scorecardresearch
 
খেলা

Axar Patel: অক্ষর-ঝড়, ধুন্ধুমার ব্যাটিংয়ে ভাঙল ১৭ বছরের পুরনো ধোনির রেকর্ড

অক্ষর প্যাটেল
  • 1/9

দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ২ উইকেটের টানটান উত্তেজনার ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ৩ ম্যাচের সিরিজ ২-০ তে জিতে নিয়েছে ভারত। শেষ ওভার পর্যন্ত চলা এই ম্যাচ, রোমাঞ্চ ভরা ছিল। টিম ইন্ডিয়ার অলরাউন্ডার অক্ষর প্যাটেল এমন ধামাকা খেলা দেখিয়ে দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের টিম মাঠের মধ্যে চুপচাপ দাঁড়িয়ে পড়তে বাধ্য হয়েছে। অক্ষর প্যাটেলের ঝড়ো ব্যাটিংয়ে ভর করেই ওয়েস্ট ইন্ডিজকে পরাস্ত করেছে ভারত।

অক্ষর প্যাটেল
  • 2/9

৭ নম্বরে ব্যাট করতে এসে অক্ষর প্যাটেল শুধুমাত্র ৩৫ বলে ৬৪ রানের একটি বিধ্বংসী ইনিংস খেলেন। এর মধ্যে তার নামে ৩ টি চার ৫ টি ছক্কা শামিল রয়েছে। অক্ষর প্যাটেলের ১৮২ স্ট্রাইক রেটে বানানো এই ইনিংস দলকে জিতিয়ে দিয়েছে। সঙ্গে ৩৩ বলে অক্ষর প্যাটেল আর দীপক হুডার সঙ্গে মিলে ৫১ রানের পার্টনারশিপ ওয়েস্ট ইন্ডিজের মনোবল দুমড়ে দিয়েছে।

 

অক্ষর প্যাটেল
  • 3/9

এর প্রভাব এমন ছিল যে, ভারতের শেষ ১০ ওভারে ১০০ রান প্রয়োজন ছিল জেতার জন্য, যা টিম ইন্ডিয়া হাসিল করে নিয়েছে। শেষ ওভারে টিম ইন্ডিয়ার জেতার জন্য ৮ রানের প্রয়োজন ছিল। এখানে প্রথমে ২ বলে সিঙ্গেল এবং এরপর অক্ষর প্যাটেল একটি ছয় মেরে ম্যাচ জিতিয়ে দেন।

অক্ষর প্যাটেল
  • 4/9

অক্ষর প্যাটেল ভেঙে দিয়েছেন ধোনির রেকর্ড। অক্ষর পাটেল এই ইনিংসের সঙ্গে টিম ইন্ডিয়া প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির বড় রেকর্ড ভেঙে দিয়েছেন। সফলতম চেজে তিনি ভারতের তরফে কোনও একটি ইনিংসে সবচেয়ে বেশি ছক্কা লাগানেওয়ালা প্লেয়ার হয়ে গিয়েছেন। অক্ষর প্যাটেল নিজের ইনিংসে পাঁচটি ছয় মেরেছেন।

অক্ষর প্যাটেল
  • 5/9

এর আগে রেকর্ড মহেন্দ্র সিং ধোনির নামে ছিল। তিনি ২০০৫ সালে জিম্বাবুয়ের বিরুদ্ধে এইরকমই সফল চেজে ৩ টি ছক্কা মেরেছিলেন। এছাড়া ইউসুফ পাঠান ২ বার আয়ারল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩ টি করে ছক্কা মেরেছিলেন।

অক্ষর প্যাটেল
  • 6/9

টিম ইন্ডিয়া শেষ ১০ ওভারে ১০০ রান করে এবং ম্যাচ জিতে নেয়। ওয়ানডে ক্রিকেটে কোনও সফলতম চেজের শেষ দশ ওভারে সবচেয়ে বেশি রান বানানোর রেকর্ড পাকিস্তানের নাম রয়েছে। তারা বাংলাদেশের বিরুদ্ধে শেষ ১০ ওভারে ১০৯ রান তাড়া করে ম্যাচ জিতে নিয়েছিল।

অক্ষর প্যাটেল
  • 7/9

এখন এই লিস্টে ভারত এর নামও জুড়ে গিয়েছে। ভারত ২০১৫ ওয়ার্ল্ড কাপে জিম্বাবুয়ের বিরুদ্ধে শেষ ১০ ওভারে ৯১ রান বানিয়ে রেকর্ড বানিয়েছিল। এবার সেটিকেও ছাড়িয়ে গেল শিখরবাহিনী।

অক্ষর প্যাটেল
  • 8/9

২০০১ সালের পর সফলতম চেজ

১০৯ রান-পাকিস্তান বনাম বাংলাদেশ, মীরপুর (২০১৪)

১০২ রান-নিউজিল্যান্ড বনাম অস্ট্রেলিয়া, ক্রাইস্টচার্চ (২০০৫)

১০১ রান-নিউজিল্যান্ড বনাম আয়ারল্যান্ড, ডাবলিন (২০২২)

১০০ রান-ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ, পোর্ট অফ স্পেন (২০২২)

অক্ষর প্যাটেল
  • 9/9

রবিবার ক্যারিবিয়ান বাহিনীর উপর নির্দয় প্রহারের পর ভারতীয় ক্রিকেটপ্রেমীরা মজে অক্ষর প্য়াটেলে। অলরাউন্ডার হলেও ব্যাট হাতে তেমন নজির ছিল না। এদিনের পর রবীন্দ্র জাদেজার উপর চাপ বাড়ালেন এই বাঁ হাতি অলরাউন্ডার।