scorecardresearch
 

FIFA World Cup 2022 Karim Benzema Retires: বিশ্বকাপে হারের পরই বড় সিদ্ধান্ত, অবসরের ইঙ্গিত ফরাসি তারকার

FIFA World Cup 2022 Karim Benzema Retires:আন্তর্জাতিক ফুটবল (International Football) থেকে অবসরের ইঙ্গিত দিলেন ফরাসি তারকা, চলতি বছরের ব্যালন ডি অঁর (Ballon d'Or) করিম বেনজেমা (Karim Benjema)। ফ্রান্সের জার্সি গায়ে আর মাঠে দেখা যাবে না তাকে। বিশ্বকাপ ফাইনালের হারের রেশ গায়ে মেখেই তিনি এই ঘোষণা করে দিলেন। তাঁর বক্তব্যে তেমনই ইঙ্গিত মিলেছে।

Advertisement
বিশ্বকাপ হারের পরই বড় সিদ্ধান্ত, অবসরের ইঙ্গিত ফরাসি তারকার বিশ্বকাপ হারের পরই বড় সিদ্ধান্ত, অবসরের ইঙ্গিত ফরাসি তারকার
হাইলাইটস
  • বিশ্বকাপ হারের পরই বড় সিদ্ধান্ত
  • আচমকা অবসর ফরাসি তারকার
  • আর জাতীয় দলের হয়ে খেলবেন না করিম বেনজেমা

FIFA World Cup 2022 Karim Benzema Retires: বিশ্বকাপ ফুটবলে টানা দ্বিতীয়বার বিশ্বসেরা হওয়ার স্বপ্নভঙ্গ হয়েছে ২৪ ঘন্টাও কাটেনি। তার আগেই ফ্রান্সের (France) সমর্থকদের কাছে বড় ধাক্কা। আন্তর্জাতিক ফুটবল (International Football) থেকে অবসরের ইঙ্গিত দিলেন ফরাসি তারকা, চলতি বছরের ব্যালন ডি অঁর (Ballon d'Or) করিম বেনজেমা (Karim Benjema)। ফ্রান্সের জার্সি গায়ে আর মাঠে দেখা যাবে না তাকে। বিশ্বকাপ ফাইনালের হারের রেশ গায়ে মেখেই তিনি এই ঘোষণা করে দিলেন। নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে এই ঘোষণা করেন তিনি। এখন থেকে তিনি শুধু ক্লাব ফুটবলেই খেলবেন তিনি। লা লিগাতে (La liga) রিয়াল মাদ্রিদের (Real Madrid) হয়ে মাঠ মাতাতে দেখা যাবে তাঁকে।

ইনজুরির কারণে বিশ্বকাপে একটি ম্যাচেও খেলতে পারেননি বেনজেমা। তবে কাগজে-কলমে শেষদিন পর্যন্ত ফ্রান্স দলের সদস্য ছিলেন তিনি। ইনজুরির কারণে বিশ্বকাপের আগ মুহূর্তে ছিটকে পড়ার পরও তার নাম তালিকা থেকে বাদ দেননি কোচ দিদিয়েঁ দেশঁ (Didier Deshchamps)।

বেনজেমার আন্তর্জাতিক রেকর্ড

ফ্রান্সের হয়ে ৯৭ ম্যাচে ৩৭ গোল রিয়াল মাদ্রিদের এই স্ট্রাইকারের। জাতীয় দল এক অর্থে করিম বেনজেমার জন্য আক্ষেপ হয়েই থাকবে। গত এক দশকেরও বেশি সময় মুগ্ধতা ছড়িয়েছেন পায়ের মূর্ছনায় ক্লাবের হয়ে। বর্তমান বয়স ৩৪। সামনের বিশ্বকাপে খেলার মতো দক্ষতা থাকত কি না, তা নিয়ে বিতর্ক থাকতে পারে। তবে তিনি আপাতত অবসর ঘোষণা করলেন। ২০১০ সালে তার সুযোগ ছিল প্রথমবারের মতো বিশ্বকাপে ফ্রান্সের প্রতিনিধিত্ব করার। কিন্তু দলে সেবার জায়গা হয়নি তার। বেনজেমার বিশ্বকাপ খেলার স্বপ্ন বাস্তবে রূপ নেয় ২০১৪ সালে। জার্মানির কাছে হেরে কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিতে হয় ফ্রান্সকে, অভিষেক বিশ্বকাপে পাঁচ ম্যাচ খেলে তিন গোল করতে সক্ষম হয়েছিলেন তিনি।

Advertisement

মাঠের বাইরের বিতর্কে নাম জড়ায় বেনজেমার

মাঠের বাইরের নানা ঘটনায় বিতর্কিত হয়েছিলেন। নাম জড়িয়েছিল মহিলাঘটিত কেলেঙ্কারিতেও। আবার সেক্স টেপের সূত্র ধরে সতীর্থকে ব্ল্যাকমেইল করার অপরাধে জাতীয় দল থেকে নিষিদ্ধ ছিলেন পাঁচ বছরেরও বেশি সময়। এর মধ্যে ২০১৮ সালে ফ্রান্সের বিশ্বজয়ে তিনি শামিল হতে পারেননি। কারণ তিনি তখন ব্যান ছিলেন। নিষেধাজ্ঞা উঠে যায় হয় ২০২১ সালের ২ জুন। ওয়েলসের বিপক্ষে সুযোগ পান আন্তর্জাতিক প্রীতি ম্যাচে। ফ্রান্সের হয়ে নিজের সেরা সময় তিনি কাটান ফিরে এসেই। পরবর্তী ১৬টি ম্যাচে মাঠে নেমে ১০ গোল করেন বেনজেমা।

চোটে ছিটকে যান কাতার বিশ্বকাপ থেকে

চলতি বছরে সেরা ফর্মে ছিলেন। শ্বকাপ মাতাবেন বলে আশা করা হচ্ছিল। আর এবার চোটের কারণে ছিটকে যেতে হল। কিন্তু বিশ্বকাপ শুরুর আগেই ইনজুরিরতে পড়েন। তবে কী কারণে তাঁর অবসরগ্রহণের সিদ্ধান্ত তা নিয়ে এখনও কিছু খোলসা করেননি তিনি।

 

Advertisement