scorecardresearch
 

India vs Nepal in Asia Cup 2023: এশিয়া কাপে আজ 'ডু অর ডাই' ম্যাচ ভারতের, শামি ফিরছেন?

এশিয়া কাপ ২০২৩-এ ভারতীয় দলের দ্বিতীয় ম্যাচ আজ নেপালের বিরুদ্ধে। পাকিস্তানের বিরুদ্ধে টিম ইন্ডিয়ার প্রথম ম্যাচ বৃষ্টির কারণে বাতিল হয়ে যায়। ফলে নেপালের সঙ্গে ম্যাচটা ভারতের জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। ভারতীয় দল এই ম্যাচে হারলে তাদের সুপার-৪-এর দরজা বন্ধ হয়ে যাবে। 

Advertisement
রোহিত শর্মা ও মহম্মদ শামি রোহিত শর্মা ও মহম্মদ শামি

এশিয়া কাপ ২০২৩-এ ভারতীয় দলের দ্বিতীয় ম্যাচ আজ নেপালের বিরুদ্ধে। পাকিস্তানের বিরুদ্ধে টিম ইন্ডিয়ার প্রথম ম্যাচ বৃষ্টির কারণে বাতিল হয়ে যায়। ফলে নেপালের সঙ্গে ম্যাচটা ভারতের জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। ভারতীয় দল এই ম্যাচে হারলে তাদের সুপার-৪-এর দরজা বন্ধ হয়ে যাবে। এই ম্যাচের আগে জসপ্রীত বুমরা মুম্বই ফিরে গিয়েছেন। ফলে তাঁকে পাওয়া যাবে না। দলে আসতে পারেন মহম্মদ শামি।


এশিয়া কাপে এখন পর্যন্ত ‘এ’ গ্রুপে দুটি ম্যাচ হয়েছে। নেপালের বিরুদ্ধে জিতে এবং ভারতের সঙ্গে (ম্যাচ পরিত্যক্ত হয়) পয়েন্ট ভাগ করে নিয়ে পাকিস্তান সুপার-৪-এর জন্য যোগ্যতা অর্জন করেছে। এরপর গ্রুপ-এ থেকে একটি দলই যেতে পারবে সুপার ৪-এ। ভারত ও নেপালের মধ্যে কোন দল যাবে সুপার ফোরে? তা জানা যাবে আজই। তাই ভারতের কাছে এটা ডু অর ডাই ম্যাচ। 

মহম্মদ শামি (ফাইল চিত্র)
মহম্মদ শামি (ফাইল চিত্র)

নেপাল জিতলে ভারতের বিদায়
এই ম্যাচে নেপাল দল জিতলে ২০২৩ সালের এশিয়া কাপ থেকে ভারত বিদায় নেবে। এই ম্যাচ জিতে গেলে নেপাল দল ২ পয়েন্ট পাবে এবং পাকিস্তানের সঙ্গে সুপার-৪ এ উঠবে। যদিও নেপালের জেতার সম্ভাবনা খুবই কম। এই ম্যাচে ভারতীয় দল জিতলে পাকিস্তানের মতো ৩ পয়েন্ট নিয়ে সুপার ৪-এ উঠবে। নেপাল কোনও পয়েন্ট না পেয়েই বিদায় নেবে।
 

আরও পড়ুন

ম্যাচ বাতিল হলে কী হবে?

ভারত ও নেপালের এই ম্যাচে যদি বৃষ্টির জন্য বাতিল হয়, তাহলে উভয় দলই একটি করে পয়েন্ট পাবে। এর ফলে টিম ইন্ডিয়ার মোট ২ পয়েন্ট পেয়ে সুপার ৪-এ চলে যাবে। যেখানে নেপাল মাত্র এক পয়েন্ট পাবে। এমনটা হলেও বিদায় নেবে নেপাল।
প্রথমবারের মতো ভারতের মুখোমুখি হচ্ছে নেপাল 

Advertisement

নেপালের দল ওয়ানডে ক্রিকেট খেলা শুরু করেছে মাত্র ৫ বছর আগে। প্রথমবারের মতো এশিয়া কাপ টুর্নামেন্টে অংশ নিচ্ছেন তিনি। শুধু তাই নয়, নেপালের দল ভারতীয় দলের বিপক্ষে প্রথমবারের মতো যেকোনো ফরম্যাটে (টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি) ম্যাচ খেলবে। ওডিআই ক্রিকেটে নেপাল দল এখন পর্যন্ত ৫৮টি ম্যাচ খেলেছে, যার মধ্যে ৩০টিতে জিতেছে। যেখানে ২৬ ম্যাচে তাকে হারের মুখে পড়তে হয়েছে। একটি ম্যাচ টাই এবং একটি 
 

Advertisement