scorecardresearch
 

মায়া সভ্যতার প্রাচীনতম নিদর্শনের প্রমাণ মিলল গুয়াতেমালার পিরামিডে

মায়া সভ্যতার প্রাচীনতম নিদর্শনের প্রমাণ মিলল যা কেয়ামতের পূর্বাভাস দিয়েছিল। গুয়াতেমালার পিরামিডের ধ্বংসাবশেষ থেকে মিলেছে।

Advertisement
ছবি- সায়েন্স অ্যাডভান্সেস ছবি- সায়েন্স অ্যাডভান্সেস
হাইলাইটস
  • মায়া সভ্যতার প্রাচীনতম নিদর্শন মিলল
  • যা কেয়ামতের পূর্বাভাস দিয়েছিল

মনে আছে ২০১২? যখন একটি ক্যালেন্ডার আমাদের ভবিষ্যদ্বাণী করেছিল, যে যেমনটি আমরা জানি, শেষ হবে। হ্যাঁ, সেই মায়ান ক্যালেন্ডারে কথাই বলছি।

গবেষকরা এখন গুয়াতেমালার একটি পিরামিডের ধ্বংসাবশেষের ভিতরে খ্রিস্টপূর্ব তৃতীয় শতাব্দীর ম্যুরাল টুকরোগুলিতে মায়া ক্যালেন্ডারের প্রাচীনতম ব্যবহারের ইঙ্গিত দেওয়ার প্রথম প্রমাণ খুঁজে পেয়েছেন। গবেষকরা প্রাচীন মায়া প্রাচীরের পেইন্টিংয়ের ১১টি খণ্ড বিশ্লেষণ করেছেন। যা বৃহত্তর সান বার্টোলো ম্যুরাল ফ্র্যাগমেন্ট কর্পাসের অংশ, সাইট থেকে খনন করা প্রায় ৭,০০০ ম্যুরাল টুকরোগুলির একটি সংগ্রহ ৷

মায়ান সভ্যতা, অ্যাজটেক এবং ইনকার মতো, আধুনিক আমেরিকার একটি প্রাচীন সভ্যতা যা দুই হাজার বছরেরও বেশি আগে বিকাশ লাভ করেছিল। ২৬০-দিনের ক্যালেন্ডারটি প্রাচীন মিসো আমেরিকা জুড়ে ব্যবহৃত হয়েছিল এবং এখনও দক্ষিণ মেক্সিকো এবং গুয়াতেমালার কিছু আদিবাসী সম্প্রদায়ের মধ্যে ব্যবহৃত হয়।

সায়েন্স অ্যাডভান্সেস জার্নালে প্রকাশিত একটি গবেষণায়, গবেষকরা বলেছেন যে ৭-হরিণের দিনের রেকর্ডটি মায়া ক্যালেন্ডারের প্রাচীনতম নিরাপদ তারিখের উদাহরণ উপস্থাপন করে এবং ২৬০-দিন গণনার বিকাশ এবং মেসো আমেরিকান ধর্ম এবং মহাজাগতিকতার সাথে সম্পর্কিত দিকগুলি বোঝার জন্য এটি গুরুত্বপূর্ণ।

তারিখ ৭-হরিণ, একটি গ্লিফে রেকর্ড করা, ২৬০-দিনের ক্যালেন্ডারে একটি দিনকে প্রতিনিধিত্ব করে। হরিণ হল মেসো আমেরিকান ক্যালেন্ডারের চারটি দিনের মধ্যে একটি যেখানে ৩৬৫-দিনের বছর শুরু হতে পারে, যা "বছর বহনকারী" হিসাবে পরিচিত।

খণ্ডগুলো উত্তর গুয়াতেমালার জঙ্গলে সান বার্তোলো প্রত্নতাত্ত্বিক সাইটে পাওয়া গেছে, যা ২০০১ খ্রিস্টপূর্বাব্দের মায়া আনুষ্ঠানিক ও পৌরাণিক দৃশ্যের চিত্রিত বিস্তৃত এবং রঙিন ম্যুরাল সহ একটি সমাহিত চেম্বার আবিষ্কারের সাথে খ্যাতি অর্জন করেছে, গবেষকরা বুধবার বলেছেন।

