scorecardresearch
 

ATK Mohun Bagan: ATK মোহনবাগানের শেষ ম্যাচ, কেমন ছিল গত দুই বছরের পারফরম্যান্স?

এটিকে-মোহনবাগান নামে, আজই শেষ ম্যাচ খেলতে নামছে সবুজ মেরুন। কারণ, পরের মরশুম থেকে এই দলের নাম বদলে হয়ে যাচ্ছে মোহনবাগান সুপার জায়ান্টস (Mohun Bagan Super Giants)। 

Advertisement
এটিকে মোহনাগান এটিকে মোহনাগান
হাইলাইটস
  • এটিকে মোহনবাগানের শেষ ম্যাচ
  • এরপর থেকে মোহনবাগান সুপার জায়েন্টস নামে খেলবে সবুজ-মেরুন

এটিকে-মোহনবাগান নামে, আজই শেষ ম্যাচ খেলতে নামছে সবুজ মেরুন। কারণ, পরের মরশুম থেকে এই দলের নাম বদলে হয়ে যাচ্ছে মোহনবাগান সুপার জায়ান্টস (Mohun Bagan Super Giants)। 

প্রসঙ্গত, আইএসএল (ISL) চ্যাম্পিয়ন হওয়ার পরেই দলের কর্ণধার সঞ্জীব গোয়েঙ্কা (Sanjiv Goenka) এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন। তাই আগামী মরশুম থেকে সমস্ত টুর্নামেন্টে, মোহনবাগান সুপার জায়ান্টস নামেই খেলতে নামবে সবুজ মেরুন ব্রিগেড। অন্যদিকে, এটিকে (ATK) নামটি সরানোর জন্য বহু সমর্থক দিনের পর দিন প্রতিবাদে শামিল হয়েছিলেন। এর আগে বিভিন্ন ম্যাচের দিন কিংবা ক্লাবের বাইরে বিক্ষোভও দেখান তাঁরা। এমনকি, অনেকে মাঠে যাওয়াও ছেড়ে দিয়েছিলেন। কিন্তু এই নাম সরে যাওয়ার ফলে, সমর্থকরা ভীষণ খুশি।

আরও পড়ুন: ডিফেন্স মজবুত করতে ইস্টবেঙ্গলের টার্গেট মোহনবাগানের বিদেশি

চলুন দেখে নেওয়া যাক, এটিকে-মোহনবাগান (ATK Mohun Bagan) পর্বে সবুজ মেরুনের ঝুলিতে কি কি সাফল্য রয়েছে। ঠিক ২০২০ সালের ১০ জুলাই, সরকারিভাবে এই দলের নামকরণ হয় এটিকে-মোহনবাগান। বোর্ড অফ ডিরেক্টরসে (Board Of Directors) সংখ্যাধিক্য ছাড়াও, মেজরিটি শেয়ারই আরপিএসজি গ্রুপের (RPSG) দখলে রয়েছে। কিন্তু দলের উন্নতির স্বার্থে কোনও কার্পণ্য করেননি কর্তারা। 

ভালোমানের ফুটবলার থেকে শুরু করে কোচ, সবদিক দিয়েই শক্তিশালী দল গড়ার দিকে প্রথম থেকেই নজর দেয় টিম ম্যানেজমেন্ট। গত ২০২০-২১ মরশুমে আইএসএলে জয় না পেলেও, এএফসি কাপের   ইন্টার জোনাল প্লে-অফের সেমিফাইনালে (AFC Cup Inter-Zonal Play-Off Semifinal) খেলার সুযোগ পায় এটিকে-মোহনবাগান। অন্যদিকে, ২০২১-২২ মরশুমে আইএসএল সেমিফাইনালে খেলে তাঁরা। সেই মরশুমেও এটিকে-মোহনবাগান, এএফসি কাপের ইন্টার জোনাল প্লে-অফের সেমিফাইনালে পৌঁছতে সক্ষম হয়। করোনা আবহের (Covid-19) জেরে, টানা দুটি মরশুম সুপার কাপ (Super Cup) এবং ডুরান্ড কাপ (Durand  আয়োজিত হয়নি। কিন্তু ২০২২-২৩ মরশুমে, আইএসএল চ্যাম্পিয়ন (ISL Champion) হয় এটিকে-মোহনবাগান। যদিও সুপার কাপ এবং ডুরান্ড কাপে ভালো ফল করতে পারেনি তাঁরা।

Advertisement

আরও পড়ুন: প্লে-অফে হায়দরাবাদের বিরুদ্ধে জিততে মরিয়া বাগান, ফ্রি-তে কোথায় দেখবেন ম্যাচ ? 

তবে অনেক ভালোর মধ্যে কিছু খারাপও থাকে। যেমন আইএফএ-র (IFA) অনুরোধ সত্ত্বেও, কলকাতা ফুটবল লিগে (CFL) দলই নামায়নি এটিকে-মোহনবাগান। আইএসএলের দল ছাড়াও, মালদ্বীপের দল মাজিয়া এফসি (Maziya FC), বাংলাদেশের (Bangladesh) দল বসুন্ধরা কিংসের (Basundhara Kings) বিরুদ্ধেও খেলেছে এটিকে-মোহনবাগান। সেইসঙ্গে, এফসি নাসাফের (FC Nasaf) বিরুদ্ধেও খেলেছে এই দল। অন্যদিকে, শ্রীলঙ্কার (Srilanka) দল ব্লু-স্টার (Blue Star), বাংলাদেশের দল আবাহনী লিমিটেড (Abahani Limited) এবং মালয়েশিয়ার (Malaysia) দল কুয়ালালামপুর সিটির (Kualalampur City FC) বিরুদ্ধেও মাঠে নামে এটিকে-মোহনবাগান।

সবমিলিয়ে এটিকে-মোহনবাগান নামে মিশ্র একটা জার্নি শেষ হতে চলেছে। আজকে এই নামে শেষ ম্যাচ খেলতে নামছে তাঁরা। কোঝিকোড়ের (Kozhikode) ইএমএস কর্পোরেশন স্টেডিয়ামে (E.M.S Corporation Stadium), সন্ধ্যা ৭ টায় রয়েছে এই ম্যাচ। এএফসি কাপের (AFC Cup) মূলপর্বে পৌছনোর লক্ষ্যে, ক্লাব প্লে-অফের (Club Play-Off) ম্যাচে মুখোমুখি এটিকে-মোহনবাগান (ATK Mohun Bagan) বনাম হায়দরাবাদ এফসি (Hyderabad FC)।

Advertisement