scorecardresearch
 

Covaxin-এর আন্তর্জাতিক সরবরাহ স্থগিতের নির্দেশ WHO-এর

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) ২ এপ্রিল জারি করা একটি বিবৃতিতে জাতিসংঘের প্রোকিওরমেন্ট সংস্থাগুলির মাধ্যমে ভারত বায়োটেক দ্বারা উত্পাদিত কোভ্যাক্সিনের সরবরাহ স্থগিত করার বিষয়টি নিশ্চিত করেছে এবং ভ্যাকসিন গ্রহণকারী দেশগুলিকে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করেছে।

Advertisement
কো-ভ্যাকসিন সরবরাহ বন্ধ কো-ভ্যাকসিন সরবরাহ বন্ধ
হাইলাইটস
  • Covaxin-এর আন্তর্জাতিক সরবরাহ স্থগিত
  • নির্দেশ দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) ২ এপ্রিল জারি করা একটি বিবৃতিতে জাতিসংঘের প্রোকিওরমেন্ট সংস্থাগুলির মাধ্যমে ভারত বায়োটেক দ্বারা উত্পাদিত কোভ্যাক্সিনের সরবরাহ স্থগিত করার বিষয়টি নিশ্চিত করেছে এবং ভ্যাকসিন গ্রহণকারী দেশগুলিকে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করেছে।

১৪ মার্চ থেকে ২২ মার্চ, ২০২২ পর্যন্ত করা একটি EUL পরিদর্শনের পরে এই স্থগিতাদেশ দেওয়া হয়েছে৷ “এই স্থগিতাদেশটি WHO পোস্ট EUL পরিদর্শনের ফলাফলের প্রতিক্রিয়া হিসাবে (১৪-২২ মার্চ ২০২২) এবং সাম্প্রতিক সমাধানের জন্য প্রক্রিয়া এবং সুবিধা আপগ্রেড করার প্রয়োজন GMP ঘাটতি চিহ্নিত করা হয়েছে। রপ্তানির জন্য উৎপাদন স্থগিত করার কারণে কোভ্যাক্সিনের সরবরাহে বিঘ্ন ঘটবে,” WHO তার বিবৃতিতে বলেছে।

WHO যোগ করেছে, "ভারত জিএমপির ঘাটতিগুলি সমাধান করে মেনে চলার প্রতিশ্রুতি দিয়েছে এবং ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল (DCGI) এবং WHO-এর কাছে জমা দেওয়ার জন্য একটি সংশোধনমূলক এবং প্রতিরোধমূলক কর্ম পরিকল্পনা তৈরি করছে৷ অন্তর্বর্তী সময়ে এবং একটি সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে, ভারত রপ্তানির জন্য তার কোভ্যাক্সিনের উৎপাদন স্থগিত করার প্রতিশ্রুতি নির্দেশ করেছে।"

আজ পর্যন্ত ঝুঁকি মূল্যায়ন ঝুঁকি-সুবিধা অনুপাতের পরিবর্তন নির্দেশ করে না। ডাব্লুএইচও-র কাছে উপলব্ধ ডেটা ইঙ্গিত দেয় যে ভ্যাকসিন কার্যকর এবং কোনও নিরাপত্তা উদ্বেগ নেই। GMP ঘাটতিগুলি ভাল উত্পাদন অনুশীলনের ঘাটতিগুলিকে বোঝায়।

১ এপ্রিল, ভারতীয় ভ্যাকসিন প্রস্তুতকারক ভারত বায়োটেক একটি বিবৃতি জারি করে "সুবিধা অপ্টিমাইজেশনের জন্য Covaxin উৎপাদন সাময়িকভাবে কমিয়ে দেওয়ার" ঘোষণা করে, তার উৎপাদন সুবিধা জুড়ে, সংগ্রহকারী সংস্থাগুলির কাছে সরবরাহের দায়বদ্ধতা সম্পূর্ণ করে এবং চাহিদা হ্রাসের পূর্বাভাস দিয়ে। আসন্ন সময়ের জন্য, কোম্পানি বলেছে যে তারা মুলতুবি সুবিধা রক্ষণাবেক্ষণ, প্রক্রিয়া এবং সুবিধা অপ্টিমাইজেশান কার্যক্রমগুলিতে মনোনিবেশ করবে।

যেহেতু কোভিড-১৯ এর জনস্বাস্থ্য জরুরি অবস্থা মোকাবেলা করার জন্য কোভ্যাক্সিন তৈরির জন্য বিদ্যমান সমস্ত সুযোগ-সুবিধা পুনঃপ্রয়োগ করা হয়েছিল, বিগত বছর ধরে অবিচ্ছিন্ন উৎপাদনের সাথে, এই আপগ্রেডগুলির কারণ ছিল। কিছু অত্যন্ত অত্যাধুনিক সরঞ্জাম যা প্রক্রিয়ার কঠোরতা বাড়ানোর জন্য প্রয়োজন ছিল কোভিড -19 মহামারী চলাকালীন অনুপলব্ধ ছিল। এটা জোর দিতে হবে যে কোভ্যাক্সিনের মানের সাথে কোনো সময়েই আপস করা হয়নি,” বিবৃতিতে বলা হয়েছে।

Advertisement

সংস্থাটি তার বিবৃতিতে বলেছিল যে তারা 'পরিকল্পিত উন্নতি কার্যক্রমের সুযোগ' বিষয়ে WHO টিমের সাথে একমত এবং ইঙ্গিত দিয়েছে যে যত তাড়াতাড়ি ব্যবহারিক হবে তাদের মৃত্যুদন্ড কার্যকর করা হবে।

"কোম্পানিটি WHO থেকে শিখতে পেরেও খুশি হয়েছিল যে, প্রয়োজনীয় অপ্টিমাইজেশন কাজ ঝুঁকি-সুবিধা অনুপাতের (কোভ্যাক্সিনের জন্য) পরিবর্তনের ইঙ্গিত দেয় না এবং ডাব্লুএইচও-র কাছে উপলব্ধ ডেটা ইঙ্গিত করে যে ভ্যাকসিন কার্যকর এবং কোনও নিরাপত্তা উদ্বেগ নেই। ডব্লিউএইচও আরও বলেছে, "ভ্যাকসিনটি বর্তমানে ডব্লিউএইচও ইমার্জেন্সি ইউজ লিস্টিং (ইইউএল) এর অধীনে রয়েছে," ভারতীয় ভ্যাকসিন প্রস্তুতকারকের দ্বারা জারি করা বিবৃতিতে বলা হয়েছে।

সংস্থাটি বলেছিল যে লক্ষ লক্ষ যারা কোভ্যাক্সিন পেয়েছিলেন, জারি করা ভ্যাকসিন শংসাপত্রগুলি এখনও বৈধ ছিল কারণ ভ্যাকসিনের কার্যকারিতা এবং সুরক্ষার উপর কোনও প্রভাব পড়েনি।

ভারত বায়োটেক যোগ করেছে, "ডব্লিউএইচওর এই ঝুঁকি মূল্যায়ন বিশ্বব্যাপী কয়েক মিলিয়ন ডোজ Covaxin সরবরাহের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, এই সময়ে পণ্যটি বিপণন পরবর্তী বিশদ এবং পুঙ্খানুপুঙ্খ নজরদারি কার্যক্রমে একটি চমৎকার নিরাপত্তা এবং কার্যকারিতা প্রোফাইল প্রদর্শন করেছে।"

 

Advertisement