scorecardresearch
 

FIFA World Cup 2022: বিশ্বকাপে মুখোমুখি হবে ব্রাজিল-আর্জেন্টিনা, কবে-কীভাবে?

এখনও কাতার বিশ্বকাপে এই লড়াই দেখা যায়নি। অনেকেই মনে করেছিলেন, ফাইনালে মুখোমুখি হতে পারে এই দুই মহাশক্তিধর দেশ। তবে এমনটা হওয়ার সুযোগ নেই। সেমিফাইনালেই মুখোমুখি হয়ে যেতে পারে দুই দল।

Advertisement
নেইমার ও মেসি নেইমার ও মেসি
হাইলাইটস
  • মুখোমুখি হতে পারে ব্রাজিল ও আর্জেন্টিনা
  • সেমিফাইনালে হতে পারে লড়াই

বিশ্বকাপের (FIFA World Cup 2022) মঞ্চে ব্রাজিল-আর্জেন্টিনার (Brazil vs Argentina) দ্বৈরথ দেখতে মুখিয়ে রয়েছেন ফুটবলপ্রেমীরা। বিশ্বের যে কোনও প্রান্তে এই দুই দেশ একে অপরের মুখোমুখি হলে গোটা বিশ্ব কার্যত দুই ভাগে ভাগ হয়ে যায়। তবে এখনও কাতার বিশ্বকাপে এই লড়াই দেখা যায়নি। অনেকেই মনে করেছিলেন, ফাইনালে মুখোমুখি হতে পারে এই দুই মহাশক্তিধর দেশ। তবে এমনটা হওয়ার সুযোগ নেই। সেমিফাইনালেই মুখোমুখি হয়ে যেতে পারে দুই দল।

ফুটবল বিশ্বকাপের সব খবরের জন্য় এখানে ক্লিক করুন

গ্রুপ পর্বের খেলা শেষে আজ থেকেই শুরু হচ্ছে রাউন্ড অফ ১৬-এর খেলা। আর সেখানেই লিওনেল মেসির (Lionel Messi) আর্জেন্টিনা (Argentina) নামতে চলেছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। এই ম্যাচ জিতলে কোয়ার্টার ফাইনালে চলে যাবে দুই বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। কোয়ার্টার ফাইনালে আমেরিকা অথবা নেদারল্যান্ডসের বিরুদ্ধে খেলতে হবে আর্জেন্টিনাকে। এই ম্যাচ জিতলেই সেমিফাইনালে পৌঁছে যাবেন মেসি-দি মারিয়ারা।

অন্যদিকে ব্রাজিল (Btrazil) প্রি কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে দক্ষিণ কোরিয়ার। এই ম্যাচ জিততে পারলে জাপান বা ক্রোয়েশিয়ার বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালে খেলবে তারা। সেই ম্যাচ জিততে পারলে সেমিফাইনালে চলে যাবে পাঁচ বারের বিশ্বকাপ চ্যাম্পিয়নরা।

শেষ ষোলর লড়াই
শেষ ষোলর লড়াই

প্রথম ম্যাচেই হেরে গিয়েছে আর্জেন্টিনা
এবারের বিশ্বকাপের প্রথম ম্যাচেই সৌদি আরবের বিরুদ্ধে হেরে গিয়েছে আর্জেন্টিনা। তবে তার পরে দারুনভাবে লড়াইয়ে ফেরত আসে তারা। খাদের কিনারে দাঁড়িয়ে থাকা আর্জেন্টিনা এরপরেই ঘুরে দাঁড়ায়। মেক্সিকো ও পোল্যান্ডকে হারিয়ে শেষ ষোলয় নিজেদের জায়গা পাকা করে ফেলে তারা। গ্রুপ শীর্ষে থেকে পরের রাউন্ডে যাওয়ায় প্রি কোয়ার্টার ফাইনালে তাঁদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। 

ম্যাচ হেরেছে ব্রাজিলও
এ বিশ্বকাপ অঘটনের। গ্রুপের শেষ ম্যাচে ক্যামেরুনের বিরুদ্ধে ০-১ গোলে হেরে গিয়েছে ব্রাজিল। তবুও গ্রুপের শীর্ষে থেকেই প্রি কোয়ার্টার ফাইনালে চলে গিয়েছে ব্রাজিল। সার্বিয়ার বিরুদ্ধে ২-০ গোলে জিতে বিশ্বকাপ অভিযান শুরু করেছিল ব্রাজিল। এরপর সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে ১-০ গোলে জেতে তারা। শেষ ম্যাচে হারলেও তাই পরের রাউন্ডে যেতে সমস্যা হয়নি।       

Advertisement

Advertisement