scorecardresearch
 

Heath Streak Died: প্রয়াত জিম্বাবোয়ের প্রাক্তন তারকা হিথ স্ট্রিক, ক্যান্সারে ভুগছিলেন

অকালে প্রয়াত জিম্বাবোয়ের (Zimbabwe Cricket) তারকা ক্রিকেটার হিথ স্ট্রিক (Heath Streak)। বয়স হয়েছিল ৪৯ বছর। দীর্ঘ দিন ধরে ক্যান্সারের সঙ্গে লড়াই করছিলেন বিশ্বের একদা দুর্দান্ত অলরাউন্ডার। 

Advertisement
হিথ স্ট্রিক হিথ স্ট্রিক

অকালে প্রয়াত জিম্বাবোয়ের (Zimbabwe Cricket) তারকা ক্রিকেটার হিথ স্ট্রিক (Heath Streak)। বয়স হয়েছিল ৪৯ বছর। দীর্ঘ দিন ধরে ক্যান্সারের সঙ্গে লড়াই করছিলেন বিশ্বের এক সময়ের দুর্দান্ত অলরাউন্ডার। 


জিম্বাবোয়ে ক্রিকেটের গ্রেটেস্ট অফ অল টাইম বলা হত হিথ স্ট্রিককে। ২০০০ থেকে ২০০৪ সাল পর্যন্ত জিম্বাবোয়ে ক্রিকেট টিমের ক্যাপ্টেনও ছিলেন তিনি। ১২ বছরের আন্তার্জাতিক কেরিয়ারে ৬৫টি টেস্ট ও ১৮৯টি একদিনের ম্যাচ খেলেছেন স্ট্রিক। একটা দীর্ঘ সময় জিম্বাবোয়ে ক্রিকেটের ঐতিহ্য একা হাতে ধরে রেখেছিলেন তিনি। আফ্রিকার ওই ছোট্ট দেশের একমাত্র ক্রিকেটার, যাঁর টেস্টে ১০০টি উইকেট রয়েছে। এর আগেও স্ট্রিকের মৃত্যুর খবর ছড়িয়ে পড়েছিল।  তবে পরে শোনা যায়, গোটাটাই গুজব ছিল। 


হিথ স্ট্রিকের এক সময়ের সতীর্থ তথা জিম্বাবোয়ের তারকা বোলার হেনরি ওলঙ্গা ট্যুইটারে লিখেছিলেন স্ট্রিকের মারা যাওয়ার খবর। পরে যদিও নিজেই স্ট্রিকের সঙ্গে হোয়াটসঅ্যাপ চ্যাটের স্ক্রিনশট শেয়ার করেন ওলঙ্গা। সেখানে দেখা যায়, মৃত্যুর খবর ভুয়ো বলে উড়িয়ে দিয়েছেন স্ট্রিক।  যদিও রবিবার দুপুরে ফের ট্যুইট করেন ওলোঙ্গা। পরে স্ট্রিকের স্ত্রী জানান, শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তারকা ক্রিকেটার।

১৯৯৩ সালে ১০ নভেম্বর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ডেবিউ হয় হিথ স্ট্রিকের। টেস্টে ১৯৯০ রান এবং ২১৬টি উইকেট রয়েছে তাঁর। সাদা বলের ক্রিকেটে ২৯৪৩ রান এবং ২৩৯টি উইকেট রয়েছে। ২০০৫-এ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন। দেশকে ২১টি টেস্ট এবং ৬৮টি এক দিনের ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। ২০২১ সালে ম্যাচ গড়াপেটার অভিযোগে তাঁকে আট বছরের জন্যে নির্বাসিত করে আইসিসি। পরে ক্ষমা চান তিনি। জানান, ম্যাচ গড়াপেটার সঙ্গে কোনও দিনই তিনি যুক্ত ছিলেন না।

কোলন এবং যকৃতের ক্যানসারে আক্রান্ত ছিলেন স্ট্রিক। দক্ষিণ আফ্রিকার হাসপাতালে ভর্তি করানো হয়েছিল তাঁকে। তখনই চিকিৎসকেরা জানিয়ে দিয়েছিলেন, স্ট্রিকের বাঁচার সম্ভাবনা খুবই কম। চিকিৎসকদের সঙ্গে কথা বলে জিম্বাবোয়ের প্রাক্তন শিক্ষা ও সংস্কৃতি মন্ত্রী ডেভিড কোলটার্ট তখনই বলেছিলেন, একমাত্র অলৌকিক কিছুই স্ট্রিককে বাঁচাতে পারে। বলেছিলেন, 'জিম্বাবোয়ে এবং বাকি বিশ্বের ক্রিকেটপ্রেমীদের কাছে এটা একটা প্রার্থনার যুদ্ধ। হিথ স্ট্রিক, আমাদের দেশের সর্বকালের অন্যতম সেরা ক্রিকেটার এখন গুরুতর অসুস্থ।'

Advertisement

 

Advertisement