scorecardresearch
 

AIFF Controversy: ভারতীয় ফুটবলকে FIFA ব্যান করলে কী কী সমস্যা হতে পারে?

ফিফা ব্যান করলে ফুটবল সংক্রান্ত সমস্ত আন্তর্জাতিক ইভেন্ট থেকে বাদ পড়বে ভারত। অর্থাৎ, জাতীয় দলের খেলা আর হবে না। নীল জার্সিতে আর দেখা যাবে না সুনীল ছেত্রীদের। ক্লাব ফুটবলের ক্ষেত্রে বা ঘরোয়া ফুটবলের ক্ষেত্রে কোনও সমস্যা থাকবে না। ঘরোয়া ফুটবল অর্থাৎ, রাজ্য লিগ যেমন কলকাতা লিগ, গোয়া লিগ বা কেরল লিগ করতে কোনও সমস্যা থাকবে না। সমস্যা হবে না আই লিগ বা আইএসএল আয়োজনের ক্ষেত্রেও। তবে এতদিন আই লিগ বা আইএসএল বিজয়ী দল এএফসি কাপে খেলার সুযোগ পেত। ব্যান হলে সেই সুযোগ থেকে বঞ্চিত হবে দলগুলি।

Advertisement
ভারতীয় ফুটবল দল ভারতীয় ফুটবল দল
হাইলাইটস
  • ব্যান হতে পারে ভারতের ফুটবল সংস্থা
  • বিরাট সমস্যায় পড়তে পারেন ফুটবলাররা

১৫ সেপ্টেম্বরের মধ্যে এআইএফএফ-এর নতুন কমিটি গড়তে হবে। নয়ত ফিফার ব্যানের মুখে পড়তে হবে ভারতের ফুটবল ফেডারেশনকে। ফিফা এবং এএফসি-র প্রতনিধিরা কিছুদিন আগেই ভারতে এসেছিলেন। তাঁরা এমনটাই নির্দেশ দিয়েছেন ভারতীয় ফুটবলের নিয়ামক সংস্থাকে। সুপ্রীম কোর্ট নিযুক্ত তিন সদস্যের সিওএ বর্তমানে এআইএফএফ-এর সমস্ত কাজ পরিচালনা করছে। এই খবর সামনে আসার পরেই নড়েচড়ে বসে ফিফা এবং এএফসি। ফুটবলের ক্ষেত্রে কোনও রকম প্রশসনিক হস্তক্ষেপ বরদাস্ত করে না ফিফা।

ফিফা ব্যান করলে কী কী সমস্যা হতে পারে

ফিফা ব্যান করলে ফুটবল সংক্রান্ত সমস্ত আন্তর্জাতিক ইভেন্ট থেকে বাদ পড়বে ভারত। অর্থাৎ, জাতীয় দলের খেলা আর হবে না। নীল জার্সিতে আর দেখা যাবে না সুনীল ছেত্রীদের। 

ক্লাব ফুটবলের ক্ষেত্রে বা ঘরোয়া ফুটবলের ক্ষেত্রে কোনও সমস্যা থাকবে না। ঘরোয়া ফুটবল অর্থাৎ, রাজ্য লিগ যেমন কলকাতা লিগ, গোয়া লিগ বা কেরল লিগ করতে কোনও সমস্যা থাকবে না। সমস্যা হবে না আই লিগ বা আইএসএল আয়োজনের ক্ষেত্রেও। তবে এতদিন আই লিগ বা আইএসএল বিজয়ী দল এএফসি কাপে খেলার সুযোগ পেত। ব্যান হলে সেই সুযোগ থেকে বঞ্চিত হবে দলগুলি।

ফিফা ভারতীয় ফুটবলকে ব্যান করলে সমস্যায় পড়তে পড়বেন এখানে খেলতে আসা বিদেশি ফুটবলাররা। কারণ ট্রান্সফার বন্ধ থাকবে। যে সমস্ত বিদেশি ফুটবলার এখানে বিভিন্ন ক্লাবে খেলছেন তাঁরাও এনওসি নিয়ে অন্য কোনও ক্লাবে সই করতে পারবেন না। অন্য দেশ বা নিজের দেশের লিগেও খেলতে পারবেন না তাঁরা। ফলে তাঁদের ভবিষ্যৎ অন্ধকার হয়ে যাবে। বর্তমানে ভারতের মহিলা দলের অনেক ফুটবলার বিদেশে খেলছেন। তাঁরাও একই ভাবে সমস্যায় পড়তে পারেন। 

আরও পড়ুন: কমিটি না গড়লে ভারতীয় ফুটবল ব্যান করতে পারে FIFA, কতদিন সময়?

Advertisement

আরও পড়ুন: টানা ব্যর্থতা, ICC টেস্ট র‍্যাঙ্কিংয়ে ১০-এর নীচে নেমে গেলেন বিরাট

সব মিলিয়ে দ্রুত এই সমস্যার সমাধান না হলে বিরাট বিপদে পড়তে চলেছে ভারতীয় ফুটবল। সমস্যায় পড়বেন ভারতের ফুটবলাররা। তবে দ্রুত নির্বাচন করে নতুন কমিটি গড়ার ব্যাপারে আশাবাদী সুপ্রিম কোর্ট নিযুক্ত সিওএ-এর সদস্যরা।   

Advertisement