scorecardresearch
 

Bajrang Punia Gold CWG 2022 : বজরং-সাক্ষী-দীপকের ৩ সোনা, কুস্তিতে ভারতের জয়-জয়কার

Bajrang Punia Gold CWG 2022: কমনওয়েলথ গেমসে একই দিনে ৩ সোনা ভারতের। বজরং পুনিয়া, সাক্ষী মালিক এবং দীপক পুনিয়া জিতলেন সোনার পদক। তাঁদের সাফল্যে সারা দেশে আনন্দের আবহ।

Advertisement
বজরং পুনিয়া, সাক্ষী মালিক এবং দীপক পুনিয়া বজরং পুনিয়া, সাক্ষী মালিক এবং দীপক পুনিয়া
হাইলাইটস
  • কমনওয়েলথ গেমসে আরও একটা সোনা ভারতের
  • এবার বজরং পুনিয়া জিতলেন সোনার পদক
  • তাঁর সাফল্যে সারা দেশে আনন্দের আবহ

Bajrang Punia Gold CWG 2022: একই দিনে দুটো সোনা ভারতের। বজরং পুনিয়া এবং সাক্ষী মালিক জিতলেন সোনার পদক। তাঁদের সাফল্যে সারা দেশে আনন্দের আবহ। শুভেচ্ছার বন্যায় ভাসছেন তিনি। বজরং পুনিয়াকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি টুইট করেছেন। কুস্তিতে ভারতীয়দের জয়-জয়কার। ভারতের খেলাধুলোর ইতিহাসে এক ঐতিহাসিক দিন।

দীপকের সোনা
চলতি কমনওয়েলথ গেমসের কুস্তিতে ভারতকে তৃতীয় স্বর্ণপদক এনে দিয়েছেন দীপক পুনিয়া। পুরুষদের ফ্রিস্টাইল কুস্তির ৮৬ কেজি ওজন বিভাগের ফাইনাল ম্যাচে পাকিস্তানি কুস্তিগীর মোহাম্মদ ইনামকে ৩-০ গোলে পরাজিত করেন দীপক।

সাক্ষীর সাফল্য
কমওয়েলথ গেমসে সোনা জিতেছেন সাক্ষী মালিক। মহিলাদের ৬২ কেজির ফাইনালে সাক্ষী মালিক কানাডার আনা গোডিনেজ গঞ্জালেজকে পরাজিত করেছেন। সাক্ষী মালিক এক পর্যায়ে ৪-০-তে পিছিয়ে ছিলেন কিন্তু একটি বাজিতে তিনি কানাডিয়ান খেলোয়াড়কে ছিটকে দেন।

কানাডার প্রতিযোগীকে হারালেন বজরং
কুস্তিতে ভারতের হয়ে সোনা জিতে নিলন বজরং পুনিয়া। পুরুষদের ফ্রিস্টাইল ৬৫ কেজি ফাইনালে বজরং পুনিয়া কানাডার এল ম্যাকলিনের মুখোমুখি হয়েছিলেন। তিনি ৯-২ ফলে জেতেন। প্রথমার্ধেই চার পয়েন্ট নিয়েছিল বজরং। এরপর দ্বিতীয়ার্ধে ম্যাকলিন দুই পয়েন্ট নিয়ে ফেরার চেষ্টা করলেও তা করতে দেননি বজরং। শেষ হাসি তাঁরই।

অংশু ফাইনালে হেরে গেলেন
মহিলাদের ৫৭ কেজি ওজন বিভাগের ফাইনালে আংশু মালিক নাইজেরিয়ার ওদুনায়ো ফোলাসাদের মুখোমুখি হয়েছিলেন। কিন্তু আংশু জিততে পারলেন না। তিনি ৩-৭-এ হেরে যান। আংশু শেষ সেকেন্ডে কিছু পয়েন্ট স্কোর করে ফিরে আসার চেষ্টা করেছিল কিন্তু তা যথেষ্ট ছিল না। তাই তাঁকে রূপো নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে আংশুকে। অন্যদিকে, এটি ওদুনায়োর টানা তৃতীয় স্বর্ণপদক।

ভারতের ছিল চার কুস্তিগীরের ফাইনালের যাত্রা
পুরুষদের ফ্রিস্টাইল ৬৫ কেজি ওজনে প্রতিযোগিতার সেমিফাইনালে শ্রেষ্ঠত্বের ভিত্তিতে বজরং পুনিয়া ইংল্যান্ডের জর্জ রামকে ১০-০ ফলে পরাজিত করেন। এর আগে, বজরং সহজেই কোয়ার্টার ফাইনালে মরিশাসের জিন গুইলিয়ান জোরিস ব্যান্ডোকে এবং প্রি-কোয়ার্টার ফাইনালে নাউরুর লো বিংহামকে পরাজিত করেছিল।

দীপক পুনিয়ার কথা বলতে গেলে, তিনি ৮৬ কেজি ওজন সেমিফাইনালে কানাডার আলেকজান্ডার মুরকে ৩-১ স্কোরে গোলে হারিয়ে ফাইনালে পৌঁছেছিলেন। এর আগে, তিনি শেষ আটে সিয়েরা লিওনের শেকু কাসেগবামাকে ১০-০ রেজাল্টে পরাজিত করেছিলেন। প্রি-কোয়ার্টার ফাইনালে তিনি নিউজিল্যান্ডের ম্যাথিউ অক্সেনহামের ওপর আধিপত্য বিস্তার করেন।

 

Advertisement