scorecardresearch
 

Best Phuchka In Kolkata: কলকাতার ১০ জায়গার বাছাই করা ১০ ফুচকাওয়ালার ঠিকানা, লোভ সামলানো মুশকিল

কলকাতা শহরের পথে-ঘাটে, অলিতে-গলিতে আপনি ফুচকা স্টলের দেখা পাবেনই। কেউ ঠেলাগাড়িতে বেচছেন, কেউ বা ছোট্ট টেবিলে ঝুরি সাজিয়ে বেচছেন। এটাই কলকাতার চেনা ছবি।

Advertisement
হাইলাইটস
  • কলকাতা শহরের পথে-ঘাটে, অলিতে-গলিতে আপনি ফুচকা স্টলের দেখা পাবেন
  • এ শহরে ফুচকা খাওয়া নিয়ে বাজি ধরা হয়
  • কলকাতায় রকমারি ফুচকার সম্ভার রয়েছে

তেঁতুলগোলা জল, রকমারি মশলা আর গন্ধরাজ লেবুর গন্ধে ম ম করেছে চারপাশ। কলকাতার রাস্তায় এটা চেনা ছবি। আমরা কলকাতার ফুচকার (Phuchka) কথা বলছি। কলকাতায় ফুচকা একটি নিজস্ব শ্রেণিতে বিদ্যমান। এটা মুম্বইয়ের পানিপুরি এবং দিল্লির গোলগাপ্পার থেকে আলাদা। পানিপুর ও গোলগাপ্পাকে গুনে গুনে ১০০ গোল দিতে পারে কলকাতা তথা বাংলার ফুচকা। কলকাতা শহরের পথে-ঘাটে, অলিতে-গলিতে আপনি ফুচকা স্টলের দেখা পাবেনই। কেউ ঠেলাগাড়িতে বেচছেন, কেউ বা ছোট্ট টেবিলে ঝুরি সাজিয়ে বেচছেন। এটাই কলকাতার চেনা ছবি। মশলা, আলুমাখা এবং তেঁতুলজলের এই সুন্দর সমাহারই ফুচকাকে অন্য কিছুর চেয়ে আলাদা করে দিয়েছে। হ্যাঁ, কলকাতায় এই খাবারটির জনপ্রিয়তা এতটাই যে এ শহরে ফুচকা খাওয়া নিয়ে বাজি ধরা হয়। ফুচকার প্রেমে পড়েননি এরকম বাঙালির সংখ্যাটাও নেহাত কমই। কলকাতায় রকমারি ফুচকার সম্ভার রয়েছে, যেমন- টকজল ফুচকা, মিষ্টিজল ফুচকা, দই ফুচকা, আলুর দম ফুচকা, চিকেন কিমা, মাটন কিমা ফুচকা, আরও কত ধরনের।

যদি কলকাতার কয়েকটি জায়গার (Best Places for Phuchka in Kolkata) ফুচকা চেখে না দেখেন, তবে এ শহরের মূল আবেদন অনেকটাই অধরা থেকে যাবে। তাই আমরা এই প্রতিবেদনে কলকাতার কিছু বিখ্যাত ফুচকার দোকানের (Best Phuchka Stalls In Kolkata) হদিশ দেব। যেখানে ফুচকার স্বাদ আপনার আজীবন মুখে লেগে থাকতে পারে।

আরও পড়ুন: Best Kathi Rolls In Kolkata: রোল খেতে হলে কলকাতার সেরা দোকানটিতেই খান, ঠিকানা রইল

২) লেক কালীবাড়িতে দুর্গা পণ্ডিতের ফুচকা: লেক কালীবাড়ির বাইরের ফুচকাওয়ালারা, যেমন দুর্গা পণ্ডিতের ফুচকা (Durga Pandit Phuchka) কলকাতা শহরের সেরাদের মধ্যে অন্যতম। এই দোকানের বিখ্যাত হওয়ার কারণ শুধু জল ফুচকা নয়। এদের দই ফুচকা এবং আলু দম ফুচকার স্বাদও মুখে লেগে থাকার মতো।

Advertisement

৩) বড় বাজার থানার সামনের ফুচকাওয়ালা: বড় বাজার থানার কাছে বসে থাকা ফুচকাওয়ালার (Bada Bazar Phuchka Wala) থেকে কখনও ফুচকা খেয়েছেন। খেলে আর শেষ করতে ইচ্ছে হবে না। এখানে ফুচকা প্রেমীদের ভিড় লেগেই থাকে। এখানকার হিং ফুচকা খুব বিখ্যাত।

