scorecardresearch
 

Darjeeling's Makaibari Tea King Charles: ইংল্যান্ডের রাজপ্রাসাদে মকাইবাড়ি চা, চুমুক দিয়ে রাজ্যাভিষেক নয়া কিং চার্লসের

Darjeeling's Makaibari Tea King Charles: রাজ্যাভিষেক অনুষ্ঠানে বিশেষ 'মকাইবাড়ি চা'য়ে চুমুক কিং চার্লসের। মকাইবাড়ি চা কোম্পানি সূত্রে জানা গিয়েছে ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস (Charles 3rd) ও রানি ক্যামিলার (Queen Camilla) শনিবারের রাজ্যাভিষেকের অনুষ্ঠানে অতিথি আপ্যায়নে দার্জিলিং পাহাড়ের বিখ্যাত মকাইবাড়ির স্বাদে গন্ধে অতুলনীয় ফার্স্ট ফ্লাশের (First Flash Trea) স্পেশাল 'করোনেশন চা' (Coronation Tea) রাখা হয়েছিল।

Advertisement
রাজ্যাভিষেক অনুষ্ঠানে বিশেষ 'মকাইবাড়ি চা'য়ে চুমুক কিং চার্লসের রাজ্যাভিষেক অনুষ্ঠানে বিশেষ 'মকাইবাড়ি চা'য়ে চুমুক কিং চার্লসের
হাইলাইটস
  • কিং চার্লসের অভিষেক অনুষ্ঠানের
  • স্বাদ বাড়াতে পৌঁছল 'মকাইবাড়ি চা'
  • বিশেষ চা পাঠানো হল কারখানা থেকে

Makaibari Tea King Charles: রাজা চার্লস ফিলিপ আর্থার জর্জ (King Charles Philp Arthur George) বা সংক্ষেপে তৃতীয় চার্লস (King Charles 3rd) গত বছরের ৮ সেপ্টেম্বর তাঁর মা দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর সিংহাসনে বসেন। তবে প্রথা মেনে রাজ্যাভিষেক বা করোনেশনের (King Charles Coronation) অনুষ্ঠান ছিল শনিবার। তাতে বিশ্বের নানা দেশের রাষ্ট্রপ্রধানদের পাশাপাশি ভারত থেকেও প্রতিনিধি হিসেবে যোগ দিয়েছেন উপরাষ্ট্রপতি জগদীপ ধনকরও (Jagdeep Dhankhar)। সেই অনুষ্ঠানে অতিথিদের আপ্যায়ন করার জন্য ছিল এলাহি আয়োজন। রাজকীয় বলে কথা। সেখানে নানারকম শ্রেষ্ঠ খাবারের সমারোহের পাশাপাশি অতিথিদের জন্য চায়ের পেয়ালায় হাজির ছিল আমাদের ঘরের দার্জিলিং টি (Darjeeling Tea)। বলাই বাহুল্য সেটি জগদ্বিখ্যাত মকাইবাড়ির চা (Makaibari Tea)। গোটা দেশের হয়ে সমীহ আদায় করে নিয়েছে সেই চা। যাকে ঘিরে এখন খুশির আবহ দার্জিলিং (Darjeeling) তথা কার্শিয়াংয়ে (Kurseong)। 

মকাইবাড়ি চা কোম্পানি সূত্রে জানা গিয়েছে ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস (Charles 3rd) ও রানি ক্যামিলার (Queen Camilla) শনিবারের রাজ্যাভিষেকের অনুষ্ঠানে অতিথি আপ্যায়নে দার্জিলিং পাহাড়ের বিখ্যাত মকাইবাড়ির স্বাদে গন্ধে অতুলনীয় ফার্স্ট ফ্লাশের (First Flash Trea) স্পেশাল 'করোনেশন চা' (Coronation Tea) রাখা হয়েছিল।

আরও পড়ুনঃ বাজার বিকোচ্ছে নকল দার্জিলিং চা, আসল-নকলের ফারাক বোঝে না কেউ

কত চা গিয়েছে ইংল্য়ান্ডের রাজার বাড়ি?

ব্রিটিশ হাইকমিশনের কাছ থেকে বরাত পেয়ে তৈরি বিশেষ ব্লেন্ডের মোট ৫০০ টিন চা আগেই পৌঁছে গিয়েছিল বাকিংহাম প্যালেসে। যা এদিন মন জয় করেছে সকলের। ওয়েস্টমিনস্টার অ্যাবেতে আয়োজিত অনুষ্ঠানে সকলেই প্রশংসা করেছেন চায়ের বলে জানা গিয়েছে।

সাধারণ মকাইবাড়ি চা থেকে কোথায় আলাদা রাজাকে পাঠানো চা?

মকাইবাড়ির ম্যানেজিং ডিরেক্টর রুদ্র চট্টোপাধ্যায় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, "রাজার চার্লসের রাজ্যাভিষেকের জন্য যে চা তৈরি করে দেওয়া হয়েছে সেটার ব্লেন্ড একটু আলাদা। তৈরির পদ্ধতিতে মকাইবাড়ির অন্য চায়ের সঙ্গে এই চায়ের অবশ্য খুব একটা ফারাক নেই। তবে, ইতিহাসের অঙ্গ হতে পেরে ভালো লাগছে।" মকাইবাড়ির যে ৫০০ টিন জৈব চা রাজ্যাভিষেকের অনুষ্ঠানের জন্য পাঠানো হয়েছে তাতে টিন প্রতি রয়েছে ১০০ গ্রাম করে। যেহেতু রাজা তৃতীয় চার্লস চায়ে চিনি নয়, মধু দিয়ে খান, তাই সেটা মাথায় রেখেই তৈরির সময় ব্লেন্ডে কিছুটা বদল করা হয়েছে, যাতে স্বাদ আরও বৃদ্ধি পায়।

Advertisement

জানা গিয়েছে, এর আগে ২০১৭ সালে তৃতীয় চার্লস বাগান কর্তৃপক্ষকে নিজের হাতে লেখা একটি চিঠি পাঠিয়েছিলেন। তাতে তিনি বাগানটি সম্পর্কে তাঁর আগ্রহের কথা প্রকাশ করেন। সে সময় অবশ্য চার্লস রাজা হননি। তিনি তখন ছিলেন ওয়েলসের যুবরাজ। ২০১৫ সালের ১৬ নভেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যখন বাকিংহাম প্যালেসে রানি এলিজাবেথের সঙ্গে সাক্ষাৎ করেন সে সময় তিনি তাঁর হাতে মকাইবাড়ি বাগানেরই তৈরি চা ও সঙ্গে কাশ্মীরের মধু উপহার হিসেবে তুলে দিয়েছিলেন। যা টুইট করে সে সময় প্রধানমন্ত্রী নিজেই জানিয়েছিলেন।

 

Advertisement