scorecardresearch
 

New Parliament Building Inauguration Programme: পুজো-যজ্ঞ, ২০ তামিল পুরোহিত, নতুন সংসদ ভবনের দ্বারোদঘাটনে যা যা থাকছে

New Parliament Building Inauguration Programme: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১০ ডিসেম্বর ২০২০ সালে সংসদ ভবনে নির্মাণ কার্যের শিলান্যাস করেছিলেন। এই কাজ এর জন্য রাজ্যসভা এবং লোকসভাতে ৫ আগস্ট ২০১৯ এ প্রস্তাবনা হয়েছিল। এর খরচ ৮৬১ কোটি টাকা ধরা হয়েছিল। যদিও পরে নির্মাণে খরচ ১২০০ কোটি টাকা পৌঁছে যায়। রেকর্ড সময়ে এটি প্রস্তুত করা হয়েছে। এটি চারতলা। ১২২৪ জন সাংসদদের বসার জন্য ব্যবস্থা করা হয়েছে।

Advertisement
পুজো-যজ্ঞ, ২০ তামিল পুরোহিত, নতুন সংসদ ভবনের দ্বারোদঘাটনে যা যা থাকছে পুজো-যজ্ঞ, ২০ তামিল পুরোহিত, নতুন সংসদ ভবনের দ্বারোদঘাটনে যা যা থাকছে
হাইলাইটস
  • প্রতীক্ষার অবসান ঘটিয়ে
  • ২৮ মে নয়া সাংসদ ভবনের উদ্বোধন
  • দেখে নিন সারাদিনের সূচি

New Parliament Building Inauguration Programme: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২৮ মে সংসদের নতুন ভবনের উদ্বোধন করবেন। কিন্তু উদ্বোধন কার্যক্রমে বেশিরভাগ বিপক্ষ দল থাকবে না। এখনও পর্যন্ত ২০টি বিপক্ষ দল সংসদে উদঘাটন নিয়ে উপস্থিত না থাকার কথা ঘোষণা করে দিয়েছে। বিপক্ষের দাবি যে নতুন সংসদ ভবনের উদ্বোধন রাষ্ট্রপতির করা উচিত, প্রধানমন্ত্রীর নয়। সেখানে বিজেপি বিপক্ষ দলের দাবিকে ভিত্তিহীন বলে দাবি করেছে।এরই মধ্যে নতুন সংশোধন উদ্বোধন।

সম্ভাব্য কার্যক্রম সম্পর্কে আসুন জেনে নিই ২৮ মে সংসদে হতে চলা অনুষ্ঠান সম্পর্কে

১. সকাল ৭.৩০ থেকে ৮.৩০ হবে যজ্ঞ ও পুজো। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লোকসভা অধ্যক্ষ ওম বিড়লা রাজ্যসভা ডেপুটি চেয়ারম্যান এর সঙ্গে একাধিক মন্ত্রী উপস্থিত থাকবেন।

পুজো-যজ্ঞ, ২০ তামিল পুরোহিত

২. সকাল ৮.৩০ থেকে ৯ টার মধ্যে লোকসভার ভেতরে বৈদিক রীতি-রেওয়াজ অনুযায়ী ভবনের প্রাণ প্রতিষ্ঠা করা হবে। এর জন্য তামিলনাড়ু থেকে মোট থেকে ২০লজন স্বামী উপস্থিত থাকবেন।

৩. ৯ টা থেকে ৯.৩০-এর মধ্যে প্রার্থনা সভা আয়োজিত করা হয়েছে। এর মধ্যে শংকরাচার্য সহ একাধিক বড় বিদ্বান পন্ডিত এবং সাধু-শান্ত উপস্থিত থাকবেন।

৪. দ্বিতীয় চরণে দুপুর ১২ টা থেকে রাষ্ট্রগান  দিয়ে অনুষ্ঠান শুরু হবে। এরই এর মধ্যে শর্ট ফিল্মের স্ক্রিনিং করা হবে। এরপরে ডেপুটি চেয়ারম্যান রাজ্যসভা, হরিবংশ, উপরাষ্ট্রপতি এবং রাষ্ট্রপতি বার্তা পাঠ করবেন।

৫. রাজ্যসভাতে বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়্গের সম্বোধন অনুষ্ঠান রাখা হয়েছে। যদিও খাড়্গে বিরোধী দলনেতার পদ থেকে ইস্তফা দিয়ে দিয়েছেন। কিন্তু তার মঞ্জুর করা হয়নি। এবং এখনও তিনি সেই পদে বহাল রয়েছেন। যদিও কংগ্রেস উদঘাটন কার্যক্রমে উপস্থিত না থাকার কথা ঘোষণা করেছে। এই পরিস্থিতিতে বিপক্ষ নেতা সম্বোধন অনুষ্ঠান হবে কি না তা নিয়ে সংশয়ে রয়েছে।

Advertisement

৬. লোকসভার স্পিকারকও সম্বোধন অনুষ্ঠান রয়েছে। এরপরে মুদ্রা এবং স্টাম্প রিলিজ করা হবে। একদম শেষে প্রধানমন্ত্রী মোদীর সম্বোধন অনুষ্ঠান রয়েছে। দুপুর ২.৩০-র সময় কার্যক্রম সমাপ্ত হবে।

 নতুন সংসদ ভবনের দ্বারোদঘাটনে যা যা থাকছে

১২০০ কোটি টাকা দিয়ে তৈরি হয়েছে নতুন সংসদ ভবন

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১০ ডিসেম্বর ২০২০ সালে সংসদ ভবনে নির্মাণ কার্যের শিলান্যাস করেছিলেন। এই কাজ এর জন্য রাজ্যসভা এবং লোকসভাতে ৫ আগস্ট ২০১৯ এ প্রস্তাবনা হয়েছিল। এর খরচ ৮৬১ কোটি টাকা ধরা হয়েছিল। যদিও পরে নির্মাণে খরচ ১২০০ কোটি টাকা পৌঁছে যায়। রেকর্ড সময়ে এটি প্রস্তুত করা হয়েছে। এটি চারতলা। ১২২৪ জন সাংসদদের বসার জন্য ব্যবস্থা করা হয়েছে।

লোকসভাতে বসতে পারবেন ৮৮৮ জন সদস্য

সংসদের বর্তমান ভবনের লোকসভাতে ৫৫০ জন, রাজ্যসভায় ২৫০ জন ভারতীয় সদস্যর বসার ব্যবস্থা আছে। ভবিষ্যতে প্রয়োজনের কথা মাথায় রেখে নবনির্মিত সংসদ ভবনে ৮৮৮ জন লোকসভা এবং ৩৮৪ জন রাজ্যসভা সাংসদের বসার ব্যবস্থা করা হয়েছে। তাঁদের জন্য একটা লাউঞ্জ, একটা লাইব্রেরি, একটি সভা কক্ষ, একটি ডাইনিং রুম এবং পর্যাপ্ত পার্কিং ব্যবস্থা করা রাখা হয়েছে।

 

Advertisement