scorecardresearch
 

Bengal Pro T20 League: IPL এবার বাংলাতেও, ভবিষ্যতের ঝুলন-শামিদের তুলে আনতে উদ্যোগ CAB-র

আইপিএল (IPL 2024) শেষ হওয়ার পর, শুরু হবে আরও এক ফ্র্যাঞ্চাইজি লিগ। তাও আবার বাংলার মটিতে। সেখানে যেমন থাকবেন বাংলার পুরুষ দলের ক্রিকেটাররা তেমনই থাকবে মহিলাদের আরও আটটা দল। আইপিএল-এর মতো করেই তামিলনাড়ুতে অনেক আগেই শুরু হয়েছে এই ধরণের লিগ। মূলত ভূমিপুত্রদের তুলে আনার জন্য এই ধরণের টুর্নামেন্ট আয়োজন করে ক্রিকেট বোর্ডগুলি। সেই তালিকায় এবার যোগ দিতে চলেছে বাংলাও।

Advertisement
ইডেন গার্ডেন্স ইডেন গার্ডেন্স
হাইলাইটস
  • সিএবি-র নয়া উদ্যোগ
  • IPL-এর ধাঁচে হবে টুর্নামেন্ট

আইপিএল (IPL 2024) শেষ হওয়ার পর, শুরু হবে আরও এক ফ্র্যাঞ্চাইজি লিগ। তাও আবার বাংলার মটিতে। সেখানে যেমন থাকবেন বাংলার পুরুষ দলের ক্রিকেটাররা তেমনই থাকবে মহিলাদের আরও আটটা দল। আইপিএল-এর মতো করেই তামিলনাড়ুতে অনেক আগেই শুরু হয়েছে এই ধরণের লিগ। মূলত ভূমিপুত্রদের তুলে আনার জন্য এই ধরণের টুর্নামেন্ট আয়োজন করে ক্রিকেট বোর্ডগুলি। সেই তালিকায় এবার যোগ দিতে চলেছে বাংলাও।

মঙ্গলবার বেঙ্গল প্রো টি-টোয়েন্টি লিগ (BPL) সুচনার কথা ঘোষণা করে সিএবি (CAB)। সভাপতি স্নেহাশিস গঙ্গোপাধ্যায় বলেন, ‘বেশ কিছু দিন ধরে আমরা ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি লিগ শুরু করার পরিকল্পনা করছিলাম। ভারত এবং বিদেশের এই ধরনের প্রতিযোগিতাগুলি গুরুত্ব সহকারে খতিয়ে দেখেছি আমরা। এ বার আমরা বেঙ্গল প্রো টি-টোয়েন্টি লিগ আয়োজনের জন্য প্রস্তুত। বিসিসিআইকে আমাদের প্রতিযোগিতার বিস্তারিত পরিকল্পনা পাঠানো হয়েছে এবং প্রয়োজনীয় সব অনুমতি আমরা পেয়েছি। গোটা রাজ্যের উঠতি প্রতিভাদের সুযোগ করে দেওয়াই আমাদের প্রধান লক্ষ্য। পেশাদার ক্রিকেটের সঙ্গে সবাই পরিচিত হওয়ার সুযোগ পাবে এই লিগের মাধ্যমে।’ তিনি আরও বলেন, ‘মোট আটটি ফ্র্যাঞ্চাইজি থাকবে। প্রতিটি যাঞ্চাইজিকে পুরুষদের পাশাপাশি মহিলাদের দলও রাখতে হবে।’

কোথায় হবে ম্যাচ?
ছেলেদের ম্যাচগুলি অনুষ্ঠিত হবে ইডেন গার্ডেন্সে আর মহিলাদের ম্যাচগুলি হবে সল্টলেকে যাদবপুর ইউনিভার্সিটি ক্যাম্পাসে। নতুন এই প্রতিযোগিতায় দলের নামগুলি হবে বাংলার শহর বা জেলাগুলির নামে। পুরুষদের প্রতিটি দলে থাকবেন মোট ১৭ জন করে ক্রিকেটার। মহিলাদের দলগুলি হবে ১৬ জনের। বাংলার মোট ২৬৪ জন ক্রিকেটার খেলার সুযোগ পাবেন এই বিপিএলে। বিভিন্ন দলের কোচ এবং সাপোর্ট স্টাফেরাও হবেন এই রাজ্যেরই। দুই বিভাগেই হবে ৩১টি করে ম্যাচ। প্রতিটি দলকে রাখা হবে বিলাসবহুল হোটেলে।

আরও পড়ুন

সিএবি কর্তাদের দাবি, ইতিমধ্যেই অনেক ব্যবসায়িক সংস্থা তাদের সঙ্গে যোগাযোগ করেছে টিম কেনার ব্যাপারে। তবে কবে থেকে এই টুর্নামেন্ট শুরু হবে বা কবে শেষ হবে তা এখনও জানানো হয়নি।  
     

Advertisement

Advertisement