scorecardresearch
 

East Bengal News: ইস্টবেঙ্গল শেষমেশ কোচ পাচ্ছে? 'ভাল খবর দেব,' বলছেন ক্লাব কর্তা

এর আগে সের্জিও লোবেরাকে (Sergio Lobera) টার্গেট করলেও সফল হননি ইমামি (Emami) এবং ইস্টবেঙ্গল কর্তারা। চিনের ক্লাব থেকে নো অবজেকশন সার্টিফিকেট পাওয়া নিয়ে সমস্যা এবং তারপর নানাবিধ জটিলতায় লোবেরার লাল হলুদে আসার দরজা প্রায় বন্ধ।

Advertisement
ইস্টবেঙ্গল ইস্টবেঙ্গল

এই মুহূর্তে লাল হলুদ শিবিরের অন্দরে সবথেকে বড় আলোচনার বিষয় হল কোচ। ইস্টবেঙ্গলের (East Bengal) কোচ কে হবেন, সেই নিয়ে সমর্থকদের মধ্যেও জোর চর্চা। আর এই লড়াইয়ে আপাতত এগিয়ে আছেন স্প্যানিশ কোচ কার্লোস কুয়াদ্রাত (Carles Cuadrat)। 

এর আগে সের্জিও লোবেরাকে (Sergio Lobera) টার্গেট করলেও সফল হননি ইমামি (Emami) এবং ইস্টবেঙ্গল কর্তারা। চিনের ক্লাব থেকে নো অবজেকশন সার্টিফিকেট পাওয়া নিয়ে সমস্যা এবং তারপর নানাবিধ জটিলতায় লোবেরার লাল হলুদে আসার দরজা প্রায় বন্ধ। সেই জায়গা থেকেই, কর্তারা কুয়াদ্রাতের লক্ষ্যে ঝাঁপান। আর ভারতীয় ফুটবলে, কার্লোস কুয়াদ্রাতের পরিসংখ্যানও বেশ ভালো। প্রশিক্ষক হিসেবে দুবার জিতেছেন ফেডারেশন কাপ (Federation Cup) এবং একবার আই লিগ (I-League) রানার্স করেছেন তাঁর দলকে। শুধু তাই নয়, জিতেছেন আইএসএল (ISL) ট্রফিও। ফলে বোঝাই যাচ্ছে যে, বেঙ্গালুরু এফসির (Bengaluru FC) এই প্রাক্তন কোচকে নিয়ে লাল হলুদ সমর্থকরা আশাবাদী হতেই পারেন। 

ইস্টবেঙ্গল টিম

কিন্তু কুয়াদ্রাতকে কোচ করতে গেলে টিম ম্যানেজমেন্টকে অন্য একটি শর্তও মানতে হতে পারে। যখন কুয়াদ্রাত বেঙ্গালুরু এফসি-র কোচ ছিলেন, তখন তাঁর সঙ্গে কাজ করা চিফ টেকনিক্যাল অফিসারও লাল হলুদে আসতে পারেন বলে শোনা যাচ্ছে। এও শোনা যাচ্ছে যে, তাঁকে নেওয়ার বিষয়ে কুয়াদ্রাত নিজেই নাকি ইচ্ছা প্রকাশ করেছেন। ফলে, কুয়াদ্রাত ইস্টবেঙ্গলে যোগ দিলে তিনিও তাঁর সঙ্গে আসতে পারেন বলেই গুঞ্জন। সেইসঙ্গে কুয়াদ্রাত সম্ভবত ফুটবলারদের একটি উইশলিস্টও কর্তাদের পাঠিয়েছেন বলে শোনা যাচ্ছে। ফলে সেই বিষয়টিও মাথায় রাখতে হচ্ছে টিম ম্যানেজমেন্টকে। তবে সূত্র মারফৎ জানা যাচ্ছে যে, সবকিছু ঠিকঠাক চললে কয়েকদিনের মধ্যেই সরকারিভাবে কোচের নাম ঘোষণা করতে পারে ইস্টবেঙ্গল। 

