scorecardresearch
 

জাদেজাকে চোখ বন্ধ করে কপি কর : কেন বললেন পিটারসন?

সমস্ত উঠতি খেলোয়াড়রা জাদেজাকে নকল করুন। ইংল্যান্ডের কিংবদন্তি ক্রিকেটার কেভিন পিটারসনের পরামর্শ ইংল্যান্ডের সমস্ত খেলোয়াড়দের।

Advertisement
সব ফরম্যাটে ভরসা, রবীন্দ্র জাদেজা সব ফরম্যাটে ভরসা, রবীন্দ্র জাদেজা
হাইলাইটস
  • জাদেজাকে চোখ বন্ধ করে নকল করুন
  • জাদেজাই সেরা স্পিনিং অলরাউন্ডার
  • ইংল্যান্ডের ভাল স্পিনার দরকার

সমস্ত উঠতি খেলোয়াড়রা জাদেজাকে নকল করুন। ইংল্যান্ডের কিংবদন্তি ক্রিকেটার কেভিন পিটারসনের পরামর্শ ইংল্যান্ডের সমস্ত খেলোয়াড়দের।

কেন এমন বললেন পিটারসন!

ইংল্যান্ড ক্রিকেট টিমের প্রাক্তন অধিনায়ক কেভিন পিটারসন জাদেজাকে রোল মডেল করে খেলোয়াড়দের নিজেদের তৈরি করার পরামর্শ দেন। ফিল্ডিং-বোলিং-ব্যাটিং তিন ভূমিকাতেই যখন যেমন দরকার, জ্বলে উঠতে সিদ্ধহস্ত রবীন্দ্র জাদেজা। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি, তাঁকে ছাড়া এই মুহূর্তে ভারতীয় দল অপরিহার্য। সুস্থ থাকলে বিরাট কোহলি ছাড়া তিনিই একমাত্র সব দলে অটোমেটিক চয়েজ বলেই সাম্প্রতিক অতীতে দেখা গিয়েছে।

স্যার জাদেজা

বিশ্বকাপের সেমিফাইনালে হুড়মুড়িয়ে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভেঙে পড়া ভারতীয় ব্যাটিং লাইনআপকে একার কাঁধে তুলে প্রায় তরী পার করে দিয়েছিলেন সৌরাষ্ট্রের এই ক্রিকেটার। সামান্য এদিক-ওদিক হলে এবং যোগ্য সঙ্গী পেলে হয়তো ফাইনালে যেতে ভারতই। তাঁর গুণমুগ্ধের তালিকায় আগেই  নাম লিখিয়েছেন ভারতের সফলতম সীমিত ওভারের ক্রিকেট অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিও। তাঁকে মজা করে 'স্যার জাদেজা'ও উপাধি দিয়েছিলেন। 

জাদেজার ক্যারিশমা

আঁটোসাঁটো বোলিং-এ রবীচন্দ্রন অশ্বিন এর সঙ্গে জুটি বেঁধে একের পর এক ম্যাচে ভারতকে জয় এনে দিয়েছেন তিনি। আবার যখনই বিপদে পড়েছে দল, তাঁর ব্যাটিং দক্ষতায় ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছেন রবীন্দ্র জাদেজা। পাশাপাশি এই মুহূর্তে বিশ্বের শ্রেষ্ঠ ফিল্ডারদের মধ্যেও অন্যতম জাদেজা। তাঁর হাতে বল পাঠিয়ে রান নেওয়ার দুঃসাহস করেন না অতি বড় দ্রুতগতির ব্যাটসম্যানও। 

জাদেজায় মুগ্ধ পিটারসন

এই সমস্ত দেখেই কেভিন পিটারসন ভূয়সী প্রশংসা করেছেন জাদেজার। জাদেজার স্পিন বোলিংয়ে এতটাই মুগ্ধ কেভিন, যে তিনি ইংল্যান্ড ক্রিকেট বোর্ডকে বাঁ হাতি বোলারদের গুরুত্ব দেওয়ার কথা বলেছেন।

ঠিক কি বললেন পিটারসন

পিটারসন বলেন, যদি আপনি উঠতি ক্রিকেটার হন কিংবা কাউন্টিতে নিয়মিত খেলতে থাকেন, চোখ বন্ধ করে রবীন্দ্র জাদেজাকে কপি করুন। জাদেজা একজন সুপারস্টার। উনি বলেন, ইংল্যান্ডে এই মুহূর্তে জ্যাক লিচ এবং ডম বেস স্পিনার হিসেবে খেলছেন। গ্রেম সোয়ান এবং মন্টি পানেসার এর অবসরের পর ইংল্যান্ড ভালো স্পিনার এর খোঁজে রয়েছে। পিটারসন বলেন, জ্যাক লিচ এবং বেস টেস্ট ম্যাচের স্পিনার নন। দু'বছর আগেও আমি এটা বলেছিলাম এবং দুর্ভাগ্যজনকভাবে আমি সঠিক কথা বলেছিলাম।

Advertisement

জাদেজার পরিসংখ্যান

রবীন্দ্র জাদেজার এই মুহূর্তে ৫১ টেস্টে ১ হাজার ৯৫৪ রান এবং ২২০ উইকেট রয়েছে। যেখানে ওয়ানডেতে ১৬৮ ম্যাচে ২ হাজার ৪১১ রান এবং ১৮৮ উইকেট নিয়েছেন। পাশাপাশি ৫০ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে তিনি ২১৭ রান করেছেন, যেখানে উইকেট সংখ্যা ৩৯।

 

Advertisement