scorecardresearch
 

Makaibari Tea: বাজারে এল মকাইবাড়ির স্পেশাল 'ইন্ডিপেন্ডেন্স টি', কোথায় পাবেন?

Makaibari Tea: । মকাইবাড়ির চা শুধু পানের জন্যই নয়, এখানকার বাগানের সৌন্দর্য, চা তৈরির পদ্ধতি সবকিছুই বিশেষ দ্রষ্টব্যের মধ্যে পড়ে। শুধু চা তৈরি দেখতে আর চা বাগানের মধ্যে সময় কাটাতে প্রতি বছর এখানে প্রচুর পর্যটক ভিড় করেন। সে কারণে আলাদা করে হোমস্টে করে এখানে পর্যটক থাকার বন্দোবস্ত রয়েছে। মকাইবাড়ি বাগানের বাংলোতেও থাকা যায়।

Advertisement
বাজারে এল মকাইবাড়ির স্পেশাল 'ইন্ডিপেন্ডেন্স টি', কোথায় পাবেন? বাজারে এল মকাইবাড়ির স্পেশাল 'ইন্ডিপেন্ডেন্স টি', কোথায় পাবেন?
হাইলাইটস
  • দার্জিলিংয়ের বিখ্যাত মকাইবাড়ি
  • নিয়ে এল স্পেশাল 'ইন্ডিপেন্ডেন্স টি'
  • কোথায় কোথায় কিনতে পারবেন জেনে নিন

Darjeeling Tea Makaibari Tea: মকাইবাড়ি চা। দার্জিলিং চায়ের বিশ্বজোড়া নামের পিছনে অন্যতম কারিগর। এক শতাব্দীর বেশি সময় ধরে বিশ্বের দরবারে উৎকৃষ্ট মানের চা পরিবেশন করে আসছে এই চা বাগান। জেলা হিসেবে দার্জিলিং হলেও এটি কার্শিয়াংয়ে অবস্থিত। মকাইবাড়ির চা শুধু পানের জন্যই নয়, এখানকার বাগানের সৌন্দর্য, চা তৈরির পদ্ধতি সবকিছুই বিশেষ দ্রষ্টব্যের মধ্যে পড়ে। শুধু চা তৈরি দেখতে আর চা বাগানের মধ্যে সময় কাটাতে প্রতি বছর এখানে প্রচুর পর্যটক ভিড় করেন। সে কারণে আলাদা করে হোমস্টে করে এখানে পর্যটক থাকার বন্দোবস্ত রয়েছে। মকাইবাড়ি বাগানের বাংলোতেও থাকা যায়।

কী এই ইন্ডিপেন্ডেন্স স্পেশাল চা?

এই স্বাধীনতা দিবসে দার্জিলিংয়ের মকাইবাড়ি টি গার্ডেন নিয়ে এল স্পেশাল ইন্ডিপেন্ডেন্স টি বা স্বদেশী চা। এর বিশেষত্ব হল, ১৯৪৭ সালের ১৫ অগাস্ট বপন করা চা গাছ থেকে তৈরি হয়েছে এই চা। এর নাম রাখা হয়েছে 'ভারলেনি ১৯৪৭'। এই বিষয়ে লক্ষ্মী চা সংস্থার এমডি রুদ্র চট্টোপাধ্যায় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, মকাইবাড়ি সর্বদাই একটি স্বদেশী চা বাগান। এটিই দার্জিলিংয়ের একমাত্র টি এস্টেট, যা কখনওই ব্রিটিশ মালিকায় ছিল না।

আরও পড়ুন

সত্যাগ্রহ আন্দোলনের একটি হাতিয়ার হিসেবে এই সংস্থা শুরু হয়েছিল। এর প্রতিষ্ঠাতা ছিলেন অনুশীলন পার্টির সদস্যরা।প্রসঙ্গত, ১৮৫৯ সালে গিরিশ চন্দ্র বন্দ্যোপাধ্যায় এই মকাইবাড়ি চা বাগান তৈরি করেছিলেন। বর্তমানে এটি লক্ষ্মী টি-এর অধীনে রয়েছে। এই সংস্থারও একটি স্বদেশী যোগ রয়েছে বলে জানা গিয়েছে।

জানা গিয়েছে, লক্ষী টি-এর বর্তমান এমডি-র পূর্বপুরুষ পি সি চট্টোপাধ্যায় ঔপনিবেশিক যুগে লন্ডনের কোনও ব্যবস্থাপক সংস্থা বা উপদেষ্টা ছাড়াই স্বাধীনভাবে চা চাষ শুরু করেছিলেন। অসমিয়া এবং বাঙালি স্বাধীনতা সংগ্রামী ও ছাত্ররা যাঁরা ব্রিটিশ শাসনের বিরুদ্ধে বিদ্রোহ করেছিলেন, তাঁরা যোগ দিয়েছিলেন লক্ষ্মী টি-তে। ১৯১২ সালে ত্রিপুরায় এই চাষ শুরু হয়। এই প্রসঙ্গে রুদ্র চট্টোপাধ্যায় বলেন, 'আমার দাদু একজন, স্বাধীনতা সংগ্রামী ছিলেন এবং সত্যাগ্রহ আন্দোলনের অস্ত্র হিসেবে এই সংস্থা গড়ে তুলেছিলেন।' ভারলেনি ১৯৪৭ চিনা চা গাছ তৈরি বলে জানা গিয়েছে।

Advertisement

কোথায় মিলবে?

সংস্থার সিইও অতুল রস্তোগি জানান, স্বাধীনতা দিবসে এই চা মাত্র ১০০০ প্যাকেট পাওয়া যাবে। চা পাওয়া যাবে অনলাইন পোর্টালে, ফ্যাক্টরির নিজস্ব আউটলেটে এবং এয়ারপোর্ট স্টোরগুলিতে।

 

Advertisement