scorecardresearch
 

Business Idea: মাত্র ১ বছর আগে ব্যবসা শুরু করে কামাল দুই ভারতীয়র, ধনীদের লিস্টেও সামিল

Business Idea: ১০ মিনিটে অর্ডার করা জিনিস বাড়িতে পৌঁছে দেওয়ার কনজিউমার অ্যাপ জেপ্টো ২০০ কোটি ডলার অর্থাৎ ১৬৫০ কোটি টাকা আয় করার পর ইউনিকর্ন লিস্টে সম্প্রতি এন্ট্রি নিয়েছে। এই ফান্ডিংয়ের পরে স্টার্টআপ ১.৪ আরব ডলার হাসিল করেছে। মে ২০২৩ এ ভ্যালুয়েশন এর পরিসংখ্যান ৯০০ মিলিয়ন ডলার ছিল। কিন্তু ফান্ডিং সিরিজ রাউন্ডের মাধ্যমে কোম্পানির ২০০ মিলিয়ন ডলার জোগাড় করে নেয়।

Advertisement
মাত্র ১ বছর আগে ব্যবসা শুরু করে কামাল দুই ভারতীয়র, ধনীদের লিস্টেও সামিল মাত্র ১ বছর আগে ব্যবসা শুরু করে কামাল দুই ভারতীয়র, ধনীদের লিস্টেও সামিল
হাইলাইটস
  • ১ বছরে আগে শুরু ব্যবসা
  • এখন দেশের ধনীদের লিস্টে শামিল
  • ২০ বছরে কামাল দুই ভারতীয়র

Business Idea: বলা হয় যে উদ্যম এবং চেষ্টা ঠিক থাকলে লক্ষ্য পৌঁছুতে অসুবিধে হয় না। যে কোনও লক্ষ্যে পার করা যায়। চেষ্টা এবং উদ্যমের দ্বারাই সাফল্য আসে। তবে তার জন্য সঠিক আইডিয়া এবং প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হয়। এর বড় উদাহরণ ১০ মিনিটে জিনিস ডেলিভারি করার ই-কমার্স প্ল্যাটফর্ম এর ফাউন্ডার কৈবল্য বোহরা। যিনি মাত্র ২০ বছর বয়সে দেশের কোটিপতিদের তালিকায় নিজের নাম লিখে ফেলেছেন। এক আইডিয়ার সঙ্গে শুরু হওয়া তার ব্যবসা এ বছর ২০২৩ এর প্রথম ইউনিকর্ন (Zepto Unicorn) তৈরি করে ফেলেছে।

২০২৩ শে প্রথম ইউনিকর্ন হল Zepto

১০ মিনিটে অর্ডার করা জিনিস বাড়িতে পৌঁছে দেওয়ার কনজিউমার অ্যাপ জেপ্টো ২০০ কোটি ডলার অর্থাৎ ১৬৫০ কোটি টাকা আয় করার পর ইউনিকর্ন লিস্টে সম্প্রতি এন্ট্রি নিয়েছে। এই ফান্ডিংয়ের পরে স্টার্টআপ ১.৪ আরব ডলার হাসিল করেছে। মে ২০২৩ এ ভ্যালুয়েশন এর পরিসংখ্যান ৯০০ মিলিয়ন ডলার ছিল। কিন্তু ফান্ডিং সিরিজ রাউন্ডের মাধ্যমে কোম্পানির ২০০ মিলিয়ন ডলার জোগাড় করে নেয়। এই লিডারশিপ আমেরিকান অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি টেকস্টোন গ্রুপ করে। জেপ্টোর নতুন ইউনিকর্ন এন্ট্রির মত চর্চা শুরু হয়েছে কৈবল্য বোহরাকে নিয়েও। যিনি কলেজ ড্রপ আউট করে অল্প বয়সেই কুইক ডেলিভারি ব্যাবসা শুরু করেন এবং কোটিপতি হয়ে যান।

