scorecardresearch
 

ভারতীয় ক্রিকেট দলের কোচের দৌড়ে অনিল কুম্বলে, ভিভিএস লক্ষ্মণ ?

রবি শাস্ত্রীর বিদায় নিশ্চিত। এরপর হাই ভোল্টেজ টিম ইন্ডিয়ার কোচ কে হবেন, তা নিয়ে শুরু হয়েছে জল্পনা। সূত্রের খবর বিসিসিআইয়ের তরফ থেকে ভিভিএস লক্ষ্মণ ও অনিল কুম্বলেকে কোচ হওয়ার প্রস্তাব দেওয়া হতে পারে।

Advertisement
ভারতীয় ক্রিকেট দলের কোচের দৌড়ে এই দুজন ভারতীয় ক্রিকেট দলের কোচের দৌড়ে এই দুজন
হাইলাইটস
  • কোচ হতে পারেন লক্ষ্মণ, কুম্বলে
  • তাদের নিয়ম মেনে আবেদন করতে হবে
  • রবি শাস্ত্রীর মেয়াদ টি২০ বিশ্বকাপ পর্যন্ত

রবি শাস্ত্রী পরে টিম ইন্ডিয়ার পরবর্তী হেড কোচ কে ? তা নিয়ে জল্পনা এখন তুঙ্গে উঠেছে। সূত্রের খবর অনুসারে জানা গিয়েছে, ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড বিসিসিআই অনিল কুম্বলে এবং ভিভিএস লক্ষ্মণকে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর রবি শাস্ত্রী জায়গায় পূর্ণ সময়ের জন্য কোচিং এর দায়িত্ব পাওয়ার জন্য বলতে পারে।

আবেদন করতে বলবে বিসিসিআই

তার জন্য তাদের আবেদন করতে হবে। তার আগে আবেদনের জন্য পরামর্শ দেবে বিসিসিআই বলে জানা গিয়েছে। ভারতীয় ক্রিকেট বোর্ড কুম্বলে এবং লক্ষ্মণকে টি-টোয়েন্টি বিশ্বকাপের পরিষদের কার্যকাল শেষ হয়ে যাওয়া কোচ শাস্ত্রী-র জায়গায় নতুন কোচ হিসেবে স্থলাভিষিক্ত করার জন্য আবেদন করতে বলতে পারে। কুম্বলে ২০১৬-১৭ সালে এক বছরের জন্য ভারতীয় দলের কোচ ছিলেন। সে সময় সচিন তেন্ডুলকার, ভিভিএস লক্ষ্ণণ এবং সৌরভ গাঙ্গুলির সভাপতিত্বে ক্রিকেট পরামর্শদাতা কমিটির অনুমোদনে তাকে রবি শাস্ত্রী জায়গায় স্থলাভিষিক্ত করা হয়েছিল।

কুম্বলেকে ফেরাতে চায় বোর্ড

পরে অধিনায়ক বিরাট কোহলির সাথে মতপার্থক্যের কারণে কুম্বলে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের হারার পর নিজের ইস্তফা দিয়েছিলেন। এই নতুন ঘটনাক্রমের পর বিসিসিআই এর একজন সিনিয়র কথা জানিয়েছেন, চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনালে পাকিস্তানের সঙ্গে হারার পর অনিল কুম্বলের ভারতীয় দল থেকে প্রস্থান নিয়ে জানিয়েছিলেন, যে কুম্বলেকে যেভাবে দল ছাড়তে হয়েছিল, তা সঠিক উদাহরণ নয়। যেভাবে কোহলির চাপে পড়ে তাকে সরিয়ে ছিলেন তা ঠিক নয়।

কুম্বলে-লক্ষ্মণ চায় কি না,তার উপর

অবশ্য এটা নির্ভর করছে অনিল কুম্বলে এবং ভিভিএস লক্ষ্মণ আদৌ ভারতীয় দলের কোচ হওয়ার জন্য আগ্রহী কিনা তার উপর। রবি শাস্ত্রী আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত ভারতীয় দলের সঙ্গে চুক্তিবদ্ধ রয়েছেন। যদিও ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড এবং রবি শাস্ত্রী রবি শাস্ত্রী এবং তার কার্যকর নিয়ে কোনও মন্তব্য করেননি। রিপোর্ট অনুসারে ভারতীয় ক্রিকেট বোর্ড তাকে ডিসেম্বরে ভারতে প্রস্তাবিত দক্ষিণ আফ্রিকার সফরে এক মাসের মেয়াদ বাড়াতে চাইছিল। কিন্তু শাস্ত্রী নিজের মেয়াদ বাড়াতে চাননি বলে জানা গিয়েছে। তার মধ্যে বিরাটও টি২০ অধিনায়কত্ব ছাড়ছেন। ফলে তাঁর পক্ষে সর্বময় কর্তা হওয়া সম্ভব নয়।

Advertisement

রবির বিদায় নিশ্চিত

জানা গিয়েছে যে রবি শাস্ত্রী প্রথমবার টিম ইন্ডিয়ার ডাইরেক্টর হন ২০১৪ সালে সেই সময়কার কার্যকাল টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ ২০১৬ পর্যন্ত ছিল। এক বছরের জন্য কোচ ২০১৭ সালে ভারতীয় টিমের কোচ হন কুম্বলে। চ্যাম্পিয়ন্স ট্রফিতে পাকিস্তানের সঙ্গে ফাইনালে হেরে যাওয়ার পর পূর্ণ সময়ের জন্য কোচ পদে বসানো হয় রবি শাস্ত্রীকে। তার কার্যকালে অস্ট্রেলিয়ায় সঙ্গে দুটি টেস্ট সিরিজ জেতে টিম ইন্ডিয়া। শাস্ত্রী থাকার সময় টিম ইন্ডিয়া টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছায় এবং বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছায়। এখনও পর্যন্ত আইসিসি টুর্নামেন্ট জিততে পারেনি। যা নিয়ে অসন্তুষ্টি রয়েছে। রিপোর্ট অনুযায়ী মেয়াদ বাড়াতে চাইছে না ভারতীয় বোর্ড। তা বুঝতে পেরেই সরে যেতে চান শাস্ত্রী। আর সেই জায়গাতেই হাইভোল্টেজ ভারতীয় দলের পরবর্তী কোচ কে হবেন তা নিয়ে প্রশ্ন জল্পনা শুরু হয়েছে।

 

Advertisement