৪) ঢাকুরিয়া দক্ষিণাপনে রাজেন্দ্রর ফুচকা: ঢাকুরিয়ার এই শপিং কমপ্লেক্সের বাইরে রাজেন্দ্র বলে এক ফুচকাওয়ালা (Rajendra Phuchka) বসেন। অনেকেই বলেন, এই রাজেন্দ্র কলকাতার সেরা আলুর দম ফুচকা বানান। তবে এখানে ফুচকার সব আইটেমই অর্থাৎ জল ফুচকা, দই ফুচকা, মিষ্টি ফুচকা সবই পাওয়া যায়।

৫) নিউ আলিপুরের বিজয় প্রকাশের ফুচকা: বিজয় প্রকাশের ফুচকা (Bijay Prakash Phuchka) অনন্য স্বাদ এবং কম দামের জন্য বিখ্যাত। যদিও এখানকার ফুচকার আকার শহরের অন্য যে কোনও জায়গার থেকে একটু বড়, কিন্তু এখানকার ফুচাকার স্বাদে কোনও কমতি নেই। সেই কারণে বারেবারে খেতে ইচ্ছে করে। যদিও নিউ আলিপুরের অনেক দোকানে ফুচকা পাওয়া যায়, বিজয় প্রকাশের ভক্তদের সংখ্যা সবচেয়ে বেশি।

৬) রাসেল পার্কে নানকু রামের ফুচকা: এখানকার নানকু রামের ফুচকাও (Nanku Ram's Phuchka) বেশ বিখ্যাত, যদিও তাদের রেসিপি সম্পূর্ণ গোপন রাখা হয়। এখানকার ফুচকায় আপনি পুদিনা এবং হিং-এর অনন্য স্বাদ অনুভব করতে পারেন। একবার খেলে বার বার খেতে ইচ্ছা করবেই। নানকু রামের ইউএসপি হল তিনি রেডিমেড মশলা কেনেন না। তিনি বাড়িতেই মশলা তৈরি করেন।

৭) বিবেকানন্দ পার্কে দিলীপদার ফুচকা: এখানকার দিলীপ দা-র ফুচকা (Dilip Da’s Phuchka) এতই জনপ্রিয় যে দূর-দূরান্ত থেকে মানুষ খেতে আসেন ও বাড়ির জন্য নিয়ে যান। ফুচকা ছাড়াও দিলীপদার চুরমুর ও রাগদা চাটও খুব জনপ্রিয়। তবে দিলীপ দা-র সেরা আইটেম হল দই পুচকা, যা মিষ্টি চাটনি দিয়ে তৈরি।

৮) বরদান মার্কেটে কৃষ্ণকান্ত শর্মার ফুচকা: ধনে, মৌরি, জিরে এবং কাসুরি মেথির মতো মশলার স্বাদ এখানকার ফুচকার স্বাদকে একেবারেই আলাদা করে তোলে। বরদান মার্কেটের বাইরে ফুচকার পসরা নিয়ে বসেন কৃষ্ণকান্ত শর্মা (Krishna Kant Sharma Phuchka)। সাধারণত এখানে ৬টি ফুচকা পাওয়া যায় ২০ টাকায়।

৯) চক্রবেরিয়ার উপেন্দ্রর ফুচকা: ফুচকার পুর হিসেবে আলুমাখা একদম পছন্দ করেন না? ঠিক আছে, মন খারাপের কিছু নেই। কারণ আপনার জন্য আছে উপেন্দ্রর ফুচকা স্টল (Upinder's Phuchka)। চক্রবেরিয়ায় ট্রায়াঙ্গুলার পার্কের এই ব্যবসায়ী ফুচকায় আলুর পরিবর্তে কাঁচা কলা ব্যবহার করেন। সেখানে বসবাসকারী বৃহৎ জৈন সম্প্রদায়ের জন্ইয তিনি আলুর পরিবর্তে কাঁচা কলা ব্যবহার করেন বলে জানা যায়। তবে এই ফুচকারও স্বাদ অতুলনীয়।

১০) ভিক্টোরিয়া মেমোরিয়ালে রাম গুপ্তার ফুচকা: ভিক্টোরিয়া মেমোরিয়ালের বাইরে ক্রেতার অপেক্ষায় থাকেন অনেক ফুচকাওয়ালা। তবে এখানকার রাম গুপ্তার স্টলটিতে (Ram Gupta's Phuchka Stall) সবচেয়ে বেশি ভিড় লেগে থাকে। ঘরে তৈরি তেঁতুলের পেস্ট এবং মশলার স্বতন্ত্র খাট্টা-মিঠা স্বাদের জন্য এই স্টলের ফুচকা বেশ জনপ্রিয়।

Advertisement

আরও পড়ুন: Best Dhabas In Kolkata: তন্দুরি রোটি-তড়কার উমদা খুশবু, কলকাতার বেস্ট ধাবাগুলিতে ঢুঁ মেরেছেন?

Advertisement