scorecardresearch
 

Team India's No 3 : বিরাটের জায়গায় সূর্য? হার্দিক-চালে ভবিষ্যতের জল্পনা

তিন নম্বরে নেমেই ধামাল সূর্যকুমারের। রেগুলার তিন নম্বর বিরাট কোহলি এই মুহূর্তে দলে নেই। কিন্তু তিনি ফিরলে কাকে খেলানো হবে এই জায়গায়, তা নিয়ে সমস্যা তৈরি হয়ে গিয়েছে। কারণ গত টি-টোয়েন্টি বিশ্বকাপে মাত্র দুজন ব্যাটসম্যান রেগুলার রান করেছেন। তার মধ্যে শীর্ষে বিরাট কোহলি। এবার বিরাট খেললে কে হবেন তিন নম্বর, এটাই এখন বড় মাথাব্যথা।

Advertisement
Team India's No 3 : বিরাটের জায়গায় সূর্য? হার্দিক-চালে ভবিষ্যতের জল্পনা Team India's No 3 : বিরাটের জায়গায় সূর্য? হার্দিক-চালে ভবিষ্যতের জল্পনা
হাইলাইটস
  • ক্যাপ্টেন হয়েই ৩ নম্বর পজিশনে সূর্যকে পাঠালেন হার্দিক
  • বিরাটের জায়গা গেল নাকি তা নিয়ে উদ্বেগ
  • বিরাট ফিরলে কোথায় খেলবেন?

Virat Vs Surya: টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ ২০২২ সেমিফাইনালে হেরে যাওয়ার পর ভারতীয় ক্রিকেট সম্পূর্ণভাবে দুমড়ে গিয়েছে। এই কারণে টুর্নামেন্টের পর এই টি-টোয়েন্টি ফরম্যাটে বদলানোর দাবি উঠেছে। ক্যাপ্টেন থেকে নিয়ে দলের একাধিক খেলোয়াড়কে বদলে দেওয়ার জন্য চাপ তৈরি হচ্ছে। এরই মাঝে নির্বাচকদের সবাইকে ছাঁটাই করে দিয়েছে বিসিসিআই। এখন ভারতীয় দল নিউজিল্যান্ডের সঙ্গে টি-টোয়েন্টি খেলছে। প্রথম টি-টোয়েন্টি বৃষ্টিতে ভেস্তে গেলেও দ্বিতীয় টি-টোয়েন্টিতে সূর্যকুমার যাদবের ধুমধাড়াক্কা ব্যাটিংয়ে ভারত জয় হাসিল করেছে। ১৯১ রান ডিফেন্ড করতে নেমে ভারতীয় বোলাররাও মোটামুটি ভালোই বল করেছেন। এই টুর্নামেন্টের অধিনায়ক হিসেবে রয়েছেন হার্দিক পান্ডিয়া।

আরও পড়ুনঃ বিশ্বকাপ ফুটবলে কোন দল কবে নামছে খেলতে ? রইল সম্পূর্ণ সূচি

কে হবেন তিন নম্বর?

রবিবার দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে টীম ইন্ডিয়া নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৬৫ রানে জয় হাসিল করেছে। এখানে ক্যাপ্টেন পান্ডিয়ার প্রথম প্রয়োগ দেখা গিয়েছে। যা সফল প্রমাণিত হয়েছে। ২০২২ এ টিম ইন্ডিয়ার জন্য সবচেয়ে বেশি রান করা সূর্য কুমার যাদবকে ৩ নম্বরে পাঠিয়ে দিয়েছেন হার্দিক। তিনি এর ফায়দা তোলেন সূর্য এবং ৫১ বলে ১১১ রান করেন। তিনি টেনশন ও বাড়িয়ে দিয়েছে। কারণ রেগুলার তিন নম্বর বিরাট কোহলি এই মুহূর্তে দলে নেই কিন্তু তিনি ফিরলে কাকে খেলানো হবে এই জায়গায়, তা নিয়ে সমস্যা তৈরি হয়ে গিয়েছে। কারণ গত টি-টোয়েন্টি বিশ্বকাপে মাত্র দুজন ব্যাটসম্যান রেগুলার রান করেছেন। তার মধ্যে শীর্ষে বিরাট কোহলি। এবার বিরাট খেললে কে হবেন তিন নম্বর, এটাই এখন বড় মাথাব্যথা।

৩ নম্বরে খেলবেন সূর্যকুমার

গত কিছু সময় ধরে দেখা যাচ্ছে যে বিরাট কোহলি নম্বর তিনে এসে অ্যাংকারের ভূমিকা পালন করছে এবং টিম ইন্ডিয়ার রানের গতি মন্থর করে দিচ্ছে। কারণ রোহিত শর্মা এবং কেএল রাহুলের জুটি খুব ধীরে শুরু করছে এবং এরপরে বিরাট কোহলিকে বাধ্য হয়ে অ্যাংকার রোল নিতে হচ্ছে। যা টিম ইন্ডিয়ার জন্য সমস্যা বাড়িয়ে দিচ্ছে। যদি এখানে সূর্য কুমার যাদব আসেন এবং তিনি পাওয়ার প্লে তে বা তার পরে রানের গতি বাড়িয়ে দিতে পারবেন।

Advertisement

২০২১ এ টি-টোয়েন্টি ফোর ম্যাটে ডেভিউ করার পর সূর্য কুমার এক বছরের মধ্যে এক নম্বরে পৌঁছে গিয়েছেন। তার গড় এখন ৪৫ এবং তিনি ২০২২ এ ১০০০ এর বেশি রান করে ফেলেছেন। বিশেষ বিষয় হলো যে, সূর্য বেশিরভাগ নম্বর চারেই ব্যাটিং করেন এই পরিস্থিতিতে তার কাছে কখনও কম ওভার থাকে, কখনও ব্যাটিংয়ের মতন পরিস্থিতি থাকে না। তখন চালিয়ে খেলতে গিয়ে আউট হয়ে আসতে হয়। তিন নম্বরে নামলে তিনি ইনিংস বিল্ড করার সুযোগ পাবেন।

সূর্য কুমার যাদবের ক্যারিয়ার স্ট্রাইক রেট ১৮১.৬৪। অর্থাৎ তিনি টপ থ্রিতে এসে রানের গতি বাড়াতে পারেন। তার মোকাবিলায় বিরাট কোহলির ক্যারিয়ার স্ট্রাইক ১৩৭.৯৬, রোহিত শর্মা ১৪৯, কেএল রাহুল ১৪৯ অনেকটাই কম।

আরও পড়ুনঃ বিস্ময় 'টেগর রক', সিটংয়ের অহলদাঁড়ায় শায়িত রবীন্দ্রনাথ, কীভাবে যাবেন?

বিরাট কোহলির ভূমিকা কি হবে?

টি-টোয়েন্টি ফরম্যাটে টিম ইন্ডিয়ার ওপেনিং জুটি বদলানোর দাবি উঠছে। কেএল রাহুল এবং রোহিত শর্মার গত কিছু সময় ধরে একেবারেই নিষ্ক্রিয় হয়ে রয়েছেন। যদি এখানে বদল আসে তাহলে কোহলিকে ওপেনিং এ পাঠানো যেতে পারে বলে মনে করা হচ্ছে। সেখানে তিনি ভালো সুযোগ পেতে পারেন। কারণ এর আগে হলে ওপেনিং করেছেন। টি-টোয়েন্টির একমাত্র শত রানটিও এসেছে ওপেনিং করে।

 

Advertisement