scorecardresearch
 

Indian Hockey Team, Paris Olympics 2024: ম্যাচ জিতেও গুরুতর অভিযোগ, অলিম্পিকের প্রতারণার অভিযোগ ভারতীয় হকি দলের

আম্পায়ারিং থেকে শুরু করে ব্রিটিশ দলের বিরুদ্ধে হকি ইন্ডিয়া এখন আনুষ্ঠানিকভাবে অভিযোগ দায়ের করেছে। অভিযোগে ৩টি সুনির্দিষ্ট পয়েন্ট তুলে ধরেছেন তাঁরা, যা আম্পায়ারিং বিভাগ থেকে শুরু করে অফিসিয়ালদের সিদ্ধান্ত নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

Advertisement
ম্যাচ জিতেও গুরুতর অভিযোগ, অলিম্পিকের প্রতারণার অভিযোগ  ভারতীয় হকি দলের ম্যাচ জিতেও গুরুতর অভিযোগ, অলিম্পিকের প্রতারণার অভিযোগ ভারতীয় হকি দলের

হরমনপ্রীত সিংয়ের নেতৃত্বে, ভারতীয় দল প্যারিস অলিম্পিক ২০২৪-এ সেমিফাইনালে পৌঁছেছে। ভারতীয় দল রবিবার (৪ অগাস্ট) গ্রেট ব্রিটেনের বিপক্ষে কোয়ার্টার ফাইনাল ম্যাচ খেলেছে, যা ছিল বেশ উত্তেজনাপূর্ণ। ম্যাচটি ১-১ ড্র হওয়ার পর, ভারতীয় দল শুটআউট ৪-২ জিতে সেমিফাইনালে প্রবেশ করে।

এই ম্যাচটি নিয়ে একাধিকবার বিষয়ে বিতর্ক তৈরি হয়েছে। প্রথমত, সবচেয়ে বড় বিতর্ক হয়েছে ১৭তম মিনিটে অমিত রোহিদাসকে লাল কার্ডের কারণে ছিটকে দেওয়া হয়েছিল। এর পরে, ভারতীয় দল ৪৩ মিনিট ধরে মাত্র ১০ জন খেলোয়াড় নিয়ে খেলতে থাকে। অমিতকে লাল কার্ড দেওয়া ম্যাচের একটি বড় বিতর্ক ছিল, যাকে সোশ্যাল মিডিয়ায় কেউ কেউ অসততা বলছেন।

আম্পায়ারিং থেকে শুরু করে ব্রিটিশ দলের বিরুদ্ধে হকি ইন্ডিয়া এখন আনুষ্ঠানিকভাবে অভিযোগ দায়ের করেছে। অভিযোগে ৩টি সুনির্দিষ্ট পয়েন্ট তুলে ধরেছেন তাঁরা, যা আম্পায়ারিং বিভাগ থেকে শুরু করে অফিসিয়ালদের সিদ্ধান্ত নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। অভিযোগটি ভারত এবং গ্রেট ব্রিটেনের মধ্যে গুরুত্বপূর্ণ ম্যাচের উপর দৃষ্টি নিবদ্ধ করে যেখানে আম্পায়ারিংয়ে অসঙ্গতি ছিল। যা ম্যাচের ফলাফলকে প্রভাবিত করতে পারে, তিনি তার অভিযোগে এই ৩ পয়েন্ট উত্থাপন করেছেন।

১. ভিডিও আম্পায়ার ক্রমাগত রিভিউ নেন। বিশেষ করে একজন ভারতীয় খেলোয়াড়ের ক্ষেত্রে যেখানে একটি লাল কার্ড দেখানো হয়েছে যা ভিডিও পর্যালোচনা সিস্টেমের প্রতি আস্থা হ্রাস করেছে।
২. শ্যুট-আউটের সময়, একজন গোলরক্ষককে গোলপোস্টের পিছনে থেকে কোচ করা হয়েছিল।
৩. শ্যুট-আউটের সময় একজন গোলরক্ষক একটি ভিডিও ট্যাবলেট ব্যবহার করেছিলেন।

দ্বিতীয় কোয়ার্টারে লাল কার্ড পান অমিত
ম্যাচের দ্বিতীয় কোয়ার্টার ছিল বিতর্কে ভরা। খেলার ১৭ মিনিটে লাল কার্ড দেখেন ভারতীয় খেলোয়াড় অমিত রোহিদাস। অর্থাৎ ভারতীয় দল বাকি ৪৩ মিনিটে ১০ জন খেলোয়াড় নিয়ে খেলেছে। অমিতের লাঠি উইল ক্যালানের মুখে আঘাত করে। এমতাবস্থায়, জার্মান ভিডিও আম্পায়ার বিশ্বাস করেছিলেন যে অমিত ইচ্ছাকৃতভাবে এটি করেছেন।
এমন পরিস্থিতিতে ভিডিও আম্পায়ারের পরামর্শে মাঠের আম্পায়ার অমিতকে লাল কার্ড দেখান। ভারতীয় খেলোয়াড়রা বিশ্বাস করেছিলেন যে এটি ইচ্ছাকৃতভাবে ঘটেনি। ভিডিও আম্পায়ার হলুদ কার্ড দিলে ব্যপারটি যুক্তিযুক্ত হত।

Advertisement

লাল কার্ড দেখলেও শক্তিশালী প্রত্যাবর্তন করে ভারতীয় হকি দল। ক্যাপ্টেন হরমনপ্রীত সিং খেলার ২২ তম মিনিটে একটি গোল করে ভারতকে গ্রেট ব্রিটেনের বিরুদ্ধে ১-০ এগিয়ে দেয়। তবে ২৭তম মিনিটে লি মর্টন গোল করলে গ্রেট ব্রিটেন শীঘ্রই সমতা আনে। এরপর বাকি দুই কোয়ার্টারে কোনও গোল না হওয়ায় ম্যাচ গড়ায় শুটআউটে। এই ম্যাচে অনেক সেভ করেন শ্রীজেশ।


 

Advertisement