 

ছবি

গুয়াতেমালার সান বার্তোলো প্রিক্লাসিক প্রাচীন মায়া সাইট থেকে প্রায় ২০০ খ্রিস্টপূর্বাব্দ থেকে ৩০০ খ্রিস্টপূর্বাব্দের দুটি ম্যুরাল খণ্ড মায়া ক্যালেন্ডারের প্রাচীনতম ব্যবহারের প্রমাণ বহন করে, ক্যালেন্ডারের তারিখ "৭ হরিণ" (শীর্ষ) এবং সেইসাথে একটি প্রতীক। আংশিক হায়ারোগ্লিফিক টেক্সট (নীচে)। (ছবি: বিজ্ঞানের অগ্রগতি)
"৭ হরিণ" গ্লাইফের টুকরোগুলি একই লাস পিন্টুরাস পিরামিডের ভিতরে আবিষ্কার করা হয়েছিল। যেখানে এখনও অক্ষত পরবর্তী ম্যুরালগুলি অবস্থিত ছিল। প্রত্নতাত্ত্বিক খননের সময় দুটি এলাকা থেকে গ্লিফ সহ খণ্ডগুলি সংগ্রহ করা হয়েছিল।

Advertisement

ডেভিড স্টুয়ার্ট, গবেষণার প্রধান লেখক এবং টেক্সাস বিশ্ববিদ্যালয়ের মেসোআমেরিকান শিল্প ও লেখার একজন অধ্যাপক এই টুকরোগুলিকে "সাদা প্লাস্টারের দুটি ছোট টুকরো যা আপনার হাতে ফিট হবে, যেগুলি একবার পাথরের প্রাচীরের সাথে সংযুক্ত ছিল" হিসাবে বর্ণনা করেছেন।

"প্রাচীন মায়া যখন তাদের আনুষ্ঠানিক স্থানগুলি পুনর্নির্মাণ করছিল তখন প্রাচীরটি ইচ্ছাকৃতভাবে ধ্বংস করেছিল - এটি অবশেষে একটি পিরামিডে পরিণত হয়েছিল৷ দুটি টুকরো একসাথে ফিট করে এবং কালো রঙের ক্যালিগ্রাফি রয়েছে, যা '৭ হরিণ' তারিখ দিয়ে খোলা হয়েছে৷ বাকিটা পড়া কঠিন," স্টুয়ার্ট রয়টার্সকে বলেছেন।

ক্যালেন্ডার, সূর্য, চাঁদ এবং গ্রহের গতিবিধির পর্যবেক্ষণের মূলে রয়েছে, ২৬০টি দিনের নামকরণের একটি আচার চক্রের উপর ভিত্তি করে। ২৬০-দিনের ক্যালেন্ডার, যাকে tzolk'in বলা হয়, এটি ছিল সময়ের গণনা করার বেশ কয়েকটি আন্তঃসম্পর্কিত মায়া পদ্ধতির মধ্যে একটি, যার মধ্যে রয়েছে ৩৬৫ দিনের একটি সৌর বছর, "লং কাউন্ট" নামে একটি বৃহত্তর সিস্টেম এবং একটি চন্দ্র ব্যবস্থা।

ক্যালেন্ডারটি এমন একটি সংস্কৃতির অর্জনের মধ্যে ছিল যা ৮০০টি গ্লিফকে অন্তর্ভুক্ত করে একটি লেখার পদ্ধতিও তৈরি করেছিল, যার প্রথম উদাহরণও সান বার্তোলো থেকে পাওয়া যায়। মায়ারা মন্দির, পিরামিড, প্রাসাদ এবং মানমন্দির তৈরি করেছিল এবং ধাতব সরঞ্জাম বা চাকা ব্যবহার না করেই অত্যাধুনিক কৃষিকাজে নিযুক্ত ছিল।

 

Advertisement