scorecardresearch
 

Mars-Moon Straight Line: পূর্ণিমার চাঁদের পাশেই বসে মঙ্গল, বৃহস্পতির আকাশে ঘটবে বিরল ঘটনা

Mars-Moon: বৃহস্পতির আকাশে বিরল ঘটনা, দেখবেন পূর্ণিমার চাঁদের পাশেই বসে মঙ্গল

চাঁদ ও মঙ্গল গ্রহকে একই সময়ে দেখা যাবে চাঁদ ও মঙ্গল গ্রহকে একই সময়ে দেখা যাবে
হাইলাইটস
  • ৮ ডিসেম্বর রাতে ভারতে মঙ্গল গ্রহ দেখার সম্ভাবনা থাকবে
  • এমন দৃশ্য খুব কমই দেখা যায়

যারা প্রায়শই রাতের আকাশ দেখতে পছন্দ করেন, তারা অবশ্যই ৭ ডিসেম্বর মিস করবেন না। কারণ তাঁদের সামনে একটি সম্পূর্ণ আলোকিত চাঁদ (Full Moon) এবং এর ঠিক পিছনে মঙ্গল (Mars) থাকবে। এমন দৃশ্য খুব কমই দেখা যায়। সূর্য, পৃথিবী, চাঁদ ও মঙ্গল এক সরলরেখায় আসছে বলেই এবার তা সম্ভব হয়েছে।

৭ ডিসেম্বর পূর্ণিমা (Poornima)। ওই দিন আপনি যদি চাঁদের উপরে বাম দিকে তাকালে উজ্জ্বল গ্রহ মঙ্গল দেখতে পাবেন। সময় অনুযায়ী রাত ১১.০৮ মিনিটে এই দৃশ্য দেখা যাবে। সে সময় এটি ভারতে ৮ ডিসেম্বর। তাই ৮ ডিসেম্বর রাতে ভারতে মঙ্গল গ্রহ দেখার সম্ভাবনা থাকবে। রাতের আকাশে যদি চাঁদের পিছনে একটি উজ্জ্বল কমলা-হলুদ রঙের কিছু দেখা যায়, তখন সেটিকে এলিয়েন যান বলে ভুল করবেন না। আসলে এটি মঙ্গল গ্রহ, যা সূর্যের আলোতে জ্বলজ্বল করতে দেখা যাবে।

আরও পড়ুন:Budh Vakri 2022: ৩১ ডিসেম্বর বক্রি হচ্ছে বুধ, ৩ রাশির উন্নতি কেউ আটকাতে পারবে না

তবে মনে রাখবেন এই দৃশ্য বেশিদিন দেখা যাবে না। আমেরিকানদের জন্য এটি ৪০ সেকেন্ড থেকে 2 মিনিট। কারণ এর পর মঙ্গল গ্রহ চাঁদের আড়ালে লুকিয়ে যাবে। আপনার মনে হবে মঙ্গলে গ্রহণ লেগেছে। কারণ এটি কিছুক্ষণের জন্য চাঁদের আড়াল থেকে দেখা দেবে। এরপর আবার চাঁদের পেছনে চলে যাবে। ভাগ্য ভাল থাকলে এই দৃশ্য দেখতে পারবেন। আকাশ পরিষ্কার থাকাও জরুরি।