scorecardresearch
 

Expensive Buffaloes Than Luxury Cars: হরিয়ানার এই মোষগুলির দামে মার্সিডিজ, বিএমডাব্লু কেনা যায়, কিন্তু কেন এত দাম?

Expensive Buffaloes Than Luxury Cars: হরিয়ানার এই মোষগুলির দামে মার্সিডিজ, বিএমডাব্লু কেনা যায়। এই মোষ কেনার জন্য যে কোনও খদ্দের যে কোনও দাম পর্যন্ত উঠতে রাজি। কোনওটার দাম ৫১ লাখ, কোনওটা ৪৫ লাখ টাকা। আসুন জেনে নিই, কেন এত দাম এই মোষগুলির।

Advertisement
হরিয়ানার এই মোষগুলির দামে মার্সিডিজ, বিএমডাব্লু কেনা যায়, কিন্তু কেন এত দাম? হরিয়ানার এই মোষগুলির দামে মার্সিডিজ, বিএমডাব্লু কেনা যায়, কিন্তু কেন এত দাম?
হাইলাইটস
  • মার্সিডিস, বিএমডাব্লুর মতো গাড়ি কেনা যায়
  • হরিয়ানার এই মোষগুলির দামে একাধিক লাক্সারি গাড়ি
  • কেন এত দাম মোষগুলির জেনে নিন

Expensive Buffaloes Of Murrah: দেশের পশুপালন সেক্টরে খুব দ্রুত গ্রোথ হচ্ছে। বড় আকারে লোকেরা গরু এবং মোষের পালন শুরু করেছে। দুধ দেওয়ার বেশি ক্ষমতার কারণে মোষের জনপ্রিয়তা ক্রমশ বাড়ছে। মোষ পালন শুরু করার জন্য কৃষকদের সরকারের তরফ থেকে সাবসিডিও দেওয়া হচ্ছে। দেশে কিছু এমন মোষ রয়েছে, যেগুলো নিজেদের দুধ উৎপাদন ক্ষমতার কারণে জনপ্রিয়। সরস্বতী, রেশমা এবং গঙ্গা এই তিনটি মোষের নাম আলাদা আলাদা বছরে সবচেয়ে বেশি দুধ দেওয়ার রেকর্ড রয়েছে। বিশেষ বিষয় হল যে এই তিনটি মোষেরই মালিক হরিয়ানার হিসারের বাসিন্দা। এছাড়া এই মোষের দাম শুনে আপনি চমকে যেতে পারেন।

হরিয়ানার এই মোষগুলির দামে মার্সিডিজ, বিএমডাব্লু কেনা যায়

৫১ লাখ টাকা সরস্বতী দাম

হরিয়ানার হিসাবের লিতানি গ্রামের সুখবিলের কাছে সরস্বতী নামের একটি মোষ রয়েছে। এই মোষটি নিজের দুধ উৎপাদন ক্ষমতার জন্য লোকেদের মধ্যে অত্যন্ত জনপ্রিয়। এই মোষ ২০১৯ সালে ৩৩ কেজি দুধ দেওয়ার রেকর্ড করেছিল। সরস্বতী মোষের দুধ বের করতে দুজনকে কড়া মেহনত করতে হয়। এই মোষের দাম ৫১ লাখ টাকা বলা হচ্ছে।

৪৫ লাখ টাকার রেশমার দাম

হিসারের নরেশের যে মোষটি রয়েছে তার নাম রেশমা। এটি ২০২২ সালে ৩৩.৮ লিটার দুধ দিয়ে ন্যাশনাল রেকর্ড করেছে। এই মোষটি ভারতের সবচেয়ে বেশি দুধ দেওয়া মোষ। রেশমা প্রথমবার যখন বাচ্চা জন্ম দিয়েছিল তখন ১৯ থেকে ২০ লিটার দুধ দিত। দ্বিতীয়বার ৩০ লিটার দুধ দিয়েছে। যখন তৃতীয়বার রেশমা সন্তান প্রসব করে, তখন ৩৩.৮ লিটার দুধ দেয় এবং একটি  রেশমার দুধ বের করার জন্য দু'জনকে কড়া কসরত করতে হয়। এই মোষের দাম ৪৫ লাখ টাকা উঠেছে।

Advertisement
কিন্তু কেন এত দাম?

১৫ লাখ টাকার দাম গঙ্গা

গঙ্গার নাম এই সময় চর্চাতে রয়েছে। এই সময়ে এটি এক দিনে ৩১ লিটার দুধ দিয়ে এই বছরে কি নতুন রেকর্ড তৈরি করেছে। এর আগে এই মোষটি একাধিক রেকর্ড নিজের নামে করে নিয়েছে। এই মোষের দাম ১৫ লাখ টাকা উঠে গিয়েছে। হরিয়ানার হিসার জেলার বাসিন্দা জয়সিং এবং তাঁর স্ত্রী বীনা এই মোষটির মালিক। এর মাধ্যমে ন্যাশনাল এবং ইন্টারন্যাশনাল রেকর্ড তৈরি করতে চান তাঁরা। প্রতি ৬০ হাজার টাকার দুধ দেয় মোষটি।

 

Advertisement