scorecardresearch
 

Hubble Telescope captures galaxy 2.5 times bigger than Milky Way: ছায়াপথ থেকে আড়াই গুণ বড় গ্যালাক্সির ছবি তুলল হাবল টেলিস্কোপ, দেখুন

Hubble Telescope: ছায়াপথ থেকে আড়াই গুণ বড় গ্যালাক্সির ছবি তুলল হাবল টেলিস্কোপ। এটি পৃথিবী থেকে ১০০ মিলিয়ন আলোকবর্ষ দূরে একটি গ্যালাক্সি যা প্রায় ২৫০,০০০ আলোকবর্ষ জুড়ে বিস্তৃত এবং মিল্কিওয়ে থেকে ২.৫ গুণ বড়।

Advertisement
হাবল টেলিস্কোপ হাবল টেলিস্কোপ
হাইলাইটস
  • ছায়াপথ থেকে আড়াই গুণ বড় গ্যালাক্সি
  • ছবি তুলল হাবল টেলিস্কোপ

Hubble Telescope captures galaxy 2.5 times bigger than Milky Way: মহাকাশের (Space) গভীরে দেখার বিশেষ ক্ষমতার জন্য বিখ্যাত, হাবল স্পেস টেলিস্কোপ (Hubble Telescope) আমাদের নিজস্ব গ্যালাক্সির (Glaxy)-র বাইরে দেখতে পেরেছে। মহাকাশযানটি(Space Craft) একটি ছায়াপথের (Milky Way) একটি অত্যাশ্চর্য ছবি নিয়েছে, যা ছায়াপথ থেকে প্রায় আড়াই গুণ বড় (2.5 times bigger than Milky Way)।

হাবল স্পেস টেলিস্কোপ এনজিসি ৪৭৪ এর কেন্দ্রীয় অংশটি ধরেছে। পৃথিবী থেকে ১০০ মিলিয়ন আলোকবর্ষ (Light Year) দূরে একটি গ্যালাক্সি যা প্রায় ২৫০,০০০ আলোকবর্ষ জুড়ে বিস্তৃত এবং মিল্কিওয়ে থেকে ২.৫ গুণ বড়।

নাসার মতে, NGC ৪৭৪ এর গোলাকার আকৃতির কোর ঢাকা জটিল স্তরযুক্ত শেলগুলির একটি সিরিজ রয়েছে। এই শেলগুলির উৎস অজানা। তবে জ্যোতির্বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে, তারা একটি দৈত্যাকার গ্যালাক্সির ফল। যা ছোট ছায়াপথগুলিকে শোষণ করে, উদাহরণস্বরূপ তারা বলে যে এটি একটি নুড়ির মতো, যা জলে নামলে পুকুরে তরঙ্গ তৈরি করে। একইভাবে শোষিত ছায়াপথ দ্বারা তৈরি তরঙ্গ থেকে শেল তৈরি হয়।

ছবি

উপবৃত্তাকার গ্যালাক্সিগুলির বেশিরভাগই গ্যালাক্সি ক্লাস্টার এবং খোলসযুক্ত সেমি সার্কেল নিয়ে গঠিত এবং সাধারণত খালি জায়গায় পাওয়া যায়। প্রায় ১০ শতাংশ সেমি সার্কেলের গ্যালাক্সিতে শেল স্ট্রাকচার রয়েছে, যা ইঙ্গিত দিতে পারে যে তারা তাদের পড়শিদের নরখাদকের মতো করে ফেলেছে।

হাবলের উন্নত ক্যামেরার ডেটা এই গ্যালাক্সির ছবি তুলতে ব্যবহার করা হয়েছিল। যেখানে এটি দৃশ্যমান নীল আলোকে প্রতিনিধিত্ব করে এবং লাল রঙ কাছাকাছি ইনফ্রারেড আলোকে প্রতিনিধিত্ব করে। নাসা হাবলের ওয়াইড ফিল্ড এবং প্ল্যানেটারি ক্যামেরা ২ এবং ওয়াইড ফিল্ড ক্যামেরা ৩ থেকে ডেটা ব্যবহার করেছে।

জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ এখন কাজ শুরু করার সঙ্গেই, হাবল সারা বিশ্বের জ্যোতির্বিজ্ঞানীদের জন্য একটি গুরুত্বপূর্ণ সম্পদ হয়ে থাকবে। ২৫ এপ্রিল, ১৯৯০-এ স্থাপন করা, হাবল তিন দশকেরও বেশি সময় ধরে আমাদের যুগান্তকারী বৈজ্ঞানিক আবিষ্কার এবং মহাকাশের আইকনিক চিত্র প্রদান করেছে।

Advertisement

 

Advertisement