scorecardresearch
 

Mercury, Venus, Mars, Jupiter, Saturn to come together in skies: মহাজাগতিক! বুধ-শুক্র-মঙ্গল-বৃহস্পতি-শনি একসঙ্গে আকাশে, কখন দেখা যাবে?

Mercury, Venus, Mars, Jupiter, Saturn to come together in sky: মহাজাগতিক! বুধ-শুক্র-মঙ্গল-বৃহস্পতি-শনি একসঙ্গে আকাশে, কখন দেখা যাবে জেনে নিন। কারণ এ দৃশ্য ফের দেখা যাবে ২০৪০ সালে।

আকাশে পাঁচটি গ্রহ এক সারিতে আসছে আকাশে পাঁচটি গ্রহ এক সারিতে আসছে
হাইলাইটস
  • বুধ-শুক্র-মঙ্গল-বৃহস্পতি-শনি একসঙ্গে
  • এর আগে ঘটেছিল ২০০৪ সালে
  • ফের এ ঘটনা ঘটবে ২০৪০ সালে

শুক্রবার থেকে পাঁচটি গ্রহ আকাশে বিরল সংযোগ তৈরি করতে চলেছে। বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি এবং শনি একসঙ্গে একই সারিতে আসবে। জ্যোতির্বিজ্ঞানী পৃথিবী থেকে আকাশে একবারে পাঁচটি গ্রহের দেহ দেখার একটি অনন্য সুযোগ দেবে। এটি ঘটলে তা বিরল মহাকাশীয় ঘটনাগুলির মধ্যে একটি হবে। এটি ২০৪০ সাল পর্যন্ত আর দেখতে পাওয়া যাবে না। ২০০৪ সালে পাঁচটি গ্রহের এই ধরনের শেষ গ্রহের মিলন ঘটেছিল।

যেহেতু গ্রহগুলো সূর্যকে একটি সমান কক্ষে প্রদক্ষিণ করে, সেহেতু তারা সবাই পৃথিবীর উপরে আকাশে একের পর এক মালায় গাঁথা পুঁথির মতো সারিবদ্ধ বলে মনে হবে। যাই হোক, তারা সবাই তাদের নিজস্ব অনন্য কক্ষপথে আবর্তিত বিলিয়ন কিলোমিটার আগে-পিছে থাকবে। আজকে শুরু হলেও এটি সোমবার পর্যন্ত চলবে এবং সূর্যোদয়ের আগে ও পরে সকালের মধ্যে সবচেয়ে ভালো দৃশ্যমান হবে।

কোথায় দেখতে পাবেন পাঁচটি গ্রহ?

আপনি যদি উত্তর গোলার্ধের বাসিন্দা হন তবে সূর্যোদয়ের ৪৫ থেকে ৯০ মিনিটের মধ্যে বিরল গ্রহের সংযোগটি সবচেয়ে ভাল দেখতে পাবেন। একটি উঁচু স্থানে পৌঁছন এবং পূর্ব দিকে, দিগন্তের খুব কাছে তাকান। গুরুত্বপূর্ণ বিষয় হল সূর্যোদয়ের আগে তাড়াতাড়ি ঘুম থেকে উঠে ঘটনাটি খালি চোখে দেখার জন্য, সূর্য ওঠার মুহূর্তে এটি গ্রহগুলিকে অস্পষ্ট করে দেবে।

দক্ষিণ গোলার্ধের লোকেরা উত্তরের তুলনায় গ্রহগুলিকে আরও ভালভাবে দেখতে পাবে কারণ গ্রহগুলি ভোরের আগে আকাশে উপরে উঠবে। যদিও বেশিরভাগ গ্রহ জুনমাস জুড়ে একই রকম উজ্জ্বলতা বজায় রাখবে, বুধ ধীরে ধীরে প্রতিটি সকালে উজ্জ্বল হবে। বুধ যেমন সূর্যের কাছাকাছি হবে তেমনি উজ্জ্বল হয়ে উঠবে।

এর ফলে যা ঘটতে পারে

এমন বিরল মহাকাশীয় ঘটনাগুলির মধ্যে একটি হতে পারে, শুক্রবার থেকে পাঁচটি গ্রহ আকাশে বিরল সংযোগ তৈরি করবে। বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি এবং শনি একসাথে সারিবদ্ধ হবে, জ্যোতির্বিজ্ঞানীদের পৃথিবী থেকে আকাশে একবারে পাঁচটি গ্রহের দেহ দেখার একটি অনন্য সুযোগ দেবে।

প্ল্যানেটারি পার্টিতে যোগ দিতে চাঁদ

গ্রহগুলি শণাক্ত করার জন্য চাঁদকে একটি গাইড হিসাবে নেওয়া যেতে পারে। বিশেষজ্ঞদের মতে, চন্দ্র ১৮ তারিখে শনি, ২১ তারিখে বৃহস্পতি, ২২ তারিখে মঙ্গল, ২৬ তারিখে শুক্র এবং ২৭ তারিখে বুধকে অতিক্রম করবে।

 

 
; ; ;