scorecardresearch
 

Ring Of Fire Solar Eclipse : বুধের আকাশে মহাজাগতিক ঘটনা, সূর্যকে ঘিরে থাকবে আগুনের বলয়; কখন দেখা যাবে?

যখনই সূর্যগ্রহণ হয় তখন আকাশে কিছু বিরল দৃশ্য দেখা যায়। এর মধ্যে একটি হল 'রিং অফ ফায়ার।' এবারও সূর্যগ্রহণের সময় আগুনের বলয় দেখা যাবে। আসুন জেনে নেওয়া যাক এই বিরল দৃশ্য কেন দেখা যায়।

Advertisement
Ring Of Fire Solar Eclipse Ring Of Fire Solar Eclipse
হাইলাইটস
  • 'রিং অফ ফায়ার' সূর্যগ্রহণের (Ring Of Fire Solar Eclipse) সাক্ষী থাকতে চলেছে গোটা বিশ্ব
  • ২ অক্টোবর দেখা যাবে এই গ্রহণ

'রিং অফ ফায়ার' সূর্যগ্রহণের (Ring Of Fire Solar Eclipse) সাক্ষী থাকতে চলেছে গোটা বিশ্ব। এই গ্রহণ বিরল। এই সূর্যগ্রহণ দেখার জন্য মুখিয়ে রয়েছেন অনেকে। চাঁদ যখন পৃথিবী ও সূর্যের মাঝখানে চলে যায় তখন সূর্যের কিছু অংশ ঢেকে যায়। জ্যোতির্বিদ্যায় এই ঘটনাকে গ্রহণ বলা হয়। ২০২৪ সালে দ্বিতীয় সূর্যগ্রহণ হতে চলেছে। এটিই হবে চলতি বছরের শেষ সূর্যগ্রহণ। 

যখনই সূর্যগ্রহণ হয় তখন আকাশে কিছু বিরল দৃশ্য দেখা যায়। এর মধ্যে একটি হল 'রিং অফ ফায়ার।' এবারও সূর্যগ্রহণের সময় আগুনের বলয় দেখা যাবে। আসুন জেনে নেওয়া যাক এই বিরল দৃশ্য কেন দেখা যায়। ভারতেও দেখা যাবে কিনা।

সূর্যগ্রহণ কত প্রকার?

আরও পড়ুন

সূর্যগ্রহণ হল মোট ৩ প্রকার। তার মধ্যে একটি হল সম্পূর্ণ সূর্যগ্রহণ। এই সূর্যগ্রহণে চাঁদ চাঁদ পৃথিবীকে পুরোপুরি ঢেকে দেয়। এই সময় চাঁদ পৃথিবীর খুব কাছাকাছি থাকে। এই সময় পৃথিবীতে অন্ধকার বিরাজ করে।

এরপর রয়েছে আংশিক সূর্যগ্রহণ। এতে চাঁদ সূর্যকে পুরোপুরি ঢেকে রাখতে পারে না এবং শুধুমাত্র তার আংশিক ছায়া পৃথিবীতে পড়ে। এই অবস্থাকে বলা হয় আংশিক সূর্যগ্রহণ। 

তৃতীয়টি হল বৃত্তাকার সূর্যগ্রহণ। এতে চাঁদ সূর্য ও পৃথিবীর মাঝখানে অনেক দূরত্বে চলে যায়। এই গ্রহণকালে চাঁদ সূর্যকে পুরোপুরি ঢেকে দেয় না এবং এর ছায়া সূর্যের মাঝখানে পড়ে।

রিং অফ ফায়ার কী?

বৃত্তাকার সূর্যগ্রহণের সময় যখন চাঁদের ছায়া সূর্যের উপর পড়ে তখন রিং-আকৃতির দৃশ্য দেখা যায়। বিজ্ঞানের ভাষায় একে অ্যানুলার সোলার ইক্লিপসও বলা হয়। তবে প্রতি গ্রহনেই এই দৃশ্য দেখা যাবে এমন নয়। কখনও কখনও এমন বিরল দৃশ্য বছরে একবার দেখা যায়। 

Advertisement
ছবি সৌজন্য : গেটি

ভারতে কি Ring Of Fire দেখা যাবে? 

২ অক্টোবর রাত ৯.১৩ মিনিটে শুরু হবে এই সূর্যগ্রহণ। পরের দিন অর্থাৎ ৩ অক্টোবর বিকেল ৩.১৭ তে শেষ হবে। এই সূর্যগ্রহণ যখন হবে তখন ভারতে রাত থাকবে। অতএব, এই সূর্যগ্রহণ ভারতে দেখা যাবে না। ভারতীয়রাও খোলা চোখে রিং অফ ফায়ার দেখতে দেখা যাবে না। এই গ্রহণ দেখা যাবে আর্জেন্টিনা, পেরু, দক্ষিণ আমেরিকাসহ বিভিন্ন জায়গায়। রাতে সূর্যগ্রহণের সময় হওয়ায় ভারতে সূতক সময় হবে না। সূতক সময়কাল হল সেই সময় যখন কোনও শুভ কাজ নিষিদ্ধ করা হয় এবং এই সময়ে মন্দিরের দরজাও বন্ধ থাকে।

চিলি এবং আর্জেন্টিনায় ৩ থেকে ৬ মিনিটের জন্য রিং অফ ফায়ার দেখা যাবে। এর দৃশ্য রাপা নুই ইস্টার দ্বীপ থেকে সবথেকে ভালো দেখা যাবে। এছাড়াও, পেরিটো মোরেনো ন্যাশনাল পার্ক, পুয়ের্তো ডিসেডো, পুয়ের্তো সান জুলিয়ান এবং কোচরান থেকেও রিং অফ ফায়ার দেখা যাবে। কিন্তু, রিং অফ ফায়ারের প্রায় ৮৫ মিনিট আগে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে।  এটি দক্ষিণ আমেরিকা, অ্যান্টার্কটিকা, উত্তর আমেরিকা, আটলান্টিক মহাসাগর, প্রশান্ত মহাসাগর, হাওয়াই থেকে দেখা যাবে। 
 

 

Advertisement