scorecardresearch
 

Most Expensive Vegetables: ১ লক্ষ টাকা কেজি! এটিই নাকি বিশ্বের সবচেয়ে দামি সবজি

Hop Shoots Vegetable:হপ শুটসে শঙ্কু আকৃতির ফুল হয়।এরা স্ট্রোবাইল ধারণ করে। এটি বিয়ারের মিষ্টির ভারসাম্য বজায় রাখতে ব্যবহৃত হয়। এর সেবন অনেক রোগ নিরাময়ে উপকারী। দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, সাধারণ মানুষের জন্য হপ শুটসের সবজি কেনা সহজ নয়। আসলে, এর খরচ অনেক বেশি।

 বিশ্বের সবচেয়ে দামি সবজি বিশ্বের সবচেয়ে দামি সবজি
হাইলাইটস
  • হপ শুটসে শঙ্কু আকৃতির ফুল হয়
  • এর সেবন অনেক রোগ নিরাময়ে উপকারী

Hop Shoots Vegetable: এক কেজি সবজির দাম প্রায় ৮৫ হাজার টাকা.... শুনে কি চমকে গেলেন? দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, হপ শ্যুট গাছ থেকে প্রাপ্ত সবজি প্রতি কেজি ৮৫ হাজার থেকে ১ লাখ টাকায় বিক্রি হয়। এর ফুল অ্যালকোহলযুক্ত পানীয় তৈরিতে ব্যবহৃত হয়। উত্তর আমেরিকা, ইউরেশিয়া এবং দক্ষিণ আমেরিকায় হপস শুট জন্মায়। গ্রীষ্মমন্ডলীয় জলবায়ুর জন্য উপযুক্ত, এই উদ্ভিদটি ভারতে চাষ করা যায় না। তবে এখানকার কিছু কৃষক এই সবজি চাষের চেষ্টা করেও সফল হতে পারেননি। 

অনেক রোগের বিরুদ্ধে উপকারী

হপ শুটের উদ্ভিদকে ঔষধি গুণে সমৃদ্ধ বলে মনে করা হয়। উদ্বেগ, অনিদ্রা, অস্থিরতা, উত্তেজনা, উত্তেজনা, মনোযোগের ঘাটতি-হাইপারঅ্যাকটিভিটি (ADHD), নার্ভাসনেস এবং বিরক্তি প্রতিকারেও  এই সবজি খাওয়া উপকারী। এর পাশাপাশি এটি ক্যান্সারের সঙ্গে লড়াই করতেও সক্ষম।

বিয়ারের মিষ্টির ভারসাম্য বজায় রাখতে কার্যকর 
হপ শুটের গাছগুলি  শঙ্কু আকৃতির ফুল বহন করে। তারা স্ট্রোবাইল ধারণ করে। এটি বিয়ারের মিষ্টির ভারসাম্য বজায় রাখতে ব্যবহৃত হয়। হপ শুটের গাছগুলি সারিবদ্ধভাবে বৃদ্ধি পায় না। তাদের ফসল কাটার জন্য কিছু পরিশ্রম প্রয়োজন।

'হপ শুট'কে কাঁচা খাওয়া হয়। তবে এর স্বাদ তেতো। তা থেকে আচারও তৈরি হয়। দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, এত দামি সবজি হওয়ার পরও ব্রিটেনসহ বিশ্বের অনেক দেশেই এটি আবর্জনা হিসেবে বিবেচিত হয়। 

কেন হপ শুটের সবজি এত দামে বিক্রি হয়? 
এই গাছের সবজি তৈরি করতে তিন বছর সময় লাগে। এই গাছ  ছোট, সূক্ষ্ম এবং সবুজ। ফসল তুলতে অনেক পরিশ্রম করতে হয়। এর যত্ন নেওয়া অনেক কঠিন কাজ। এ কারণেই এই সবজির দাম অনেক বেশি।