Advertisement

আরও পড়ুন: East Bengal: আই লিগে প্রতিপক্ষকে ৫ গোল ইস্টবেঙ্গলের, ২ গোল আঙ্গুসানার

অন্যদিকে, বেশ কয়েকটি মরশুম ধরে ক্লাবে কোনও বড় ট্রফি নেই। কিন্তু তারই মাঝে ক্লাবের শতবর্ষ উদযাপনের অংশ হিসেবে, আগামী ১৩ মে ক্লাব তাঁবুতে আসছেন বলিউড স্টার সলমন খান (Salman Khan)। শুধু তাই নয়, তাঁর সঙ্গে আসছেন সোনাক্ষী সিনহা (Sonakshi Sinha), জ্যাকলিন ফারনান্দেজ (Jacqueline Fernandez) প্রভু দেবা (Prabhu Deva), কামাল খান (Kamal Khan), গুরু রানধাওয়া (Guru Randhawa) এবং আয়ূষ শর্মা (Aayush Sharma) সহ আরও অনেকে। ইস্টবেঙ্গলের সদস্য এবং সমর্থকদের জন্য, আজ থেকেই লাল হলুদ তাঁবুতে প্রথম টিকিট কিয়স্কটি চালু হচ্ছে। মেম্বারশিপ কার্ড দেখালে, যেকোনও দামের টিকিটের ওপর ২৫ শতাংশ ছাড় দেওয়া হবে বলে জানানো হয়েছে ইভেন্ট ম্যানেজমেন্ট সংস্থার তরফ থেকে। টিকিটের দাম শুরু হচ্ছে ৯৯৯ টাকা থেকে এবং রয়েছে ২৫ হাজার টাকার টিকিটও।   

কোচ নিয়োগ প্রসঙ্গে ক্লাব কর্তা রুপক সাহা (Rupak Saha) জানান, ‘এই বছরও আমরা এমন একজন কোচের সঙ্গে যোগাযোগ করেছিলাম, যিনি আইএসএলে সফল। ওনার হয়ত কোনও অসুবিধের কারণে, উনি আসতে পারছেন না। তিনি আরও কিছুটা সময় চেয়েছেন। কিন্তু আমরা বসে নেই। এই ভারতেই আইএসএলে সফল এমন অনেক কোচ রয়েছেন। তাঁদের সঙ্গে আমাদের কোম্পানি এবং ক্লাবের যে প্রফেশনাল টিম রয়েছে, তাঁরা কিন্তু কথাবার্তা বলছে।‘ 

কিন্তু ক্লাবের এই পরিস্থিতির মাঝে মেগ-শো কতটা মানানসই? এই প্রসঙ্গে লাল হলুদ কর্তা শান্তিরঞ্জন দাশগুপ্ত (Shanti Ranjan Dasgupta) জানিয়েছেন, ‘টিমের হাল খুব খারাপ, আমরা কিছু করতে পারছি না। কিন্তু আমরা এই সোশ্যাল অ্যাক্টিভিটিগুলো করি। এগুলো হয়ত কিছু লোক সমালোচনা করবে। এই বাজার, জিততে পারছে না। তার মধ্যে একে এনে কি করছে, কোনও স্বার্থ আছে। যদি সেই হিসেবে দেখো, মহিলা ফুটবলে চ্যাম্পিয়ন (Women’s Football Champion) সেই লাল হলুদ জার্সি। আমাদের রিজার্ভ টিমও চ্যাম্পিয়ন। সুতরাং, আমরা কিন্তু চারিদিকে, যেখানে যেখানে যতটুকু সম্ভব নিজেদের হয়ে করে ফুটবলটাকে রাখছি। ফুটবল কিন্তু আমরা ছাড়িনি।‘ 

কিন্তু এই মেগা ড্যান্স মিউজিক্যাল শো-এর আগে, ক্লাবের তরফ থেকে কি কোনও বিশেষ পরিকল্পনা রয়েছে? সেই প্রসঙ্গে তিনি জানান, 'আমাদের একটা শতবর্ষের প্রোগ্রাম ছিল, তার মধ্যে আমরা অ্যাড অন হয়েছি। ওনাদের সময় কোটি টাকায় বিচার হয়, আমাদের তো সেই ক্ষমতা নেই। ওনারা পারমিট করলে তবেই সেদিন আমরা ক্লাবের তরফে কোনও কর্মসূচি নিতে পারবো। অবশ্যই বিষয়টি আমাদের মাথায় রয়েছে।'

এই অনুষ্ঠান থেকে সংস্থাটি লাভবান হলে, সেই লভ্যাংশর একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ ক্লাবের হাতে তুলে দেওয়া হবে বলে জানান ইভেন্ট ম্যানেজমেন্ট সংস্থার কর্তা রাজদীপ চক্রবর্তী। সবমিলিয়ে লাল হলুদে এই মেগা শো-য়ের আগে, কোচের পদটি চূড়ান্ত হয় কিনা সেটাই এখন দেখার বিষয়।

প্রতিবেদক: শুভঙ্কর দাস

 

Advertisement