scorecardresearch
 

Local Train: EMU নাকি MEMU, হাওড়া-শিয়ালদায় রোজ কোন ট্রেনে চাপেন? পার্থক্য জানুন, সুবিধা হবে

আপনি নিশ্চয়ই অনেকবার ট্রেনে ভ্রমণ করেছেন। আপনি জানেন যে দূরপাল্লার ট্রেনগুলির নামের সঙ্গে এক্সপ্রেস, সুপারফাস্ট এবং মেল যুক্ত থাকে। কিন্তু আপনি যখন স্বল্প দূরত্বের ট্রেনে ভ্রমণ করেন, তখন ইংরেজিতে তাদের নামের সঙ্গে DEMU, EMU বা MEMU শব্দগুলো যুক্ত থাকে।

Advertisement
difference between emu memu and demu train difference between emu memu and demu train
হাইলাইটস
  • EMU মানে ইলেকট্রিক মাল্টিপল ইউনিট ট্রেন
  • MEMU এর পূর্ণরূপ হল Main Electric Multiple Unit

আপনি নিশ্চয়ই অনেকবার ট্রেনে ভ্রমণ করেছেন। আপনি জানেন যে দূরপাল্লার ট্রেনগুলির নামের সঙ্গে এক্সপ্রেস, সুপারফাস্ট এবং মেল যুক্ত থাকে। কিন্তু আপনি যখন স্বল্প দূরত্বের ট্রেনে ভ্রমণ করেন, তখন ইংরেজিতে তাদের নামের সঙ্গে DEMU, EMU বা MEMU শব্দগুলো যুক্ত থাকে। এসব শব্দের মানে কী? কখন এবং কী ধরনের ট্রেনে এই শব্গ ব্যবহার করা হয়? নিশ্চয় আপনারা অনেকেই এই সম্পর্কে জানেন না। আজ আমরা আপনাকে এই সম্পর্কে বিস্তারিত বলতে যাচ্ছি।

EMU ট্রেন কী?

EMU মানে ইলেকট্রিক মাল্টিপল ইউনিট ট্রেন। এই ধরনের ট্রেনে অনেকগুলি করে ইউনিট থাকে। এই সমস্ত ট্রেন বিদ্যুতে চলে এবং তাদের গতি ঘন্টায় ৬০ থেকে ১০০ কিমি। এসব ট্রেনে এক ধরনের প্যান্টোগ্রাফ বসানো হয়, যা ট্রেনের ইঞ্জিনে বিদ্যুৎ সরবরাহের কাজ করে। প্রত্যেকটি unit এ থাকে দুটি ট্রেইলার কোচ এবং একটি মোটর কোচ এবং EMU ট্রেনে কোচের সংখ্যা সচরাচর তিনের গুণিতকে হয়।  বর্তমানে ৯ কোচ বা ১২ কোচ EMU ট্রেনের  চলাচল পূর্ব রেলের অধিক্ষেত্রে দেখা যায়। এর প্রত্যেকটি ট্রেইলার কোচে ১১৩ জন যাত্রী বসতে পারেন। যেখানে মোটর কোচে বসতে পারেন ৯৮ জন যাত্রী। এছাড়া EMU ট্রেনগুলিতে স্থানীয় পণ্যের সহজে বাজারজাত করার জন্য vendor কোচ ও যুক্ত থাকে, যেখানে ৮৬ জন যাত্রী বসতে পারেন।  ২৫ KV AC ট্র্যাকশন এবং কনভার্টার এর সাহায্যে  এই ট্রেনের DC মোটরগুলিকে চালানো হয়। পূর্ব রেলে রোজ প্রায় ১২৭২ টি EMU লোকাল চলাচল করে।  এর মধ্যে হাওড়া ডিভিশনে চলে ৩৮৬ টি লোকাল ট্রেন এবং শিয়ালদা ডিভিশনে ৮৮৬ টি লোকাল ট্রেন।

MEMU ট্রেন

এছাড়াও প্রায় একইরকম দেখতে MEMU বা Mainline EMU ট্রেন চলাচল করে। MEMU এর পূর্ণরূপ হল Main Electric Multiple Unit। এই MEMU ট্রেন গুলি সচরাচর শহরতলীর বাইরের অঞ্চলে স্বল্প এবং মাঝারি দূরত্বের ট্রেন হিসেবে চালানো হয়।  EMU ট্রেন এর মতোই MEMU ট্রেনগুলিরও আলাদা কোনও ইঞ্জিন থাকে না।  মোটর কোচগুলি এখানে ইঞ্জিনের কাজ করে।  যদিও MEMU ট্রেনের দৈর্ঘ্য সাধারণত EMU ট্রেনের তুলনায় বেশি হয়। কারণ MEMU ট্রেনগুলিতে কোচের সংখ্যা সচরাচর EMU ট্রেনগুলির তুলনায় বেশি হয়।  বর্তমানে পূর্ব রেলে মোট ১৪১ টি MEMU ট্রেন চলাচল করে। এর মধ্যে হাওড়া ডিভিশনে চলে ৪৫টি, শিয়ালদা ডিভিশনে ১৩টি, আসানসোলে ৮৫টি এবং মালদা ডিভিশনে ৬টি।

Advertisement

এছাড়াও আছে DEMU ট্রেন

DEMU এর পূর্ণরূপ হল ডিজেল মাল্টিপল ইউনিট। প্রকৃতপক্ষে, স্বল্প দূরত্বের জন্য ডিজেল চালিত ট্রেনগুলিকে ডেমু ট্রেন বলা হয়। এই ধরনের ট্রেনের ৩টি বিভাগ রয়েছে, যার মধ্যে রয়েছে ডিজেল ইলেকট্রিক ডেমু, ডিজেল হাইড্রোলিক ডেমু এবং ডিজেল মেকানিক্যাল ডেমু ট্রেন। এই ট্রেনগুলির বিশেষত্ব হল প্রতি তিনটি কোচের পরে একটি পাওয়ার কোচ অন্তর্ভুক্ত করা হয়, যার কারণে এই ট্রেনগুলিকে জ্বালানি সাশ্রয়ী ট্রেনও বলা হয়। এগুলি চলে ডিজেল মোটরে। পূর্ব রেলে এখন মোট ৫০টি DEMU সার্ভিস চলাচল করে। এর মধ্যে ১১টি হাওড়া ডিভিশন, ৩৯টি মালদা ডিভিশনে চলে।

Advertisement