scorecardresearch
 

হকিতে ফের ইতিহাস, অলিম্পিকে প্রথমবার সেমিতে ভারতীয় মহিলা দল

হকিতে ইতিহাস গড়ে প্রথমবার অলিম্পিকের সেমিফাইনালে ভারতীয় মহিলা দল। উচ্ছ্বাসে ভাসছে দেশ। হকিতে আগেই সেমিতে পৌঁছেছে ভারতীয় পুরুষ দল। ফলে এক সঙ্গে জোড়া পদকের হাতছানি।

Advertisement
হকির সেমিফাইনালে ভারতীয় মহিল দল হকির সেমিফাইনালে ভারতীয় মহিল দল
হাইলাইটস
  • হকিতে সেমিফাইনালে পৌঁছল ভারত মহিলা দল
  • কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়াকে হারায় তারা
  • ১-০ গোলে স্বপ্নের জয়ে ইতিহাসের পাতায়

এবার মহিলা হকিতেও সেমি ফাইনালে পৌঁছে গেল ভারত। সেইসঙ্গে রচিত হল ইতিহাস।

১-০ তে হারাল অস্ট্রেলিয়াকে

টোকিও অলিম্পিকে ১১ নম্বর দিনে কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়াকে ১-০ গোলে হারিয়ে সেমিতে পৌঁছে গেল মহিলা হকি টিম। এই প্রথমবার অলিম্পিকের ইতিহাসে প্রথম সেমিফাইনালে পৌঁছালো তাঁরা। ফলে উচ্ছ্বাসে ভাসছে গোটা দেশ। উচ্ছ্বসিত ভারতীয় দল ও টিম ম্যানেজমেন্টও।

স্বপ্নের প্রত্যাবর্তনে পদকের হাতছানি

গোটা টুর্নামেন্টে ভারতীয় দলের ডিফেন্স অত্যন্ত আঁটসাঁট ছিল। গোটা টুর্নামেন্টেই দেখা গিয়েছে ভারতীয় ডিফেন্স ভারতকে বারবার এগিয়ে দিয়েছে। প্রথমদিকে পরপর হারের পরও এইভাবে সেমিফাইনালে পৌঁছে যাওয়া কোনও রূপকথার চেয়ে কম নয়।

হকি

ম্যাচের ২২ মিনিটে আসে গোল

ম্যাচের ৫১ নম্বর মিনিটে অস্ট্রেলিয়া পেনাল্টি কর্নার পায়। কিন্তু ভারতীয় ডিফেন্ডাররা তৎপরতার সঙ্গে সেই পেনাল্টি কর্ণার রুখে দেয়। প্রথমার্ধেই জয়সূচক গোলটি করে ফেলে ভারতীয় দল। ভারতের পক্ষে গোল করে দলকে এগিয়ে দেন গুরজিৎ কউর। ম্যাচের দ্বিতীয় কোয়ার্টারে ২২ মিনিটে ভারতীয় দলকে চমৎকার হিট থেকে গোল করে দলকে এগিয়ে দেন তিনি। পেনাল্টি কর্নার পেয়েছিল ভারত। সেখান থেকে সরাসরি ম্যাচের একমাত্র ও জয়ের গোল-এ পরিণত করেন গুরজিৎ।

প্রাথমিকের ধাক্কা কাটিয়ে স্বপ্নের দৌড়

এর আগে অলিম্পিকে প্রথম দিকে হারের হ্যাটট্রিক করেছিল ভারতীয় মহিলা দল। সবাই ধরে নিয়েছিল ভারতীয় দলের আর কোনও আশা নেই। এরপর প্রবলভাবে ঘুরে দাঁড়িয়ে একের পর এক ম্যাচ জিতে সরাসরি সেমি ফাইনালে পৌঁছে গেল ভারতীয় মহিলা দল।

জোড়া পদকের স্বপ্ন

প্রথমবার অলিম্পিক থেকে মহিলা ও পুরুষ দল একই সঙ্গে পদক আসার স্বপ্ন দেখাচ্ছে। একই সঙ্গে ভারতীয় পুরুষ এবং মহিলা হকি দল সেমি ফাইনালে পৌঁছে গিয়েছে। দুটি দলই মাত্র একটি ম্যাচ দূরে পদক জয় থেকে। দুটি দলই যদি পদক নিয়ে আসতে পারে, তাহলে তার চেয়ে ভালো কিছু হতে পারে না ভারতীয় হকির ক্ষেত্রে। এক সময় হকির দেশ হিসেবে ভারত বেশ কিছু বছর থেকে পিছিয়ে পড়েছে। এবার সেখান থেকে এগিয়ে যাওয়ার পালা।

Advertisement

 

Advertisement