছে। যে দোকানগুলিতে শুধু কন্ডোম (Condom) বিক্রি করা হয়। প্রতিটি দোকানেই মিলবে হরেক রকমের কন্ডোম। জন্মনিয়ন্ত্রণে কন্ডোম অন্যতম প্রধান বিকল্প। একই সঙ্গে স্বাস্থ্যকর যৌনসঙ্গম অর্থাত্‍ যৌনরোগ ঠেকানোয় অব্যর্থ কন্ডোম।

আরও পড়ুন: Rosogolla In kolkata: রসগোল্লা আবার চ্যাপ্টা হয় নাকি? এ 'জিনিস' কলকাতাতেই মেলে, কোথায়?

কলকাতায় কন্ডোম গলি (Condom Goli In Kolkata) কোথায় রয়েছে?

আপনি হয়তো জানেন, অনেকেই জানেন না, কন্ডোম গলি রয়েছে কলকাতার প্রাণকেন্দ্র ধর্মতলায় মতি শীল স্ট্রিটে (Moti Sil Street)। ধর্মতলা থেকে যে রাস্তাটি কলকাতা পুরসভার দিকে ঢুকেছে, তার উল্ডোদিকের রাস্তাটিই হচ্ছে মতি শীল স্ট্রিট। এই রাস্তাটি ধরে সোজা গেলেই চাঁদনি চকে পৌঁছে যাওয়া যাবে। এই রাস্তার শুরুতেই রয়েছে পরপর বেশ কয়েকটি দোকান। পোশাকি নাম 'ফ্যামিলি প্ল্যানিং স্টোর' (Family Planning Store)। আদতে এই দোকানগুলিতে বিক্রি হয় কন্ডোম। প্রতিটি দোকানের আলাদা আলাদা নাম হলেও মূলত বিক্রি হয় কন্ডোম। এছাড়াও ফ্যামিলি প্ল্যানিংয়ের জন্য যা যা প্রয়োজন সে সবই বিক্রি হয় ওই দোকানগুলিতে। পাওয়া যায় সার্জিক্যাল আইটেমও।

Advertisement
কন্ডোম গলি

হঠাৎ কন্ডোম গলি নাম কেন?

ওই এলাকার দোকানদার সঙ্গে কথা বলে জানা গেল, একাধিক কন্ডোমের দোকান থাকার কারণেই এরকম নাম হয়েছে। খাতায় কলমে মতি শীল স্ট্রিট নাম হলেও কন্ডোম গলি বলেই পরিচিত এটি। তবে, অনেকেই আবার এই নাম বলতে স্বাচ্ছন্দ্য বোধ করেন না। কয়েক বছর আগেও এখনকার মতো ওষুধের দোকানে বা অন্য দোকানে কন্ডোমের বিক্রি হত না। আজকাল তো আবার অনলাইনেই কন্ডোম কেনা যায়। কিন্তু আগেকার দিনে কন্ডোমের ব্যবহার সম্পর্কেও ততটা সচেতনতা ছিল না বহু মানুষ। কন্ডোম যে কী বস্তু, সেটাই জানত না। কিন্তু, কিছু মানুষ কন্ডোম ও তার ব্যবহার সম্পর্কে জানতেন, কন্ডোমের খোঁজ করতেন। এই চাহিদা থেকেই মতি শীল স্ট্রিটে এই দোকানগুলি গড়ে ওঠে। একটু নিরিবিলিতে কন্ডোম কেনা যেত এই দোকানগুলি থেকেই। সেই থেকেই এই গলির নাম হয়েছে কন্ডোম গলি।

Advertisement