scorecardresearch
 

FIFA World Cup 2022: আজ বিশ্বকাপ ফাইনাল, অতীতে কী হয়েছে জানা আছে কি?

FIFA World Cup 2022: আজ বিশ্বকাপ ফাইনাল, অতীতে কী হয়েছে জানা আছে কি? খেলা শুরুর আগে ফাইনাল নিয়ে এ যাবতকালের রেকর্ড নিয়ে কিছু জেনে নিন। তাহলে খেলা দেখার মজা কয়েকগুণ বেড়ে যাবে। এক নজরে বিশ্বকাপ ফাইনাল সংক্রান্ত গুরুত্বপূর্ণ কিছু পরিসংখ্যান।

Advertisement
বিশ্বকাপের ফাইনালের আগে জেনে নিন ফাইনালের এ যাবতকালের যাবতীয় রেকর্ড বিশ্বকাপের ফাইনালের আগে জেনে নিন ফাইনালের এ যাবতকালের যাবতীয় রেকর্ড
হাইলাইটস
  • বিশ্বকাপের ফাইনালের আগে জেনে নিন
  • ফাইনালের এ যাবতকালের যাবতীয় রেকর্ড
  • হাতে রাখুন হাতে গরম স্ট্যাটিসটিক্স

FIFA World Cup 2022: ফিফা বিশ্বকাপ ফাইনালে আজ মহারণ (FIFA World Cup 2022 Final)। এক মাসের বেশি সময় ধরে ৩২ দলের মধ্যে কারা শেষ পর্যন্ত সেরার শিরোপা তুলে নেবে তার নির্ধারণের লড়াই। ফাইনালে জয় মানেই চার বছরের জন্য শিরোপা মাথায়। চার বছর ধরে বিশ্বসেরার তকমার মৌতাত। যার লড়াইয়ে কাতারের লুসাইল স্টেডিয়ামে আর্জেন্তিনার বিরুদ্ধে খেতাব দখলে রাখার লড়াইয়ে নামছে ফ্রান্স (Argentina Vs France)। বিশ্বজুড়ে ফুটবলপ্রেমীরা তাকিয়ে রয়েছেন লিওনেল মেসি (Lionel Messi) বনাম কিলিয়ান এমবাপের (Kylion Embappe) দ্বৈরথ দেখতে।

খেলা শুরুর আগে ফাইনাল নিয়ে এ যাবতকালের রেকর্ড নিয়ে কিছু জেনে নিন। তাহলে খেলা দেখার মজা কয়েকগুণ বেড়ে যাবে। একনজরে বিশ্বকাপ ফাইনাল সংক্রান্ত গুরুত্বপূর্ণ কিছু পরিসংখ্যান।

১. বিশ্বকাপ ফাইনালে সর্বাধিক গোল-ফিফা বিশ্বকাপে সর্বাধিক গোলের নজির কারও একার দখলে নেই। তিনটি করে গোল করেছেন চারজন ফুটবলার। তাঁরা হলেন, ব্রাজিলের পেলে ও ভাভা, ফ্রান্সের জিনেদিন জিদান ও ইংল্যান্ডের জিওফ হার্স্ট। ভাভা, পেলে ও জিদান ২টি বিশ্বকাপ ফাইনাল খেলে তিনটি করে গোল করেছেন। ব্রাজিলের রোনাল্ডো ও জার্মানির পল ব্রেটনার দুটি বিশ্বকাপ ফাইনাল খেলে দুটি করে গোল করেছেন। এই নজির কালকের ফাইনালে স্পর্শ করার হাতছানি রয়েছে কিলিয়ান এমবাপে ও আন্তোইন গ্রিজম্যানের। তাঁরা ২০১৮ সালের বিশ্বকাপ ফাইনালে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে গোল করেছিলেন।

২. ফাইনালে হ্যাটট্রিক-ফিফা বিশ্বকাপ ফাইনালে একমাত্র হ্যাটট্রিকটি করার নজির রয়েছে ইংল্যান্ডের কিংবদন্তি জিওফ হার্স্টের। ১৯৬৬ সালের বিশ্বকাপ ফাইনালে তিনি পশ্চিম জার্মানির বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন। দুটি গোল এসেছিল অতিরিক্ত সময়ের খেলা চলাকালীন। ইংল্যান্ড সেবারই একমাত্র বিশ্বকাপ জিতেছিল ৪-২ গোলে জয় ছিনিয়ে। কোনও একটি বিশ্বকাপ ফাইনালে সর্বাধিক গোল করার নজিরটিও তাই হার্স্টের দখলেই।

৩. গোলের পরিসংখ্যান বিশ্বকাপ ফাইনালে দ্রুততম গোল-এই রেকর্ড রয়েছে নেদারল্যান্ডসের ইওহান নিসকেন্সের। ১৯৭৪ সালের বিশ্বকাপে তিনি পেনাল্টি থেকে পশ্চিম জার্মানির বিরুদ্ধে গোলটি করেছিলেন ম্যাচ শুরুর ৯০ সেকেন্ডের মাথায়। যদিও সেই ফাইনালে ১-২ গোলে হেরে গিয়েছিল ডাচরা।

Advertisement

৪. ফিফা বিশ্বকাপ ফাইনালে সবচেয়ে বড় ব্যবধানে জয়- ফাইনালে সবচেয়ে বড় ব্যবধানে জয়ের রেকর্ডটি রয়েছে ব্রাজিলের দখলে। সেই ফাইনালে ব্রাজিল ৫-২ গোলে হারিয়ে দিয়েছিল সুইডেনকে। মোট ৭ টি গোল হয়েছিল সেই ফাইনালে।

৫. ফিফা বিশ্বকাপ ফাইনালে সবচেয়ে বেশি গোল-পাঁচটি গোল করার ব্রাজিলীয় রেকর্ড আজও অক্ষত।

৬. তিনটি ফাইনালে মোট ৬টি করে গোল হয়েছিল- ১৯৩০ সালে উরুগুয়ে বনাম আর্জেন্তিনা ফাইনালে, ১৯৩৮ সালে ইতালি বনাম হাঙ্গেরি এবং ২০১৮ সালে ফ্রান্স বনাম ক্রোয়েশিয়া ম্যাচে। সব ম্যাচের ফলাফল ছিল ৪-২।

৭.ফাইনালে সবচেয়ে কম গোল-ফিফা বিশ্বকাপ ফাইনালে সবচেয়ে কম গোল হয়েছিল ১৯৯৪ সালে। সেবার ফাইনালে মুখোমুখি হয়েছিল ব্রাজিল ও ইতালি। অতিরিক্ত সময় অবধি খেলার ফল ছিল গোলশূন্য। একমাত্র এই ফাইনালেই কোনও দল অতিরিক্ত সময় অবধি কোনও গোল করতে পারেনি। পেনাল্টি শ্যুটআউটে বিজয়ী নির্ধারিত হয়েছিল। টাইব্রেকারে ৩-২ গোলে জেতে ব্রাজিল।

৮.ফিফা বিশ্বকাপের ফাইনালে সর্বকনিষ্ঠ হিসেবে গোলদাতা- নজির রয়েছে ব্রাজিলের পেলের ১৯৫৮ সালে।

৯.সবচেয়ে বেশি বয়সে বিশ্বকাপ ফাইনালে গোল- এই রেকর্ডটিও হয়েছিল সেই ১৯৫৮ সালের ফাইনালেই। সুইডেনের নিলস লিডহোম ম্যাচের ৪ মিনিটে প্রথম গোলটি করেছিলেন। ৩৫ বছর ২৬৪ দিন তখন তাঁর বয়স।
 

 

Advertisement