scorecardresearch
 

No one থেকে Some one করেছে 'দাদা'ই, অবসর নিয়েই সৌরভ বন্দনা ভাজ্জির

অবসর নিয়েই ফের প্রিয় দাদার প্রশংসায় পঞ্চমুখ হরভজন সিং। হরভজন বলেন, আজ আমি যেখানে রয়েছি, তার সম্পূর্ণ কৃতিত্ব সৌরভ গাঙ্গুলির।

Advertisement
পুরানো সেই দিনের কথা পুরানো সেই দিনের কথা
হাইলাইটস
  • অবসর নিয়েই দাদার প্রশংসা হরভজনের
  • দাদাই আমাকে হরভজন বানিয়েছে
  • ধোনিও ভাল অধিনায়ক, বলছেন তিনি

ভারতের প্রাক্তন অফ-স্পিনার হরভজন সিং সৌরভ গাঙ্গুলির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেছেন যে ভারতের প্রাক্তন অধিনায়কই তাকে হাত দিয়েছিলেন এবং তাকে অফ-স্পিনার হয়ে উঠতে সাহায্য করেছিলেন। ২৩ বছরের দীর্ঘ আন্তর্জাতিক ক্রিকেটের পর্দা নামিয়ে শুক্রবার হরভজন তার অবসরের ঘোষণা দেন।

গাঙ্গুলির সমর্থনে এগিয়েছেন

শুক্রবার তার অবসর ঘোষণার পর হরভজন বলেছিলেন যে তার ক্যারিয়ারের প্রাথমিক পর্যায়ে গাঙ্গুলির সমর্থন তার জন্য গুরুত্বপূর্ণ ছিল। তিনি এমএস ধোনিকে তার আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ পর্যায়ে তাকে সমর্থন করার জন্য এবং তার পরিষেবাগুলিকে ভালভাবে ব্যবহার করার জন্য কৃতিত্ব দেন।

আজহারুদ্দিন ছিলেন প্রথম অধিনায়ক

পঞ্জাবের এই অফ-স্পিনার যিনি ১৯৯৮ সালে মহম্মদ আজহারউদ্দিনের অধীনে আত্মপ্রকাশ করেছিলেন, ২০০১ থেকে ২০০৫ এর মধ্যে গাঙ্গুলির অধীনে থাকাকালীন ভারতীয় ক্রিকেট দলের মূল ভিত্তি হয়ে উঠেছিলেন।

গাঙ্গুলির অধীনে সেরা সময় কাটিয়েছেন টারবুনেটর

হরভজন, গাঙ্গুলির অধীনে ১১৮টি ম্যাচ (ওডিআই এবং টেস্ট সহ) খেলেছেন এবং ২৯-এর কম গড়ে ২৭৩টি উইকেট নিয়েছেন। ২০০১ সালে অনিল কুম্বলের অনুপস্থিতিতে হরভজন এগিয়ে গিয়েছিলেন এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩ টি টেস্টে ৩২ টি উইকেট নিয়েছিলেন। ভারতের ঐতিহাসিক সিরিজ জয়।

ধোনির অধিনায়কত্বেও সফল

অন্যদিকে, হরভজন সিং এমএস ধোনির নেতৃত্বে ২০০৭ টি ২০ বিশ্বকাপ জিতেছিলেন এবং ২০১১ বিশ্বকাপ জয়ী দলের অংশ ছিলেন। ধোনির অধীনে ভারতের হয়ে ১৩৩ ম্যাচে তিনি ২২৯ উইকেট নিয়েছেন।

নো ওয়ান থেকে সামওয়ান করে গাঙ্গুলি

"এটি আমার জন্য একটি সহজ উত্তর। সৌরভ গাঙ্গুলি আমার ক্যারিয়ারের সেই মোড়কে যখন আমি 'নো ওয়ান' ছিলাম তখন আমাকে হাত দিয়েছিলেন। কিন্তু ধোনি যখন অধিনায়ক হয়েছিলেন, আমি একজন "কেউ" ছিলাম। তাই আপনাকে বড় পার্থক্য বুঝতে হবে, শুক্রবার প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়াকে জানিয়েছেন হরভজন। "দাদা (গাঙ্গুলি) জানত যে আমার দক্ষতা আছে কিন্তু আমি ডেলিভারি করব কিনা তা জানতাম না। ধোনির ক্ষেত্রে, তিনি জানতেন যে আমি সেখানে ছিলাম এবং তা করেছি। তিনি জানতেন যে আমি তার আগে ম্যাচ জিতেছি এবং কয়েকটি জিতব। তার জন্যও।

Advertisement

দাদা-র মতো গাইড প্রয়োজন

"জীবনে এবং যে কোনও পেশায়, আপনার এমন একজন ব্যক্তির প্রয়োজন, যে আপনাকে সঠিক সময়ে গাইড করবে এবং সৌরভ আমার জন্য সেই মানুষটি ছিল। সৌরভ যদি আমার জন্য লড়াই না করে আমাকে দলে না পেত, কে জানে, আজ আপনি সৌরভ আমার এই সাক্ষাৎকারটি নিচ্ছে না।

ধোনি যোগ্য উত্তরসূরি

"তবে হ্যাঁ, ধোনি অবশ্যই একজন খুব ভাল অধিনায়ক ছিলেন এবং তিনি সৌরভের উত্তরাধিকার বহন করেছিলেন এবং ধোনির সাথে, আমরা একসাথে কিছু দুর্দান্ত যুদ্ধ করেছি যা আমি অবশ্যই লালন করব।"

গাঙ্গুলি, জয় শাহ আমার মঙ্গল কামনা করেছেন: হরভজন

হরভজন সিং শেষবার ভারতের হয়ে ২০১৬ সালে খেলেছিলেন। তিনি ৭১১ টি আন্তর্জাতিক উইকেট নিয়ে তার কেরিয়ার শেষ করেছিলেন এবং ২০২১ মরশুম পর্যন্ত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে খেলা চালিয়ে যান। জনপ্রিয় টি-টোয়েন্টি লিগের অন্যতম সেরা স্পিনার হিসেবে সমাপ্ত হন।

সিদ্ধান্ত জানিয়েছি গাঙ্গুলি ও জয় শাহকে

এদিকে, হরভজন বলেছেন যে শুক্রবার প্রকাশ্যে অবসর নেওয়ার সিদ্ধান্ত নেওয়ার আগে তিনি বিসিসিআই সভাপতি গাঙ্গুলি এবং সভাপতি জয় শাহের সাথে কথা বলেছেন। "ঠিক আছে, আমি বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলির সাথে কথা বলেছি, যিনি আমাকে খেলোয়াড় বানিয়েছেন। আমি তাকে আমার সিদ্ধান্তের কথা বলেছি। আমি বিসিসিআই সেক্রেটারি জয় শাহের সাথেও কথা বলেছি এবং তাকে আমার সিদ্ধান্তের কথা জানিয়েছি। উভয়েই খুব স্বাগত জানিয়েছিলেন এবং শুভেচ্ছা জানিয়েছেন। আমার যাত্রায় বিসিসিআই একটি বড় ভূমিকা পালন করেছে এবং আমি তাদের কাছে ঋণী।

আকাশ আম্বানিকেও জানান

"আমি মুম্বই ইন্ডিয়ান্সের মালিক আকাশ আম্বানির সাথে কথা বলেছি কারণ আমার জীবনে ফ্র্যাঞ্চাইজির একটি বড় ভূমিকা ছিল," তিনি যোগ করেছেন।

 

Advertisement