আরও পড়ুন

পড়ার সময়ই দেখেন এই বিজনেসের স্বপ্ন

জেপ্টোর কো ফাউন্ডার কৈবল্য বোহরা বেঙ্গালুরুতে ২০০৩ এ জন্ম নেন এবং নিজের শুরুর পড়াশুনা তিনি মুম্বই এবং দুবাই থেকে করেন। এরপরে তিনি স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটিতে কম্পিউটার সায়ন্সে গ্র্যাজুয়েশন করার জন্য ভর্তি হন। যে বয়সে পড়াশোনা করে ভালো চাকরির জন্য পরিশ্রম করার লক্ষ্য ঠিক করা হয়, কৈবল্যর মাথায় সেই সময়ে কিছু অন্য আইডিয়া ঘুরছিল। এই আইডিয়ার সঙ্গে নিজের বিজনেস শুরু করার জন্য তিনি একটা বড় পদক্ষেপ নেন। ২০২০ সালে মাত্র ১৭ বছর বয়সে তিনি কলেজ ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেন। সঙ্গে নেন বন্ধু আদিত্য পালিচাকে।

Advertisement
কোটিপতি

দুই বন্ধু যুগলবন্দিতে শুরু হয় ব্যবসা

কৈবল্য এবং আদিত্য দুজনে মিলে নিজেদের বিজনেস শুরু করার জন্য পড়াশোনা ছেড়ে ২০১৮ সালে গো-পুল নামে একটা স্টুডেন্টদের জন্য কারপুল সার্ভিস শুরু করেন। কিন্তু পড়াশোনা সঙ্গে বিজনেস করা মুশকিল হয়ে পড়ে। তখন তারা কলেজ ছেড়ে দেন এবং মুম্বাইতে চলে আসেন। ২০২০ সালে তারা অনলাইন গ্রোসারি ডেলিভারি স্টার্টআপ কিরানা মার্ট শুরু করেন। কিন্তু এই ব্যবসা তেমন জমেনি। যেমন তারা ভেবেছিলেন তা হয়নি এবং তারপর এই ব্যবসা বন্ধ করতে হয়।

২০২১-এ শুরু হয় ১০ মিনিটে ডেলিভারি

এরপর তারা ২০২১ এ ১০ মিনিটের গ্রসারি ডেলিভারি করার আইডিয়াতে কাজ শুরু করেন এবং এরপর পুরো গেম বদলে যায়। জেপ্টো সেকেন্ড কনসেপ্ট এর সঙ্গে দুই বন্ধু স্টার্টআপ শুরু করেন এবং তা ঝড় তুলে দেয়। এই স্টাটআপের এর উদ্দেশ্যের কথা বলতে গেলেই আইডিয়া অনুযায়ী খুব দ্রুত ডেলিভারি করত যা ক্লিক করে যায়।

স্টার্ট আপ

কীভাবে ১০ মিনিটে ডেলিভারি করার আইডিয়া আসে?

কৈবল্য কলেজে পড়ার সময় ভেবেছিলেন অনলাইন অর্ডার করার পর জিনিসপত্র ডেলিভারির জন্য। ২ থেকে ৩ দিন সময় লেগে যায় এবং এই সমস্যা সমাধান তারা কুইক ডেলিভারিওয়ালা স্টার্টআপ ব্যবহার করার প্ল্যান করেন শুরু করেন। যখন লোকেদের তার ঘরে সমান কুইক ডেলিভারি করার জন্য স্টাট আপ শুরু করে দেন। এই পরিস্থিতিতে অনলাইন ডেলিভারির চাহিদা বেড়ে যায়, যার ফায়দা পেতে শুরু করে।

এক বছরে তারা ধোনির লিস্টে সামিল হয়ে পড়েন

এটা শুরুর পরেই দ্রুত ব্যবসার বাড়তে শুরু করে। এরপরে কৈবল্য বোহরা এবং আদিত্য পালিচা এক বছরে অর্থাৎ ২০২২ এ দেশের কোটিপতিদের লিস্টে সামিল হয়ে যান। IIFL Wealth Hurun India Rich List 2022 তে সামিল হওয়া সবচেয়ে কম বয়সী উদ্যোগপতির মধ্যে তারা শামিল হন। ১৪৪ মিলিয়ন ডলার অর্থাৎ এক হাজার কোটি টাকা এখনও ১০ মিনিটে ছয় হাজারের বেশি ৯৩ ডেলিভারি করা হয়।

 

Advertisement